Top
সর্বশেষ
সরকারের মূল অর্থনৈতিক সংস্কারের অংশ হতে প্রস্তুত বিশ্বব্যাংক সংস্কার কমিশনগুলোর কাজ শুরু অক্টোবরে, রিপোর্ট ডিসেম্বরে অন্তর্বর্তীকালীন সরকার অধ্যাদেশের খসড়ার চূড়ান্ত অনুমোদন বাংলাদেশ ব্যাংকের পর্ষদের পরিচালক হলেন ফাহমিদা খাতুন রাষ্ট্রায়ত্ত ৬ ব্যাংকের এমডির নিয়োগ বাতিল ইসলামী ব্যাংকের বোর্ড সভা অনুষ্ঠিত অশ্বিন-জাদেজার বীরত্বে চালকের আসনে ভার‍ত ঢাবিতে পিটিয়ে হত্যা: ছাত্রলীগ নেতাসহ তিন শিক্ষার্থী গ্রেপ্তার দায়িত্ব গ্রহণে অপারগতা প্রকাশ করায় ডিএসইতে ফের ২ স্বতন্ত্র পরিচালক নিয়োগ অভাবনীয় সব সুবিধা নিয়ে ভিসা ইনফিনিট ক্রেডিট কার্ড আনল সিটি ব্যাংক

মরণব্যাধি বোন ক্যান্সার

০৩ জুন, ২০২১ ৯:১১ অপরাহ্ণ
মরণব্যাধি বোন ক্যান্সার
নিজস্ব প্রতিবেদক :

মরণব্যাধি বোন বা হাড় ক্যান্সার। কখনও কাউকে জানান দিয়ে আসে না। কিন্তু একটু সচেতন থাকলেই বেশকিছু লক্ষণ আপনাকে বিপদ সংকেতের জানান দিতে পারে। তবে কী কারণে বোন ক্যান্সার হয়, তা এখনও নির্দিষ্ট করে কিছু জানা যায়নি।

অন্যান্য ক্যান্সার ও টিউমারের লক্ষণ সম্পর্কে অনেকেই কমবেশি জানেন। কিন্তু হাড় ক্যান্সার সম্পর্কে অনেকেই অবগত নয়। হাড়ের ক্যান্সার হল ক্যান্সারের একটি বিরল রুপ যা দেহের হারগুলি অস্বাভাবিক বৃদ্ধির দ্বারা চিহ্নিত করা হয়। যখন হাড়ের স্বাভাবিক কোষ ক্যান্সারযুক্ত অথবা ম্যালিগন্যান্ট হয়ে যায় বা শরীরের অন্যান্য অঞ্চলে যেমন ফুসফুস, স্তন বা প্রোস্টেট গ্রন্থির ক্যান্সার কোষ হাড়ে ছড়িয়ে পড়ে তখন হাড়ের ক্যান্সার হয়। হাড়ের ক্যান্সার প্রধানত শিশু কিশোরদের বেশি হয়ে থাকে এবং যা হিসেবে সকল ক্যান্সারের মাঝে ০.২ শতাংশ ঘটে।

 

এর প্রধান লক্ষণ ও কারণগুলো উল্লেখ করা হল:

হাড়ের ক্যান্সার প্রাথমিক বা মেটাটাইটিক, যেমন হাড়ের ক্যান্সার যেমন পেটোলজিকাল ফ্র্যাকচার থেকে ব্যথা, ফুলে যাওয়া এবং অথবা হঠাৎ হঠাৎ তীব্র ব্যথার সাথে উপস্থিত হতে পারে- টনসিলের উপস্থিতি দ্বারা দুর্বল হয়ে যাওয়া একটি হাড়ের মধ্যে ফাটল দেখা দেয়।

হাড়ের ক্যান্সারের লক্ষণগুলি প্রথমে পিন করা একটি বিট টিপস হতে পারে কারণ এই ধরনের লক্ষণগুলো স্বাভাবিকভাবেই অকার্যকর অবস্থার কারণে ঘটেছে যেমন ক্রীড়া আঘাতের বা জয়েন্টগুলোতে বিভিন্ন সমস্যা যেমন বাতাসের আকার সহ।

