Top

ইরানের পরমাণু অস্ত্র ঠেকাতে যুক্তরাষ্ট-ইসরায়েল বৈঠক

২৮ আগস্ট, ২০২১ ৩:৩৭ অপরাহ্ণ
ইরানের  পরমাণু অস্ত্র ঠেকাতে যুক্তরাষ্ট-ইসরায়েল বৈঠক

যুক্তরাষ্টের প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে ইসরায়েলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেটের বৈঠক হয়েছে। শুক্রবার রাতে হোয়াইট হাউসে এই বৈঠক অনুষ্ঠিত হয়। কাবুল বিমানবন্দরে আত্মঘাতী বোমা হামলার কারণে এক দিন বিলম্বে এই বৈঠক অনুষ্ঠিত হয়। দায়িত্ব গ্রহণের পর এটাই তাদের প্রথম বৈঠক। খবর রয়টার্সের।

বাইডেন এবং বেনেট বৈঠকে মার্কিন-ইসরায়েল সম্পর্ক পুনঃনির্মান এবং ইরানের পারমাণবিক অগ্রগতি মোকাবিলা করার বিষয়ে আলোচনা করেন। বাইডেন বলেন, ইরানের পরমাণু কর্মসূচিকে লাগাম দিতে কূটনীতিকেই প্রথমে রাখছেন তিনি। কিন্তু যদি আলোচনা ব্যর্থ হয় তবে তিনি অন্য বিকল্পের দিকে যেতে প্রস্তুত।তবে বিকল্প পথের ব্যাপারে স্পষ্ট করে কিছু বলেননি তিনি।
মার্কিন-ইসরায়েল সম্পর্ক পুনঃনির্মান করা ছিল আলোচনার আরেকটি বড় বিষয়। এর আগে প্রধানমন্ত্রী বেনেটের পুর্বসুরি বেনজামিন নেতানিয়াহু এবং ডেমোক্রেট প্রেসিডেন্ট বারাক ওবামার সম্পর্কে কিছুটা ফাটল তৈরি হয়েছিল। তখন বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন বারাক ওবামা প্রশাসনের ভাইস প্রেসিডেন্ট ছিলেন।

ওভাল অফিসে সাংবাদিকদের প্রশ্নের জবাবে বাইডেন বলেন, ইরানের পারমাণবিক অগ্রগতির মোকাবিলা করতে আমরা প্রতিশ্রুতিবদ্ধ। আমরা প্রথমে আলোচনা করব, যদি ‌আলোচনা ব্যর্থ হয় তাহলে আমরা বিকল্প পথ অবলম্বন করব।
ইরানের নতুন কট্টর প্রেসিডেন্টের পরবর্তী পদক্ষেপের জন্য ওয়াশিংটন অপেক্ষা করায় মার্কিন-ইরান আলোচনা স্থবির হয়ে পড়েছে।

বৈঠকে বেনেট বাইডেনকে বলেন,”আপনার স্পষ্ট কথা শুনে আমি খুশি হলাম যে ইরান কখনই পারমাণবিক অস্ত্র অর্জন করতে পারবে না। আপনি কূটনৈতিক আলোচনায় জোর দিয়েছেন কিন্তু যদি এটি কার্যকর না হয় তবে অন্যান্য বিকল্প অবলম্বনের প্রতিশ্রুতি দিয়েছেন।”

বেনেট নেতানিয়াহুর আগ্রাসী মনোভাব থেকে বেরিয়ে আসার চেষ্টা করেছেন এবং ওয়াশিংটন ও তার নিকটতম মধ্যপ্রাচ্যের মিত্রদের সাথে সুসম্পর্ক বজায় রাখার চেষ্টা করছেন।
কিন্তু ইরানকে পরমাণু অস্ত্র তৈরি করা থেকে বিরত রাখতে নেতানিয়াহুর মতই অটল ডানপন্থি এই নেতা। ইরানকে ঠেকাতে যা যা করা দরকার তা করার প্রতিশ্রুতিও দিয়েছিলেন তিনি। তবে ইরান পারমাণবিক অস্র তৈরির কথা বরাবরই অস্বীকার করে আসছে।
বেনেট সাংবাদিকদের বলেন, ইসরাইল ইরানকে পারমাণবিক অগ্রগতি থেকে দূরে রাখতে এবং তার “আঞ্চলিক আগ্রাসন” বন্ধ করতে একটি “‍বিস্তৃত কৌশল” তৈরি করেছে।
মার্কিন যুক্তরাষ্ট্রের বিলিয়ন বিলিয়ন ডলার সামরিক সাহায্যের কথা উল্লেখ করে বেনেট বলেছিলেন, “আমাদের ভাগ্য ভালো, যত্ন করে ভাগ্যকে ঘরে তুলে নেওয়া আমাদের দায়িত্ব।প্রতিরক্ষার জন্য অস্ত্রসহায়তা দেওয়ায় যুক্তরাষ্টকে ধন্যবাদ জানান তিনি।
ইসরায়েল-ফিলিস্তিন সংঘাতে, বাইডেন এবং বেনেটের এখন পর্যন্ত কোন সক্রিয়তা নেই। হোয়াইট হাউসের বিবৃতি অনুসারে, ট্রাম্প মার্কিন নীতির সেই দীর্ঘদিনের নীতি থেকে নিজেকে সরিয়ে নেওয়ার পর দুই রাষ্ট্রের সমাধানের প্রতি সমর্থন পুনর্ব্যক্ত করেন বাইডেন। যদিও বেনেট ফিলিস্তিনি রাষ্ট্রকে অস্বীকার করেন।

কিন্তু বাইডেনের সহযোগীরা ব্যক্তিগতভাবে বলছেন যে তারা আশা করছেন যে, বেনেট এই বছরের গোড়ার দিকে গাজা উপত্যকায় ইসরায়েল-হামাসের লড়াইয়ের পুনরাবৃত্তি এড়াতে কিছুটা শিথিল হবেন ।

যদিও হোয়াইট হাউস দখলকৃত জমিতে ইহুদি বসতি স্থাপনে বাইডেনের বিরোধিতার কথা উল্লেখ করেনি, এতে বলা হয়েছে যে তিনি “উত্তেজনা বাড়িয়ে তুলতে পারে এমন কাজ থেকে বিরত থাকার গুরুত্বের উপর জোর দিয়েছেন।”

শেয়ার