Top
সর্বশেষ

শিক্ষায় একুশে পদক পাচ্ছেন চাঁদপুরের কৃতিসন্তান ড. গৌতম বুদ্ধ দাশ

০৩ ফেব্রুয়ারি, ২০২২ ৫:০২ অপরাহ্ণ
শিক্ষায় একুশে পদক পাচ্ছেন চাঁদপুরের কৃতিসন্তান ড. গৌতম বুদ্ধ দাশ
চাঁদপুর প্রতিনিধি :

বিভিন্ন ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ দেশের ২৪জন বিশিষ্ট নাগরিককে ২০২২ সালের একুশে পদক দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। বৃহস্পতিবার (৩ ফেব্রুয়ারি) সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

এ বছর শিক্ষাক্ষেত্রে বিশেষ অবদানের স্বীকৃতি হিসেবে একুশে পদক পাচ্ছেন চাঁদপুরের কৃতি সন্তান এবং চট্টগ্রাম ভেটেরিনারি এ্যান্ড এ্যানিমেল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়ের (সিভাসু) উপাচার্য অধ্যাপক ড. গৌতম বুদ্ধ দাশ। তাঁর সাথে বিজ্ঞান ও প্রযুক্তিতে একই পদকে ভূষিত হচ্ছেন যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) উপাচার্য অধ্যাপক ড. মো আনোয়ার হোসেন।

অধ্যাপক ড. গৌতম বুদ্ধ দাশ ১৯৬৩ সালের ১ জুলাই চাঁদপুর শহরে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা স্বদেশ রঞ্জন দাশ, মা সাবিত্রি রানী দাশ। তিনি ১৯৮৫ সালে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে অ্যানিম্যাল হাজবেন্ড্রি বিষয়ে স্নাতক ডিগ্রি অর্জন করেন। ১৯৮৬ সালে একই বিশ্ববিদ্যালয় থেকে পোল্ট্রি নিউট্রিশন বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। ২০০৮ সালে হিউম্যান রিসোর্চ ম্যানেজমেন্ট বিষয়ে পোস্ট গ্র্যাজুয়েশন ডিগ্রি এবং ২০১২ সালে পোল্ট্রি নিউট্রিশন বিষয়ে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

গৌতম বুদ্ধ দাশ ২০০০ সালে চট্টগ্রাম ভেটেরিনারি এ্যান্ড এ্যানিমেল সায়েন্সেস ইউনিভার্সিটির প্রফেসর হিসেবে যোগ দেন। ২০১৮ সালের ৮ ডিসেম্বর পর্যন্ত তিনি সিভাসুর উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করেছেন। রাষ্ট্রপতি আব্দুল হামিদ ২০১৮ সালের ৯ ডিসেম্বর থেকে দ্বিতীয় মেয়াদে চার বছরের জন্য তাকে পুনরায় নিয়োগ দেন। তিনি সিভাসুর ভেটেরিনারি মেডিসিন অনুষদের অ্যানিম্যাল সাইন্স অ্যান্ড নিউট্রিশন বিভাগের অধ্যাপক। বিশ্ববিদ্যালয়টির আরেকটি অনুষদ, খাদ্য ও পুষ্টিবিজ্ঞান অনুষদের ডীন হিসেবে দুই বছর দায়িত্ব পালন করেন। অ্যানিম্যাল সাইন্স অ্যান্ড নিউট্রিশন বিভাগের বিভাগীয় প্রধান হিসেবে ৯ বছর দায়িত্ব পালন করেন। এছাড়াও তিনি বিশ্ববিদ্যালয়টির সিন্ডিকেট এবং অ্যাকাডেমিক কাউন্সিলের সদস্য।

অধ্যাপক ড. গৌতম বুদ্ধ দাশ একজন সুলেখক হিসেবেও নিজেকে প্রতিষ্ঠিত করেছেন। বাংলা একাডেমি থেকে ২০০৫ সালে ‘পোল্ট্রি উৎপাদন’ শিরোনামে তার একটি গ্রন্থ প্রকাশিত হয়। এছাড়া বিভিন্ন জার্নালে তার ২৫ টি গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে।
এদিকে একুশে পদক পাওয়া এই দুই উপাচার্যকে অভিনন্দন জানিয়েছেন চাঁদপুরের কৃতিসন্তান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। বৃহস্পতিবার দুপুরে শিক্ষামন্ত্রী তার ফেসবুকের ভেরিফায়েড আইডিতে এক স্ট্যাটাসে এই অভিনন্দন জানান।

শেয়ার