Top

ডেল্টা প্লাসে প্রথম মৃত্যু দেখল মুম্বাই

১৩ আগস্ট, ২০২১ ২:১৬ অপরাহ্ণ
ডেল্টা প্লাসে প্রথম মৃত্যু দেখল মুম্বাই

করোনাভাইরাসের নতুন ধরন ডেল্টা প্লাসে আক্রান্ত হয়ে ভারতের পশ্চিমাঞ্চলীয় রাজ্য মহরাষ্ট্রের রাজধানী মুম্বাইয়ে এক নারী মারা গেছেন। ডেল্টা প্লাসে আক্রান্ত হয়ে এটি মুম্বাইয়ে প্রথম মৃত্যু। তবে গোটা মহারাষ্ট্রে এই নিয়ে দু’জন ডেল্টা প্লাসে মারা গেলেন।

মুম্বাইয়ের স্বাস্থ্য দফতরের তথ্য অনুযায়ী, ডেল্টা প্লাসে আক্রান্ত হয়ে মারা যাওয়া ওই নারী বযস ৬৩ বছর। গত ২১ জুলাই তার দেহে করোনাভাইরাস শনাক্ত হয়। মুম্বাইয়ে যে সাত জনের শরীরে ডেল্টা প্লাস শনাক্ত হয়েছিল, তাদের মধ্যে ওই নারীও ছিলেন।

সংবাদমাধ্যমগুলো বলছে, ভাইরাস প্রতিরোধে করোনা টিকার দু’টি ডোজই নিয়েছিলেন ওই নারী। এছাড়া ডায়াবেটিস-সহ বেশ কিছু শারীরিক সমস্যাও ছিল তার। পরে শারীরিক পরিস্থিতির অবনতি হলে অক্সিজেন সাপোর্ট, স্টেরয়েড এবং রেমডেসিভিরও দেওয়া হয়। কিন্তু তাতেও কাজ হয়নি। গত ২৭ জুলাই তার মৃত্যু হয়।

মুম্বাইয়ের স্বাস্থ্য দফতর বলছে, মৃত্যুর পর ওই নারীর নমুনা জিনোম সিকোয়েন্সিংয়ের জন্য পাঠানো হয়েছিল। গত বুধবার সেই রিপোর্ট হাতে পৌঁছেছে। ওই নারীর দুই ঘনিষ্ঠজনও ডেল্টা প্লাস ভ্যারিয়েন্টে আক্রান্ত হয়েছেন। তবে, মৃত নারী শহর ছেড়ে অন্য কোথাও ভ্রমণ করেননি।

রাজ্য সরকারের তথ্য অনুযায়ী, মুম্বাইয়ে এখন পর্যন্ত সাত জনসহ মহারাষ্ট্রে মোট ১৩ জনের শরীরে ডেল্টা প্লাস ভ্যারিয়েন্ট শনাক্ত হয়েছে। এরমধ্যে পুনেতে তিন জন, নান্দিদ, গন্ডিয়া, রাইগাদ ও পালগারে দুজন করে এবং চন্দ্রপুর ও আলোকায় একজন করে শনাক্ত হয়েছেন।

এর আগে মহারাষ্ট্রের রত্নাগিরিতে ডেল্টা প্লাসে আক্রান্ত হয়ে ৮০ বছরের এক বৃদ্ধা মারা গিয়েছিলেন।

শেয়ার