Top

গাজা যুদ্ধ: বলির পাঠা মোসাদ প্রধান

২৫ মে, ২০২১ ২:৩৩ অপরাহ্ণ
গাজা যুদ্ধ: বলির পাঠা মোসাদ প্রধান

সাম্প্রতিক গাজা যুদ্ধের পর ইসরায়েলের গোয়েন্দা সংস্থা মোসাদের প্রধান ইয়োসি কোহেনকে তার দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হয়েছে। তার জায়গায় সংস্থাটির উপ-প্রধান ডেভিড বার্নিয়াকে দায়িত্ব দিয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু।

সোমবার রাতে এক অনুষ্ঠানে নেতানিয়াহু এ ঘোষণা দেন বলে খবর দিয়েছে আন্তর্জাতিক গণমাধ্যগুলো। ফিলিস্তিনের প্রতিরোধ আন্দোলন হামাসের সামরিক শক্তি সম্পর্কে প্রকৃত তথ্য দিতে না পারায় তাকে বরখাস্ত করা হয়েছে বলে মনে করা হচ্ছে।

পার্সটুডের এক প্রতিবেদনে বলা হয়েছে, মোসাদ প্রধান হিসেবে নতুন দায়িত্ব পাওয়া ৫৬ বছর বয়সী ডেভিড বার্নিয়া বিগত ২৫ বছর ধরে গোয়েন্দা সংস্থাটিতে কাজ করছেন। সোমবার রাতে মোসাদের কিছু কর্মকর্তাকে প্রধানমন্ত্রী পুরস্কার দেন নেতানিয়াহু। ওই অনুষ্ঠানে তিনি ইয়োসি কোহেনকে সরিয়ে ডেভিড বার্নিয়াকে নিয়োগের কথা ঘোষণা করেন।

প্রসঙ্গত, সম্প্রতি ১১ দিনের যুদ্ধ শেষে অস্ত্রবিরতি ঘোষিত হলে নিজেদের বিজয়ী ঘোষণা করে ফিলিস্তিনের প্রতিরোধ সংগঠনগুলো। রাস্তায় নেমে বিজয়ের আনন্দ প্রকাশ করেন হাজার হাজার ফিলিস্তিনি নাগরিক।

অন্যদিকে, দখলদার ইসরায়েলও এই যুদ্ধে নিজেদের বিজয়ী দাবি করে। কিন্তু সেই দাবির পক্ষে ইসরায়েলের একজন নাগরিককেও রাস্তায় নেমে আসতে দেখা যায়নি। তাছাড়া ইসরায়েলের ওই বিজয় দাবি যে কেবলই ফাঁকা বুলি, মোসাদ প্রধানকে দায়িত্ব থেকে সরিয়ে দেওয়ার মাধ্যমে সেটাই প্রমাণ হলো।

 

শেয়ার