উপরন্তু, হাড়ের ক্যান্সারের উপসর্গগুলি ব্যক্তি থেকে পৃথক এবং পরিবর্তিত অবস্থান ও টাইমার টাইপের উপর নির্ভর করে।

ব্যথা

সামগ্রিকভাবে, ব্যথা হল সবচেয়ে সাধারণ হাড়ের ক্যান্সারের সবচেয়ে সাধারণ লক্ষণ । এটা প্রায়শই শরীরের দীর্ঘ হাড় মধ্যে দেখা যায়, অস্ত্র এবং পায়ে যেমন।

প্রথমে, ব্যথা ধ্রুবক হতে পারে না। এটি প্রায়ই শারীরিক আঘাত বা জোরালো শারীরিক ব্যায়ামের জন্য দায়ী, উভয় যা অস্থিওসারোমা দ্বারা প্রভাবিত হতে থাকে যে অল্প বয়স্ক জনসংখ্যার মধ্যে সাধারণ। প্রায় তিন মাস বিশ্রাম নির্ণয় হওয়ার আগে বেশ কয়েক মাস ধরে লক্ষণগুলি দেখা যায়।

হাড়ের ক্যান্সার থেকে ব্যথা রাতে বা হাড় ব্যবহার করা হয় যখন খারাপ হতে পারে। অস্টোসার্কোমা এর গন্ধ সাধারণত ব্যথা হয়, এটি স্বাভাবিক কার্যকলাপ স্তর এবং সুসংহত অবস্থা উপর আক্রমন শুরু হয়:

১. ল্যাংড়া
২.সমস্যা চলন্ত, উদ্ধরণ, বা হাঁটা ব্যথা,
৩.ব্যাথা কোমলতা, এবং সোয়েজ বা একটি যৌগের কাছাকাছি একটি বৃদ্ধি
৪.ক্ষতিগ্রস্থ এলাকায় উষ্ণতা এবং ললাট
৫. টিউমারের জায়গায় একটি ভাঙা হাড়; হাড় রুটিন, স্বাভাবিক আন্দোলন সঙ্গে বিরতি হতে পারে ৬. হঠাৎ হঠাৎ হাড়ের ব্যথা অনুভূত হতে পারে,যা সপ্তাহ বা মাস ব্যাধিতে ভুগছে

সমস্ত অর্ধেক হাঁটু কাছাকাছি অঞ্চলের শুরু। সবচেয়ে ঘন ঘন শুরু বিন্দুটি ঊর্ধ্বগতির শেষের কাছাকাছি, বা ঊর্ধ্বগতির হাড়, বা টিবিয়া দ্বারা অনুপস্থিত।

কাঁধের পাশে আর্ম হাড় হল তৃতীয় সর্ববৃহৎ অবস্থান। কঙ্কালের অন্য অংশগুলির অন্তর্গত, সর্বাধিক হিপস, পেডিয়াট্রিক অস্টিওসরকারার ১০ শতাংশেরও কম ক্ষেত্রে ঘটে।

ফোলা

হাড়ের বেদনাদায়ক এলাকা এটির চারপাশে সোড বিকল হতে পারে, যদিও এটি হাড়ের ব্যথা সূচনা হওয়ার কয়েক সপ্তাহ পরে ঘটতে পারে না। হাড়ের ক্যান্সারের কিছু লোক একটি গোঁফ বা ভর অনুভব করতে পারে যদি হাড়ের টিউমার এমন স্থানে থাকে যা স্পর্শ দ্বারা সনাক্ত করা যায়।

ব্যথা এবং সোজাল উভয়ের সঙ্গে, হাড়ের ক্যান্সারের ধরন অনুসারে এই উপসর্গগুলি আলাদা আলাদা হতে পারে। উদাহরণস্বরূপ, ক্ষেত্রে, শিং, জাং, এবং উপরের বাহু শিশুদের এবং কিশোর বয়সে সাধারণ টিউমার সাইট। এইসব এলাকায় এই রোগের সাথে ব্যথা এবং ফুসকুড়ি হয়। টিউমার লেগ বা হিপবোনে থাকলে কিছু লোক লিপিবদ্ধ হতে পারে।

