Top

দক্ষিণ আফ্রিকায় বন্যায় মৃত্যু বেড়ে চার শতাধিক

১৭ এপ্রিল, ২০২২ ১২:১৭ অপরাহ্ণ
দক্ষিণ আফ্রিকায় বন্যায় মৃত্যু বেড়ে চার শতাধিক

দক্ষিণ আফ্রিকায় বন্যায় এখন পর্যন্ত চার শতাধিক মানুষের মৃত্যু হয়েছে। এছাড়া গৃহহীন হয়ে পড়েছে আরও ৪০ হাজার মানুষ। শক্তিশালী ঝড়ের প্রভাবে ভারি বৃষ্টি ও বন্যায় বাড়ি-ঘর এবং রাস্তা-ঘাট ভেসে গেছে। এএফপির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

দক্ষিণ-পূর্বাঞ্চলীয় উপকূলীয় শহর দুর্বানে ভয়াবহ বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে। বন্যার পানিতে বেশ কিছু হাসপাতাল ক্ষতিগ্রস্ত হয়েছে। এগা বাড়ি-ঘর পানিতে তলিয়ে গেছে। বহু মানুষ বন্যার পানিতে আটকা পড়েছেন।

জরুরি সেবা বিভাগ দক্ষিণ-পূর্বাঞ্চলীয় কোয়াজুলু-নাটাল প্রদেশে উচ্চ সতর্কতা জারি করেছে। সেখানেওই অঞ্চলে বিশুদ্ধ পানি ও খাবারের অভাব দেখা দিয়েছে। মোবাইল নেটওয়ার্ক, বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে গেছে।

প্রদেশের দুর্বান শহরে প্রায় ৩৫ লাখ মানুষের বসবাস। সেখানে উদ্ধার অভিযান এবং মানবিক ত্রাণ সহায়তা চালু রয়েছে। এখনও পর্যন্ত বহু মানুষ নিখোঁজ রয়েছে।

স্থানীয়দের অভিযোগ, কর্তৃপক্ষ সময় মতো বৃষ্টি ও বন্যার পূর্বাভাস দিতে পারেনি ফলে এমন পরিস্থিতি সৃষ্টি হয়েছে। এদিকে একটি পরিবারের নিখোঁজ ১০ সদস্যের মধ্যে কারও এখনও কোনো খোঁজ পাওয়া যায়নি।

যারা বেঁচে আছেন তারা নিখোঁজ স্বজনদের পাগলের মতো খুঁজে বেড়াচ্ছেন। স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে, বন্যায় ১৩ হাজার ৫শর বেশি বাড়ি-ঘর ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়া পুরোপুরি ধ্বংস হয়েছে চার হাজার বাড়ি-ঘর। অপরদিকে ৫৮টি হাসপাতাল এবং ক্লিনিক মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। জরুরি ত্রাণ তহবিলের জন্য ৬৮ মিলিয়ন ডলার সহায়তার ঘোষণা দিয়েছে সরকার।

শেয়ার