Top
সর্বশেষ

খুলছে স্বপ্নপুরী, চলছে শেষ প্রস্তুতি

১৭ আগস্ট, ২০২১ ৫:২৭ অপরাহ্ণ
খুলছে স্বপ্নপুরী, চলছে শেষ প্রস্তুতি
দিনাজপুর প্রতিনিধি :

পরী নামটা শুনলে সেই স্বপ্নের পরীর কথা মনে হয়। যে এসে নিয়ে যাবে পাতাল পুরীতে, উড়াল দিবে আকাশে নিয়ে যাবে সাত সমুদ্র তেরোনদী পারকরে স্বপ্নের জগতে। যে জগতে শুধুই আনন্দ আর আনন্দ। তবে পরী দেখার স্বপ্ন সারা জীবন স্বপ্ন হয়েই থেকে যায়। সেই স্বপ্ন কিছুটা হলেও পূরণ হবে দিনাজপুরের স্বপ্নপুরীতে ভ্রমন করতে আসলে। স্বপ্নপুরীতে প্রবেশ মুখেই আপনাকে স্বাগত জানানোর জন্য দুটি বিশাল আকৃতির পরী দু’ডানা প্রসারিত ও একহাত উঁচু করে সদা প্রস্তুত রয়েছে। গেট পেড়িয়ে পথের দু’ধারে চোখে পড়বে সারি সারি দেবদারু ও নারকেল গাছের সারি।

উত্তরবঙ্গের মধ্যে সবচেয়ে বিস্ময়কর কৃত্রিম ভ্রমণ স্পট হল স্বপ্নপুরী। যা দেশ বিদেশের দর্শনার্থী, পর্যটক, নাট্যকার, চলচ্চিত্রকারদের দৃষ্টি আকর্ষণ করতে সমর্থ হয়েছে। দিনাজপুর শহর থেকে ৫২ কিমি দক্ষিণে নবাবগঞ্জ উপজেলার আফতাবগঞ্জে স্বপ্নপুরী অবস্থিত। সম্পূর্ণ ব্যক্তি উদ্যোগে প্রায় ১০০ একর জমির উপর গড়ে উঠেছে নান্দনিক সৌন্দর্যের বিনোদন জগত স্বপ্নপুরী। গত বছর থেকে করোনা ভাইরাসের প্রভাবে বন্ধ নান্দনিক এই দর্শনীয় স্থানটি।

সরজমিনে গিয়ে দেখা যায়, প্রবেশ মুখের বিশাল আকৃতির পরীর গায়ে করা হয়েছে নতুন সাদা রং। দেখে মনে হয় পুরো এক ধবধবে সাদা পরী। গেট পেড়িয়ে রাস্তার দুই ধারের মাটির ফলকগুলোতে করা হয়েছে রংবেরঙের রং। কিছুদূর এগুতেই হাতের ডান পাশের রাস্তায় তৈরি করা হচ্ছে নতুন ফলক। সারি সারি ফুল গাছের ভিতরে গজিয়ে উঠা ঘাসগুলো তুলে পরিষ্কার করা হচ্ছে। বড় বড় বকুল ফুলের গাছের কাচি দিয়ে কাচাত কাচাত শব্দে বারতী পাতা কেটে বাড়ানো হচ্ছে সৌন্দরর্য। পুকুরে রাইড করার জন্য নৌকা, স্পীড বোর্ড ও পেডেল নৌকা দেখে নিচ্ছেন মেকানিকরা। পাথরের তৈরি ভাস্কর্যগুলো বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর, বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম কিংবা ঘাড় গুঁজে বসে থাকা কৃষক। একাকী দাঁড়িয়ে আছে নারী, মাথা নিচু করে বসে আছে যুবক অথবা বিশালাকৃতির কচুপাতা সবকিছুতেই যেন নতুন নতুন ভাব। ভিতরের প্রতিটি রাস্তায় করা হয়েছে নতুন করে সৌন্দর্য বন্ধন। চিড়িয়াখানা থেকে ঘোড়ার রথ, শালবাগান, খোলামঞ্চ, নামাজঘর নতুন করে সাজানোর ছোয়া লেগেছে সবকিছিুতেই।

বকুল গাছের বাড়তি পাতা বা ডাল কেটে সৌন্দর্যবদ্ধন বৃদ্ধি করছে আমিরুল ইসলাম, তিনি বলেন, ১৯ তারিখ থেকে চালু হওয়ার কথা। মালিক আমাদের নির্দেশ দিয়েছে সবকিছু ঠিক ঠাক করতে তাই বেশ কিছু লোক লাগিয়ে পরিস্কার পরিচ্ছন্ন করছি।

স্বপ্নপুরীর ব্যবস্থাপনা পরিচালক আলহাজ মো. দেলওয়ার হোসেন বলেন, এটাকে পর্যটন কেন্দ্র থেকে মানুষের কর্মক্ষেত্র বললে ভালো হয়। এটাকে নির্ভর করে অনেক মানুষের কর্মসংস্থানের সৃষ্টি হয়েছে।

স্বপ্নপুরীর ভিতরে বিভিন্ন ধরণের ‌অনেক দোকান রয়েছে তারা এখানে বিক্রি করে তাদের সংসার পরিচালনা করে। ১৫ মাস থেকে বন্ধ এই সব পরিবার গুলো চলতে ‌অনেক কষ্ট হয়েছে।

সরকার ১৯ তারিখ থেকে পর্যন্টন কেন্দ্রগুলো খুলে দেওয়ার অনুমতি দিয়েছে তারই ধারবাহিকতায় আমরা পরিষ্কার পরিচ্ছন্ন করে রাখতেছি। আর যারা এখানে আসবে তাদের কে বলতে চাই করোনা কিন্তু দেশে থেকে চলে যায়নি ।

আপনারা স্বাস্থ্যবিধি মেনে মুখে মাস্ক ব্যবহার করে আসবেন।

শেয়ার