জাগতিক ভাঙ্গন

এই ফাঁকাগুলি সাধারণত সুস্থ হাড়ে দেখা যায় না। যখন হাড়ের মধ্যে ক্যান্সার তৈরি হয় তখন হাড় হ্রাস করা যায়। যখন একজন ব্যক্তি হাড়ের টিউমারের পাশে বা তার পরে ফ্র্যাকচার তৈরি করে, তখন সে হঠাৎ হঠাৎ হাড়ে ব্যথা অনুভব করে, যা হঠাৎ সপ্তাহ বা মাস ব্যাধিতে ছিল।

অস্টোসার্কোমা কখনও কখনও আবিষ্কৃত হয় যখন একটি হাড় যে একটি ছোট পতন বা দুর্ঘটনা ফলে ক্যান্সার বিরতি দ্বারা দুর্বল হয়ে গেছে।

সিস্টেমিক লক্ষণ

এই উপসর্গ সরাসরি হাড়ের সাথে সংযুক্ত করা হয় না। যদিও ক্যান্সার হাড়ের কাছে সীমাবদ্ধ হতে পারে, তবে লক্ষণ দেখা দিতে পারে যা পুরো শরীরকে আরও সাধারণ, যা পদ্ধতিগত উপসর্গ হিসাবে পরিচিত।

উদাহরণস্বরূপ হাড়ের ক্যান্সারের লোকেদের ওজন হ্রাস এবং ক্লান্তি হতে পারে। যদি ক্যান্সার ফুসফুসে যেমন অভ্যন্তরীণ অঙ্গে ছড়িয়ে পড়ে, তবে এগুলি সেই দর্শনে লক্ষণ সৃষ্টি করতে পারে- যেমন- শ্বাস প্রশ্বাস।

কম সাধারণ লক্ষণ

হাড়ের ক্যান্সারের অগ্রগতির মতো, আরো ব্যবস্থাপক উপসর্গ দেখা দিতে পারে- অর্থাৎ, হাড়ের কাছাকাছি স্থানীয় প্রভাব ছাড়াও, অন্যান্য অন্যান্য উপসর্গগুলি ক্যান্সারের কারণে এবং পুরো শরীরের প্রসেসগুলির উপর তার প্রভাবের কারণ হতে পারে।

এই অন্তর্ভুক্ত:

১. ক্লান্তি এবং ঘুমের
২.জ্বর অস্বাভাবিক ওজন হ্রাস
৩. নিম্ন লাল রক্তের কোষ (অ্যানিমিয়া)

অত্যন্ত উন্নত রোগের অভাবে এই পদ্ধতিগত লক্ষণগুলো খুব কমই দেখা যায়।

বিরল লক্ষণগুলি

হেড এবং নেক অস্টিওসরকোমাতে

মাথার খুলি এবং মুখের হাড়ের অস্টোসারকাম অপেক্ষাকৃত বিরল এবং সমস্ত ড়ংঃবড়ংধৎপড়সধং ১০ শতাংশ কম প্রতিনিধিত্ব করে। পুরুষ থেকে মহিলা অনুপাত এক কাছাকাছি হয়। মাথার ও ঘাড়ের সর্বাধিক ক্ষতিগ্রস্ত হাড়গুলি চোয়ালের উপরের অংশ দ্বারা গঠিত হয় এবং মাথার খুলিটির উপরের মুখের অংশে (মিকেল্লা) আসে। অন্য খুলি হাড়ের অস্টিওশারকাম অত্যন্ত বিরল।

