Top
সর্বশেষ

তারেক মাসুদের প্রয়াণ দিবসে অন্তর্জালে বিশেষ আয়োজন

০৮ আগস্ট, ২০২১ ৬:১৮ অপরাহ্ণ
তারেক মাসুদের প্রয়াণ দিবসে অন্তর্জালে বিশেষ আয়োজন
বিনোদন ডেস্ক :

তারেক মাসুদ ছিলেন একজন বাংলাদেশি স্বাধীন চলচ্চিত্র পরিচালক, প্রযোজক, চিত্রনাট্যকার, লেখক এবং গীতিকার।

নন্দিত নির্মাতা তারেক মাসুদের ১০ম প্রয়াণ দিবস উপলক্ষে ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি এবং তারেক মাসুদ মেমোরিয়াল ট্রাস্ট যৌথভাবে এক আয়োজনের উদ্যোগ নিয়েছে। ‘তারেক মাসুদ স্মারক বক্তৃতা ২০২১’ শিরোনামের এই আয়োজনে থাকবেন চলচ্চিত্র সংশ্লিষ্ট অনেকেই।

বক্তৃতা প্রদান করবেন চলচ্চিত্র শিক্ষক, লেখক ও চলচ্চিত্র তাত্ত্বিক সঞ্জয় মুখোপাধ্যায়। বিষয় নির্ধারণ করা হয়েছে ‘জাতিসত্ত্বা, চলচ্চিত্র ও তৃতীয় দুনিয়া’।

করোনাভাইরাসের কারণে এ আয়োজনটি অনুষ্ঠিত হবে অন্তর্জালে। আগামী ১৩ আগস্ট রাত ৮টা ৩০ মিনিটে ‘Moviyana Film Society’র ফেসবুক পেজ থেকে সরাসরি সম্প্রচারিত হবে এটি৷

প্রসঙ্গত, নির্মাতা তারেক মাসুদ ৬ ডিসেম্বর ১৯৫৬ সালে ফরিদপুরের ভাঙ্গা উপজেলার নূরপুর গ্রামে জন্মগ্রহণ করেন। ১৯৮২ সালের শেষ দিকে বাংলাদেশ ফিল্ম আর্কাইভ থেকে ফিল্ম অ্যাপ্রিসিয়েশন কোর্স শেষ করে প্রামাণ্যচিত্র নির্মাণ শুরু করেন।

১৯৮৯ সালে মুক্তিপ্রাপ্ত ‘আদম সুরত’ নামের প্রামাণ্যচিত্রটি ছিল প্রখ্যাত বাংলাদেশী শিল্পী এস এম সুলতানের জীবনের ওপর। এটি নির্মাণ করতে পরিচালকের সময় লেগেছিল ৭ বছর।

এরপর তারেক মাসুদ বেশ কিছু ডকুমেন্টারি, অ্যানিমেশন এবং চলচ্চিত্র নির্মাণ করেন। ২০০২ সালে মুক্তি পাওয়া তার ‘মাটির ময়না’ প্রথম ফিচার চলচ্চিত্র। এর জন্য তিনি ২০০২-এর কান চলচ্চিত্র উৎসবে ডিরেক্টরস ফোর্টনাইটসহ বিভিন্ন আন্তর্জাতিক খ্যাতি অর্জন করেন।

চলচ্চিত্রে তার অবদানের জন্য ২০১২ সালে বাংলাদেশ সরকার তাকে দেশের সর্বোচ্চ বেসামরিক সম্মান একুশে পদকে ভূষিত করে।

২০১১ সালের ১৩ আগস্ট ‘কাগজের ফুল’ সিনেমা নির্মাণের জন্য লোকেশন দেখতে মানিকগঞ্জ যান তারেক মাসুদ। সেখান থেকে ফেরার পথে ঘিওর উপজেলার জোকা এলাকায় ঢাকা-আরিচা মহাসড়কে দুর্ঘটনায় মারা যান এ প্রখ্যাত চলচ্চিত্র নির্মাতা।
তার সঙ্গে সেদিন আরও নিহত হন তার বন্ধু-চিত্রগ্রাহক মিশুক মুনীরসহ পাঁচজন।

শেয়ার