Top

ভোটাধিকার আদায়ে যুক্তরাষ্ট্রের আন্দোলন

২৯ আগস্ট, ২০২১ ৪:৫৮ অপরাহ্ণ
ভোটাধিকার আদায়ে যুক্তরাষ্ট্রের আন্দোলন

যুক্তরাষ্ট্রে ভোটাধিকার সুরক্ষার দাবিতে ওয়াশিংটন এবং অন্যান্য শহরে হাজার হাজার নাগরিক আন্দোলন করেছে। রিপাবলিকান নেতৃত্বাধীন রাজ্যগুলোতে ভোট প্রয়োগে বিধিনিষেধ মোকাবেলায় আইন প্রণয়ন করতে আইন প্রণেতাদের চাপ দেয় বিক্ষোভকারীরা। খবর রয়টার্সের।

ওয়াশিংটনে মার্টিন লুথার কিং জুনিয়রের ১৯৬৩ সালের ঐতিহাসিক সমাবেশ বার্ষিকী উপলক্ষে এই আন্দোলন অনুষ্ঠিত হয়। “মার্চ অন ফর ওয়াশিংটন অ্যান্ড ভোটিং রাইটস” ব্যনারে আন্দোলনকারীরা বলেন, ভোট প্রয়োগ রোধ করার পদক্ষেপগুলি বর্ণবাদকে উজ্জীবিত করবে।

ওয়াশিংটনে, প্রতিবাদকারীরা “ব্ল্যাক লাইভস ম্যাটার” পতাকা এবং ফেডারেল আইনের আহ্বান জানিয়ে ম্যাকফারসন স্কয়ার থেকে ন্যাশনাল মলের চূড়ান্ত মিটিং পয়েন্ট পর্যন্ত মিছিল করেছে। নাগরিক অধিকার নেতারা সেখানে বক্তৃতা দেন। এর কাছেই ৫৮ বছর আগে মার্টিন লুথার কিং তার ঐতিহাসিক “আমার একটি স্বপ্ন আছে “বক্তৃতা দিয়েছিলেন।

২০ হাজারেরও বেশি মানুষ মিছিলে অংশ নিয়েছিল। ফিনিক্স, মিয়ামি এবং আরও কয়েক ডজন শহরে মিছিল হয়েছে।

মিছিলে অংশ নেওয়া ক্যারোলিন রাফ (৭৪) বলেন, তিনি শিকাগো থেকে ওয়াশিংটন ভ্রমণ করেছিলেন একটি ফেডারেল আইন পাস করার জন্য, যা ১৯৬৫ সালের ভোটাধিকার আইনের মূলনীতি পুনরুদ্ধার করবে। ফলে বৈষম্যমূলক ভোটের চর্চা বন্ধ হবে।

প্রয়াত নাগরিক অধিকার নেতা এবং দীর্ঘদিনের কংগ্রেসম্যান জন লুইসের নামানুসারে বিলটি এই সপ্তাহে যুক্তরাষ্ট্রের হাউস অব রিপ্রেজেন্টেটিভস এ অনুমোদিত হয়েছিল। কিন্তু সংখ্যালঘুদের আইনকে বাধা দেওয়ার বিধানের কারণে সিনেটে অনুমোদন পায়নি।

জন লুইসের ছোট ভাই গ্রান্ট লুইস আন্দোলনকারীদের বলেন, “একটু চিন্তা করুন, ৫৮ বছর পরও আমরা এখনও সেই একই অধিকারের জন্য লড়াই করছি। এটি ঠিক মনে হচ্ছে না। “আপনি আইনসভায় কাকে সমর্থন করেন তা কোন ব্যাপার না। ইতিহাসে ন্যায়ের পক্ষে থাকাটা বেশি গুরুত্বপূর্ণ।”

ডেমোক্র্যাট প্রেসিডেন্ট জো বাইডেন ২০২০ সালের নির্বাচনে জয়লাভ করার পর, অনেক রাজ্যের রিপাবলিকান আইনপ্রণেতারা ড্রপবক্স এবং মেইল-ইন ভোটিং ব্যবহার করে। রিপাবলিকান প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ব্যাপক ভোটার জালিয়াতি দাবির ভিত্তিতে নির্বাচন বাতিল করার ব্যর্থ চেষ্টা করার পর এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

নিউইয়র্ক ইউনিভার্সিটির ব্রেনান সেন্টার ফর জাস্টিসের মতে, এই বছর এখন পর্যন্ত কমপক্ষে ১৮ টি রাজ্য ভোটারদের প্রবেশাধিকার সীমাবদ্ধ আইন প্রণয়ন করেছে।

জন লুইস ভোটিং রাইটস অ্যাডভান্সমেন্ট অ্যাক্ট ছাড়াও, এই বছরের শুরুর দিকে হাউস দ্বারা আরও বিস্তৃত ভোট সংস্কার বিল পাস করা হয়েছিল, কিন্তু সেনেট রিপাবলিকানরা জুন মাসে এটিকে অবরুদ্ধ করে।তারা বলেছে, ভোটের নিয়ম রাজ্যগুলিতে ছেড়ে দেওয়া উচিত।

রিপাবলিকানদের সমর্থনের অভাব সিনেট-এর কোন আইনকে বাতিল করতে পারে।কারন সিনেটে উভয় দলের ৫০-৫০ ভাগ করা হয়েছে। ফলে ডেমোক্র্যাটদের আইন পাস করার জন্য ১০ জন রিপাবলিকানের সমর্থনের দরকার হয়।

আরেক বিক্ষোভকারী ক্যাথলিন কেনেডি (২৭) বলেন, তিনি টেক্সাসের একটি আইন সম্পর্কে পড়ে ওয়াশিংটন মার্চে যোগ দিয়েছিলেন। যেটি জাতীয় মনোযোগ আকর্ষণ করেছিল। কারন আইনটি পাস করার জন্য রিপাবলিকানদের প্রয়োজনীয় কোরাম অস্বীকার করার প্রচেষ্টায় ডেমোক্র্যাট আইন প্রণেতারা রাজ্য ত্যাগ করেন।

শেয়ার