ঘাড়ের হাড়ে বিকাশকারী ক্যানসারগুলি সোজাসুজি তুলনায় অপেক্ষাকৃত অনন্য লক্ষণ হতে পারে। গলাটির পিছনে বিস্তৃত একটি ভর হতে পারে, যা গলে যাওয়া বা শ্বাস কষ্টের ফলে হতে পারে। মেরুদন্ডের হাড়ের ক্যান্সার স্নায়ু প্রেস করতে বৃহত্তর করতে পারে, যার ফলে অস্থিরতা এবং তীব্রতা বা পেশী দুর্বলতা দেখা দেয়।

পোরোস্টিয়াল অস্টিওসরকার্সে

প্যারোটিয়েবল অস্টিওশারকোমা, উপসর্গের ক্ষেত্রে বিভিন্ন উপসর্গগুলি রয়েছে: ক্যান্সারের স্থানের উপর ক্ষুদ্র ব্যথা এবং কোমলতা এবং এটি যদি এর চরিত্রগত অবস্থানের মধ্যে থাকে, তবে ঘন ঘন জয়েন্টটি প্রসারিত করার ক্ষমতা হ্রাসের ফলে সীমাবদ্ধতা হ্রাস পায় এবং শেষ পর্যন্ত প্রসারিত হয়।

এটি নির্ণয় করা হওয়ার আগে দীর্ঘদিন ধরে টিউমার উপস্থিত হতে পারে, দেরী পর্যায়ে ব্যথা শেষ হওয়ার আগেই বড় হয়ে উঠতে পারে।

মাল্টিফোকাল স্কেলেরিজিং অস্টিওসরকার

আরেকটি বিরলতা হল মাল্টিফোকাল স্কেলেরিজিং অস্টোসার্কোমা নামক কিছু যা কঙ্কালের একাধিক টিউমার একই সময়ে বিকশিত হয় এবং ডায়গনিস্টে উপস্থিত থাকে। প্রতিটি টিউমার দেখায় যে এটি স্ক্যানের উপর রোগের মূল সাইট, ইঙ্গিত করে যে হাড়ের টিউমারগুলি স্বাধীনভাবে বিকশিত হয়েছে, একই সময়ে, একাধিক সাইটগুলিতে।

উপসর্গগুলি আরও সাধারণ অস্টিওসরকারের অনুরূপ, তবুও খুব অল্পবয়সী শিশুদের মধ্যে এটি ঘটতে পারে এবং আরও ব্যাপক হয় এই হাড়ের ক্যান্সার একাধিক সাইটগুলিতে দেখা যায় কি না তা নিশ্চিত না হলেও বা ফুসফুসে মেটাটাসাইজ করা ছাড়া অন্য কোনও কঙ্কালের সাইটগুলিতে টিউমারগুলি এক সত্যিকারের শুরুর দিকে আবর্তিত হয়। আবার, এটি একটি অসাধারণ প্যাটার্ন।

পোস্ট-ইরেডিয়েশন

পোস্ট বিকিরণ ড়ংঃবড়ংধৎপড়সধ বিকিরণ থেরাপি দ্বারা ক্যান্সার নিরাময় ব্যক্তি ঘটে। এটি পাঁচ শতাংশের কম ক্ষেত্রেই বিকশিত হয়।

প্রমাণ পাওয়া যায় যে  বিকিরণ থেরাপি উচ্চ মাত্রায় প্রাপ্ত যারা রোগীদের মধ্যে ঘন ঘন ঘটতে পারে। লক্ষণগুলির মধ্যে বিশেষ করে রেডিয়েশন থেরাপি প্রাপ্ত শরীরের এলাকায় বেদনাদায়ক ফুলে যাওয়া অন্তর্ভুক্ত।

জটিলতা

চিকিৎসার সাথে বিভিন্ন জটিলতা রয়েছে, নিম্ন লিখিতগুলি সহ তালিকা আশ্চর্যজনক মনে হতে পারে। মনে রাখবেন যে এই সব জটিলতা শুধুমাত্র সম্ভাব্যতা, এবং এক ঘটমান মানে এই নয় যে তাদের সব হবে। আসলে, কেউ ঘটতে পারে না, এবং যদি তারা আপনার স্বাস্থ্যসেবা পেশাদারদের কাছ থেকে ঘনিষ্ঠ পর্যবেক্ষণ এবং প্রস্তাবনাগুলি করে থাকে তবে তাদের পরিচালনা এবং উপাদেয় করা উচিত।

