Top

চট্টগ্রামের সদরঘাটে লাইটার জেটি চালু করল বিএসএম গ্রুপ

০১ সেপ্টেম্বর, ২০২১ ৭:৩৮ অপরাহ্ণ
চট্টগ্রামের সদরঘাটে লাইটার জেটি চালু করল বিএসএম গ্রুপ

কর্ণফুলী নদীতে পণ্য ওঠানো-নামানোর জন্য লাইটার জেটি চালু করেছে ভোগ্যপণ্য আমদানিকারক প্রতিষ্ঠান বিএসএম গ্রুপ। বুধবার (০১ সেপ্টেম্বর) সকালে এ জেটি দিয়ে পণ্য ওঠানো-নামানোর কার্যক্রম উদ্বোধন করা হয়।

জেটি দরপত্রের মাধ্যমে ১০ বছরের জন্য ইজারা নিয়েছে বিএসএম গ্রুপের সহযোগী প্রতিষ্ঠান রুবি ফুড প্রোডাক্টস। এর মাধ্যমে সদরঘাটে পাঁচটি নতুন লাইটার জেটির সব কটি চালু হলো। এই পাঁচটি লাইটার জেটি পাঁচটি শিল্প গ্রুপ বন্দরের কাছ থেকে ইজারা নিয়েছে।

উদ্বোধনের পর নতুন জেটিতে ভেড়ানো হয় লাইটার জাহাজ ‘এমভি প্রিন্স অব সীমান্ত’। এই লাইটার জাহাজে করে বন্দরের বহির্নোঙরে অবস্থানরত বড় জাহাজ থেকে গম আনা হয়। এই জেটিতে পণ্য খালাসের কাজে নিয়োজিত রয়েছে পঞ্চরাগ উদয়ন সংস্থা।

উদ্বোধনী অনুষ্ঠানে বিএসএম গ্রুপের উপদেষ্টা মেজর (অব.) এমদাদুল ইসলাম, পঞ্চরাগ উদয়ন সংস্থার ব্যবস্থাপনা পরিচালক পারভেজ আহমেদ ও পরিচালক রফিকুল আনোয়ার, বিএসএম গ্রুপের প্রধান অর্থ কর্মকর্তা আহমদ উল্লাহ প্রমুখ উপস্থিত ছিলেন। এ ছাড়া বন্দরের ডেপুটি ট্রাফিক ম্যানেজার মো. সাইফুল আলম ও সহকারী ট্রাফিক ম্যানেজার মো. কামরুল ইসলাম মজুমদার উপস্থিত ছিলেন।
নতুন এ জেটি চালুর ফলে এখন বহির্নোঙরের বড় জাহাজ থেকে ভোগ্যপণ্য ছোট জাহাজে স্থানান্তর করে এই জেটিতে এনে খালাস করার সুযোগ হয়েছে। আগে সদরঘাটের পাশে মাঝিরঘাট এলাকায় বিভিন্ন বেসরকারি ঘাটে পণ্য খালাসের জন্য অপেক্ষায় থাকতে হতো ব্যবসায়ীদের।

ক্যাপিটাল ড্রেজিংয়ের আওতায় ২০১৩ সালে কর্ণফুলী নদীর সদরঘাটে মোট চারটি লাইটার জেটি নির্মাণ করেছিল বন্দর। সে সময় প্রকল্পের ঠিকাদার কাজ শেষ করতে না পারায় বন্দর চুক্তি বাতিল করে। পরে ২০১৮ সালে আবার খননকাজ শুরু হয়। বন্দরও চারটি জেটি দরপত্রের মাধ্যমে চারটি প্রতিষ্ঠানকে ইজারা দেয়। পরে জেটির সামনে জাহাজ ভেড়ানোর উপযোগী খননকাজ করে বন্দর।

শেয়ার