Top

আন্তর্জাতিক ক্রিকেটে সাকিবের ১৫ বছর

০৬ আগস্ট, ২০২১ ১১:৫৬ পূর্বাহ্ণ
আন্তর্জাতিক ক্রিকেটে সাকিবের ১৫ বছর

আন্তর্জাতিক ক্যারিয়ারের ১৫ বছর পূর্ণ করেছেন সাকিব আল হাসান, পদার্পন করলেন ১৬ বছরে। ১৫ বছরের ক্যারিয়ারে সাকিব নিজেকে নিয়ে গেছেন অন্য উচ্চতায়, দেশকে চিনিয়েছেন বিশ্ব দরবারে। সেই ২০০৬ সালের ৬ আগস্ট থেকে ২০২১ পর্যন্ত বরাবরই জ্বলজ্বল করেছে তার ব্যাট বল। এই সময়ে দেশের ক্রিকেটের সেরা বিজ্ঞাপন হয়ে উঠেছেন তিনি। দেশসেরা ক্রিকেটার হয়েছেন। বিশ্বসেরা অলরাউন্ডার হয়েছেন, তিন ফরম্যাটে বিশ্বসেরা অলরাউন্ডার হয়ে রেকর্ড গড়েছেন। সাকিব দীর্ঘ এই সময়ে ব্যাটে-বলে বাংলাদেশ ক্রিকেট ভক্তদের আনন্দ দিয়েছেন।

২০০৬ সালের ৬ আগস্ট। স্বাগতিক জিম্বাবুয়ের বিপক্ষে হারারে স্পোর্টস ক্লাব মাঠে ওয়ানডে দিয়ে আন্তর্জাতিক অভিষেক হয়েছিল বাংলাদেশের এক সম্ভাবনাময় তরুণ ক্রিকেটারের। তার দারুণ অলরাউন্ড পারফরম্যান্সে সেদিন জিতেছিল বাংলাদেশ। সেই তরুণটি আর কেউ নন, সাকিব আল হাসান। সাকিবের টেস্ট অভিষেক ১৯ মে ২০০৭, চট্টগ্রামে ভারতের বিপক্ষে। টি-টোয়েন্টি অভিষেকও একই বছর, ২৮ নভেম্বর খুলনায় প্রতিপক্ষ ছিল জিম্বাবুয়ে। আন্তর্জাতিক ক্যারিয়ারের প্রথম ম্যাচে জিম্বাবুয়ের বিপক্ষে ১০ ওভারে ৩৯ রানে নেন এক উইকেট। পরে ব্যাট হাতে দুই চারে ৪৯ বলে অপরাজিত ৩০ রান করেন। বাংলাদেশ জেতে আট উইকেটে।

আজ আন্তর্জাতিক ক্রিকেটে ১৫ বছর পূর্ণ করলেন সাকিব। ১৫ বছরের বর্ণময় ক্যারিয়ারে অনেক রেকর্ড, অনেক কীর্তি গড়েছেন।

১৫ বছরের পথ চলায় ৫৮ টেস্ট, ২১৫ ওয়ানডে এবং ৮১ টি ২০ খেলে আন্তর্জাতিক ক্রিকেটে সাকিবের ম্যাচ সংখ্যা ৩৫৪ টি। সব ফরম্যাট মিলিয়ে মোট রান ১২,১৯৯। টেস্টে ৩৯৩৩, ওয়ানডেতে ৬৬০০, টি ২০তে ১৬৬৬ রান করেছেন। বোলিংয়ে তিন ফরম্যাট মিলিয়ে ৫৮৯ উইকেট পেয়েছেন। টেস্টে ২১৫, ওয়ানডেতে ২৭৭ এবং টি ২০তে পেয়েছেন ৯৭ উইকেট।

সাকিবের আজকের অবস্থানে আসার পিছনে বাধা এসেছে অনেক, ২০১৪ সালে এসেছিল নিষেধাজ্ঞা, বাধা পেরিয়ে সাকিব ফিরেছিলেন নবাবের বেশে। ২০১৯ সাকিবকে আবারো পাঠিয়েছে বনবাসে , ভক্তদের বিশ্বাস সাকিব এবার ফিরবেন আরো কঠিন ভাবে, আরো বিষাক্ত হয়ে। যে বিষ পুড়িয়ে ছারখার করবে প্রতিপক্ষকে। সাকিব ফিরলেন আবারও সাকিবের মতো করেই। আগের সেই আত্মবিশ্বাস এবং সেই আক্রমণাত্মক মনোভাব নিয়েই।

শেয়ার