১.সংক্রমণ
২.অস্ত্রোপচার থেকে রক্তপাত
৩.অঙ্গভঙ্গি অস্ত্রোপচারের পরে সমস্যা
৩.কেমোথেরাপি কারণে সমস্যা:

যেমন- চুলের ক্ষতি, মুখ ফুসকানি, বমি বমি ভাব, বমি, ডায়রিয়া, ইনফেকশন বৃদ্ধি, সহজে ফুসকুড়ি এবং রক্তপাত, এবং কেমোথেরাপি থেকে ক্লান্ত লাগে

৪. বিকিরণ থেরাপি কারণে সমস্যা:

যেমন- বার্ন, চুল ক্ষতি, বমি বমি ভাব, ডায়রিয়া, দরিদ্র হাড়ের বৃদ্ধি, অঙ্গ ক্ষতি এবং বিকিরণ থেকে নতুন ক্যান্সার

৫.অঙ্গভঙ্গি থেকে উত্তেজনাপূর্ণ এবং শারীরিক চ্যালেঞ্জ
৬.হার্ট এবং ফুসফুসের সমস্যা
৭.বৃদ্ধি এবং উন্নয়ন সমস্যা
৮.শেখার সমস্যা
৯.যৌন বিকাশের পরিবর্তন
১০.উর্বরতা সমস্যা
১১.ক্যান্সার ফিরে
১২.অন্যান্য ক্যান্সারের বৃদ্ধি

হাড় থেকে ছড়িয়ে পড়ার সবচেয়ে ঘন ঘন স্থান হল ফুসফুস। ঘন ঘন ঘন ঘন, অন্যান্য হাড় এবং নরম টিস্যুতে ক্যান্সার ছড়িয়ে পড়ে।

যখন অস্টোসার্কোমা আরও ব্যাপক হয়ে উঠেছে, তখন এটি প্রাথমিকভাবে প্রাথমিক নির্ণয়ের বিষয়গুলির পরিবর্তনের পরিবর্তে পুনরাবৃত্তির ফলাফল।  অস্টোসার্কোমা কেন্দ্রীয় স্নায়ুতন্ত্র বা গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ট্র্যাক্টকে অন্তর্ভুক্ত করতে আসতে পারে।

মৃত্যু প্রায়শই ফুসফুসে ব্যাপৃত হওয়ার ফলে ব্যাপক রোগের কারণে শ্বাসযন্ত্রের ব্যর্থতার ফলে। এটি ফুসফুসের মধ্যে রক্তপাত, এক বা উভয় ফুসফুসের সংক্রমণ, এবং ফুসফুসের কাছে থাকা বড় পদার্থের সংকোচনের অন্তর্ভুক্ত হতে পারে। আপনার স্বাস্থ্যসেবা পেশাদার দ্বারা নজরদারি বন্ধ করা প্রয়োজন।

যখন ডাক্তার দেখতে হবে

হাড়ের ক্যান্সারের অনেক লক্ষণ, উপসর্গগুলি উপস্থিত থাকে, তবে আপনাকে চিকিৎসাগত পরামর্শ নিতে হবে।

যদি আপনি বা প্রিয়জনের কোন একটি ক্যান্সার-প্রবণতা বা সিন্ড্রোম আছে, আপনি ক্রমবর্ধমান লক্ষণ ও লক্ষণ জন্য বিশেষ করে সতর্ক হতে হতে পারে।

যদি আপনার হাড়ের ক্যান্সারের আগেই নির্ণয় করা হয়ে থাকে, তবে আপনার লক্ষণগুলি আরও খারাপ হয়ে গেলে আপনার ডাক্তারের সাথে কথা বলা উচিত, আপনি নতুন উপসর্গ দেখাচ্ছেন, অথবা আপনি চিকিৎসা থেকে পার্শ্বপ্রতিক্রিয়া করছেন।

 

 

শেয়ার