Top

পঞ্জশির উপত্যকার নিয়ন্ত্রণ নিল তালেবান

০৪ সেপ্টেম্বর, ২০২১ ১২:০২ অপরাহ্ণ
পঞ্জশির উপত্যকার নিয়ন্ত্রণ নিল তালেবান

আফগানিস্তানের পঞ্জশির উপত্যকা নিজেদের নিয়ন্ত্রণে নিয়েছে তালেবান যোদ্ধারা। শুক্রবার (৩ সেপ্টেম্বর) রাতে তুমুল সংঘর্ষের পর উপত্যকাটি নিয়ন্ত্রনে আনতে সক্ষম হয়। আফগানিস্তানের কেবল এই এলাকাটিই তালেবানবিরোধী ন্যাশনাল রেজিস্ট্যান্স ফ্রন্টের (এনআরএফ) যোদ্ধাদের নিয়ন্ত্রণে ছিল।
গত রাতের সংঘর্ষের ঘটনায় শতাধিক যোদ্ধা হতাহত হয়েছে বলে খবর পাওয়া গেছে।

এ প্রসঙ্গে তালেবানের এক কমান্ডার আন্তর্জাতিক গণমাধ্যমকে বলেন, গোটা আফগানিস্তান এখন আমাদের নিয়ন্ত্রণে। এনআরএফের যোদ্ধারা পরাজিত হয়েছে। পঞ্জশিরও এখন আমাদের নিয়ন্ত্রণে।’

পঞ্জশির উপত্যকার দখল নিয়ে গত কয়েকদিন ধরেই তালেবান ও এনআরএফের মধ্যে তীব্র লড়াই চলছিল।

তখন তালেবানের পক্ষ থেকে জানানো হয়, পঞ্জশির উপত্যকার নিয়ন্ত্রণ নেওয়ার জন্য তাদের কয়েকশ যোদ্ধা সেখানে রয়েছে। আর সম্প্রতি সেখানে তালেবানবিরোধী এনআরএফ গোষ্ঠী কয়েকটি জেলা পুনর্দখল করে বলে বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমের খবরে জানা যায়।

কয়েকদিন আগে এনআরএফ নেতা আহমেদ মাসুদ হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, তালেবান যদি শক্তি প্রয়োগ করে আমরাও প্রস্তুত আছি লড়াই করার জন্য। আমরা আলোচনা করতে রাজী আছি । কিন্তু আত্মসমর্পণ করতে নারাজ।

আশির দশকে সোভিয়েতবিরোধী প্রতিরোধে আফগানিস্তানের অন্যতম গুরুত্বপূর্ণ নেতা ছিলেন আহমেদ শাহ মাসুদ। তারই ছেলে আহমেদ মাসুদ। তালেবানবিরোধী এনআরএফের আন্দোলনে নেতৃত্ব দিচ্ছেন তিনি।

শেয়ার