Top
সর্বশেষ

চট্টগ্রামেও প্রতিমা বিসর্জনের মধ্যদিয়ে শেষ হলো দুর্গোৎসব

২৭ অক্টোবর, ২০২০ ৯:৩১ পূর্বাহ্ণ
চট্টগ্রামেও প্রতিমা বিসর্জনের মধ্যদিয়ে শেষ হলো দুর্গোৎসব

চারদিকে খোল-করতাল আর ঢাকের বাজনার সঙ্গে নাচছিলেন কয়েক হাজার মানুষ। কেউ কেউ দেব-দেবীর উদ্দেশে দিচ্ছিলেন উলুধ্বনি। এমন উৎসবমুখর পরিবেশে প্রতিমা বিসর্জন দিয়েছেন বাঙালি হিন্দুধর্মাবলম্বীরা। এই বিসর্জনের মাধ্যমে গতকাল শেষ হলো বাঙালি হিন্দুদের সবচেয়ে বড় ধর্মীয় আয়োজন শারদীয় দুর্গোৎসব।

দুর্গাপূজার দশমীর দিনে প্রতি বছরের ন্যায় এবারো ভক্তদের কাঁদিয়ে করে হাতিতে (গজে) ছড়ে বিদায় নিলেন দেবী দুর্গা। সোমবার (২৬ অক্টোবর) সন্ধ্যায় চট্টগ্রাম নগরীর পতেঙ্গা সমুদ্র সৈকতে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে এ দুর্গাপূজার ইতি টানা হয়।

নগরীর ১৬টি থানা এলাকা থেকে সকাল ১১টা থেকে ভক্তরা পতেঙ্গা সৈকতে ট্রাকযোগে প্রতিমা নিয়ে যান। এরপর দুপুর ১২টা থেকে ‘জয়, দুর্গা মায়ের জয়’ বলে সমুদ্র সৈকতে শুরু হয় একে একে প্রতিমা বিসর্জন। থানা পুলিশ জানায়, কোনো ধরণের বিশৃঙ্খলা ছাড়া প্রতিমা বিসর্জনের কাজ শেষ হয়েছে। করোনার কারণে এবার শোভাযাত্রা করতে দেয়া হয়নি। এরপরও প্রতিমা বিসর্জনসহ সবকিছু উৎসবমুখর ছিল।

চট্টগ্রাম মহানগর পূজা উদযাপন পরিষদের সভাপতি অ্যাডভোকেট চন্দন তালুকদার বলেন, ১৬ থানা এলাকার মণ্ডপ থেকে প্রতিমা নিয়ে গিয়ে আমরা পতেঙ্গা সৈকত, নেভাল একাডেমী ও অভয়মিত্র ঘাটে বিসর্জন দিয়েছি। গজে (হাতি) ছড়েই এবার মা দুর্গা বিদায় নিয়েছেন। পুরো দুর্গাপূজা উৎসবে কোনো ধরণের বিশৃঙ্খলা সৃষ্টি হয়নি। সবকিছু ঠিকটাকভাবেই সম্পন্ন হয়েছে। যদিও এবার উৎসব পালনে করোনার কারণে অনেকগুলো সীমাবদ্ধতা ছিল।

শেয়ার