Top
সর্বশেষ
বিএসইসির সঙ্গে একত্রে কাজ করবে বিশ্বব্যাংক ও যুক্তরাষ্ট্রের এসইসি পুঁজিবাজারের অস্বাভাবিক পতন তদন্তে বিএসইসির কমিটি পুঁজিবাজারের স্বার্থে নীতি সহায়তা দেওয়ার আশ্বাস এনবিআরের ২৬ দিনে এসেছে ২৩ হাজার ৪০০ কোটি টাকার প্রবাসী আয় সাবেক গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন গ্রেফতার জাতি গঠনে তৈরি হওয়া সুযোগ নষ্ট হলে বাংলাদেশ পিছিয়ে যাবে: প্রধান উপদেষ্টা গ্রেপ্তার ১০ সাবেক মন্ত্রীসহ ১৪ জনকে ট্রাইব্যুনালে হাজির করার নির্দেশ ট্রাকের ধাক্কায় অটোরিকশার ৬ যাত্রী নিহত এশিয়ার দেশগুলোয় কমেছে চালের রফতানি মূল্য ইরানে হামলা চালায় ১৪০ ইসরায়েলি যুদ্ধবিমান

বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ পেলেন নোবিপ্রবির ৯৭ শিক্ষার্থী

০১ জানুয়ারি, ২০২২ ১১:০১ পূর্বাহ্ণ
বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ পেলেন নোবিপ্রবির ৯৭ শিক্ষার্থী
নোবিপ্রবি প্রতিনিধি :

গবেষণা প্রকল্পের জন্য জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ (২০২১-২২) পেয়েছেন নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) ৯৭ শিক্ষার্থী। শুক্রবার (৩১ ডিসেম্বর) রাতে নিজস্ব ওয়েবসাইটে এ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়।

এবার মোট ২৪৮৮ জন গবেষণা প্রকল্পের জন্য এই ফেলোশিপ পান। এর মধ্যে ভৌতবিজ্ঞান ক্যাটাগরিতে ৮৮৮ জন, খাদ্য ও কৃষি বিজ্ঞান ক্যাটাগরিতে ৮৮২ জন, জীব ও চিকিৎসাবিজ্ঞান ক্যাটাগরিতে ৬৭৬ জন এবং নবায়ন ক্যাটাগরিতে ৪২ জন।

নোবিপ্রবি থেকে ফেলোশিপপ্রাপ্ত শিক্ষার্থীদের মধ্যে ভৌতবিজ্ঞান ক্যাটাগরিতে ২৬ জন, খাদ্য ও কৃষি বিজ্ঞান ক্যাটাগরিতে ৬ জন এবং জীব ও চিকিৎসাবিজ্ঞান ক্যাটাগরিতে ৬৫ জন মনোনীত হয়েছেন। তারা প্রত্যেকে গবেষণার জন্য বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় থেকে ৫৪০০০ টাকা করে পাবেন।

উল্লেখ্য, ১৯৭৭-৭৮ অর্থ বছর থেকে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ প্রবর্তন করা হয়। পাবলিক বিশ্ববিদ্যালয়, গবেষণা প্রতিষ্ঠানে অধ্যয়নরত বা গবেষণারত এমএস, এমফিল, পিএইচডি এবং পোস্ট ডক্টরাল পর্যায়ের শিক্ষার্থীদের গবেষণার জন্য এই অনুদান প্রদান করা হয়।

শেয়ার