Top

মুক্তি পেলেন গাদ্দাফির ছেলে

০৬ সেপ্টেম্বর, ২০২১ ২:৪৭ অপরাহ্ণ
মুক্তি পেলেন গাদ্দাফির ছেলে

লিবিয়ার প্রয়াত নেতা মুয়াম্মার গাদ্দাফির ছেলে সাদি গাদ্দাফি মুক্তি পেয়েছেন। তিনি রাজধানী ত্রিপোলির একটি কারাগারে বন্দী ছিলেন। সাদি গাদ্দাফিকে লিবিয়া কর্তৃপক্ষের হাতে তুলে দিয়েছিল নাইজার। ২০১৪ সালে তাকে দেশে ফিরিয়ে আনা হয়। গতকাল রবিবার লিবিয়ার এক কর্মকর্তা তার মুক্তি পাওয়ার বিষয়টি নিশ্চিত করেন। খবর রয়টার্সের।

২০১১ সালে গণ-আন্দোলন চলাকালে তৎকালীন একদল বিদ্রোহী নেতা গাদ্দাফিকে আটকের পর হত্যা করে। সে সময় তার ছেলে সাদি গাদ্দাফি সাহারা মরুভূমি হয়ে নাইজারে পালিয়ে যান। ওই বছরের সেপ্টেম্বরে তাকে আশ্রয় দেয় নাইজার কর্তৃপক্ষ। তাকে দেশে ফেরত পাঠানোর জন্য নাইজার কর্তৃপক্ষকে বারবার আহ্বান জানায় লিবিয়া সরকার। পরে ২০১৪ সালে তাকে দেশে ফিরিয়ে আনা হয়। তার পর থেকে তিনি কারাবন্দী ছিলেন।
লিবিয়ায় ফিরিয়ে আনার পর সাদির বিরুদ্ধে একাধিক অভিযোগ আনা হয়। এর মধ্যে ছিল লিবিয়ার ফুটবল দলের কোচ বশির আল–রায়ানিকে হত্যা।

২০১৮ সালে লিবিয়ার বিচার মন্ত্রণালয় জানায়, ‘সাদি গাদ্দাফিকে হত্যা, প্রতারণা, হুমকি, দাসত্ব এবং সাবেক খেলোয়াড় বশির রায়ানির মানহানির জন্য দোষী সাব্যস্ত করা হয়নি।’ পরে তাকে এই অভিযোগ থেকে অব্যাহতি দেন আদালত।

সাদি একজন ফুটবল খেলোয়াড় এবং লিবিয়ার ফুটবল ফেডারেশনের সাবেক প্রধানও ছিলেন।

গত জুলাই মাসে নিউ ইয়র্ক টাইমস জানায়, সাদির ভাই, গাদ্দাফির আরেক ছেলে সাইফ আল-ইসলাম এক সাক্ষাতকারে বলেন, তিনি ডিসেম্বরে প্রেসিডেন্সিয়াল নির্বাচনে অংশ নিতে পারেন। মুয়াম্মার গাদ্দাফির মৃত্যুর পর ২০১৫ সালে সাইফের বিরুদ্ধে মৃত্যুদণ্ডাদেশ দেওয়া হয়। ২০১৭ সালে বিদ্রোহীদের কবল থেকে মুক্তি পাওয়ার পর সাইফকে আর জনসমক্ষে দেখা যায়নি।গাদ্দাফিবিরোধী আন্দোলন চলাকালে বিদ্রোহীদের হাতে তার সাত ছেলের মধ্যে তিনজন নিহত হন।

২০১১ সালে গাদ্দাফি হত্যার পর থেকেই গোলযোগ চলছে লিবিয়ায়। তখন থেকে দেশটির ক্ষমতা দখলের লড়াইয়ে নামে বিরোধী দলগুলো। পরে ২০২০ সালে অস্ত্রবিরতির মধ্য দিয়ে তাদের সংঘাত থামে, খুলে যায় শান্তি আলোচনার পথ। চলতি বছরের মার্চে অন্তর্বর্তীকালীন সরকার গঠন করে লিবিয়া। আগামী ডিসেম্বরে দেশটিতে নির্বাচন হওয়ার কথা রয়েছে।

শেয়ার