Top

রবি’র তদন্ত কমিটির চূড়ান্ত নোটিশে হাজির হননি শিক্ষক ফারহানা

০৭ অক্টোবর, ২০২১ ৮:৪৭ অপরাহ্ণ
রবি’র তদন্ত কমিটির চূড়ান্ত নোটিশে হাজির হননি শিক্ষক ফারহানা
সিরাজগঞ্জ প্রতিনিধি :

রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের (রবি) ১৪ শিক্ষার্থীর চুল কাটার ঘটনায় স্ব-শরীরে তদন্ত কমিটির সামনে বৃহস্পতিবার হাজির হতে চূড়ান্ত নোটিশ দেওয়া হয়েছিল অভিযুক্ত শিক্ষক ফারহানা ইয়াসমিন বাতেনকে। বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ই-মেইল থেকে ও ডাকযোগে তার বাড়ির ঠিকানায় মঙ্গলবার পৃথক দুটি নোটিশ পাঠিয়েছে তদন্ত কমিটি। ইতিমধ্যে ই-মেইলে পাঠানো নোটিশটি ফারহানা ইয়াসমিন বাতেন রিসিভও করেছেন বলে নিশ্চিত হয়েছেন তদন্ত কমিটি। তদন্ত কমিটির প্রধান রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক ঐতিহ্য ও বাংলাদেশ অধ্যায়ন বিভাগের চেয়ারম্যান ও প্রভাষক লায়লা ফেরদৌস হিমেল সাংবাদিকদের নিশ্চিত করে জানান, যেহেতু বিশ্ববিদ্যালয়ে বর্তমানে উত্তপ্ত ও উদ্ভুত পরিস্থিতি বিরাজমান রয়েছে, সেহেতু খুব স্বল্প সময়ের মধ্যে শেষ বারের মত সুযোগ দিয়ে তদন্ত কমিটির সামনে তাকে স্ব-শরীরে হাজির হতে চূড়ান্ত নোটিশ দেওয়া হয়েছে।

তিনি আরও বলেন, চুড়ান্ত নোটিশে বৃহস্পতিবার তদন্ত কমিটির সামনে হাজির হয়ে ঘটনার বিষয়ে তার মতামত ও আত্মপক্ষ সমর্থনে মৌখিক বা লিখিত মন্তব্য বা বক্তব্য উপস্থাপন করতে বলা হয়েছিল। কিন্তু তিনি তদন্ত কমিটির মুখোমুখী না হওয়ায় তার মতামত ছাড়াই ২/১ দিনের মধ্যে তদন্ত কমিটি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে তাদের তদন্ত প্রতিবেদন দাখিল করবেন বলে জানানো হয়েছে। তবে এ ব্যাপারে কথা বলতে শিক্ষক ফারহানার মোবাইল ফোনে বারবার কল করা হলেও তিনি ধরেননি।

উল্লেখ্য, গত ২৬ সেপ্টেম্বর দুপুরে বিশ্ববিদ্যালয়ের পরীক্ষার হলে প্রবেশের সময় ১৪ শিক্ষার্থীর চুল কেটে লাঞ্চিত করেন বিভাগের চেয়ারম্যান সহকারি প্রক্টর ফারহানা ইয়াসমিন। চুল কেটে দেয়ায় অপমান সহ্য করতে না পেরে পরদিন সোমবার রাতে নাজমুল হাসান তুহিন নামে এক ছাত্র অতিমাত্রায় ঘুমের ওষুধ খেয়ে আত্মহত্যার চেষ্টা করেন। আশঙ্কাজনক অবস্থায় তাকে খাজা ইউনুস আলী মেডিকেল কলেজ এ্যন্ড হাসপাতালে ভর্তি করা হয়। এ ঘটনার প্রতিবাদে ২৮ সেপ্টেম্বর সকাল থেকে শিক্ষার্থীরা ক্লাস ও সকল পরীক্ষা বর্জন করে একাডেমিক এবং প্রশাসনিক ভবনে তালা ঝুলিয়ে দিয়ে বিক্ষোভ শুরু করে। শিক্ষার্থীদের আন্দোলনের প্রেক্ষিতে সাংস্কৃতিক ঐতিহ্য ও বাংলাদেশ বিভাগের চেয়ারম্যানের পদ, সিন্ডিকেটের সদস্য ও প্রক্টর কমিটির সদস্য পদ থেকে ফারহানা ইয়াসমিন বাতেন পদত্যাগে বাধ্য হন। তবে তার স্থায়ী পদত্যাগের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলন শিথিল করা হলেও এখনো তা অব্যাহত রয়েছে।

শেয়ার