Top

ভেনিজুয়েলার সরকার ও বিরোধী জোটের মধ্যে আলোচনা শুরু

১৪ আগস্ট, ২০২১ ৭:২০ অপরাহ্ণ
ভেনিজুয়েলার সরকার ও বিরোধী জোটের মধ্যে আলোচনা শুরু
পার্সটুডে :

মেক্সিকোর রাজধানী মেক্সিকো সিটিতে ভেনিজুয়েলার সরকার এবং বিরোধী জোটের মধ্যে সংলাপ শুরু হয়েছে। গত কয়েক বছর ধরে দুপক্ষের মধ্যে দ্বন্দ্বের কারণে ভেনিজুয়েলায় মারাত্মকভাবে রাজনৈতিক সঙ্কট সৃষ্টি হয়েছে। একে সুযোগ হিসেবে কাজে লাগিয়ে আমেরিকা ভেনিজুয়েলা সরকারের বিরুদ্ধে দফায় দফায় নিষেধাজ্ঞা আরোপ করেছে।

গতকাল (শুক্রবার) মেক্সিকো সিটির জাতীয় নৃতাত্বিক জাদুঘরে সংলাপ শুরু হয় এবং এবারের আলোচনায় নেদারল্যান্ড, রাশিয়া তুরস্ক ও নরওয়েসহ এক ডজনের বেশি দেশ সংলাপে যুক্ত রয়েছে। সংলাপ প্রক্রিয়াকে একটি রোড ম্যাপ অনুযায়ী সঠিকভাবে এগিয়ে নেয়ার জন্য দুই পক্ষ সমঝোতা স্মারকে সই করেছে।

আলোচনা এগিয়ে নেয়া এবং সম্ভাব্য চুক্তির জন্য ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো বারবার বলছেন, আমেরিকা ও ইউরোপীয় দেশগুলো কারাকাসের বিরুদ্ধে যে নিষেধাজ্ঞা আরোপ করেছে তা প্রত্যাহার করতে হবে। তিনি আরো বলেছেন, ওপেকের সদস্যভুক্ত দেশগুলোতে সৃষ্ট অর্থনৈতিক সংকটের জন্য আমেরিকার আরোপিত নিষেধাজ্ঞা দায়ী।

এদিকে, ভেনিজুয়েলার  বিরোধী জোট মানবিক সহায়তা ও করোনাভাইরাস মোকাবেলার জন্য টিকা পাঠাতে আন্তর্জাতিক সমাজের প্রতি আহ্বান জানিয়েছে।

শেয়ার