Top

সাতক্ষীরার নদ-নদী গুলোতে হঠাৎ পানি বৃদ্ধি

২০ এপ্রিল, ২০২২ ১১:৪৪ পূর্বাহ্ণ
সাতক্ষীরার নদ-নদী গুলোতে হঠাৎ পানি বৃদ্ধি
সাতক্ষীরা প্রতিনিধি :

সাতক্ষীরা উপকূলের নদ-নদীগুলোতে গত কয়েকদিন স্বাভাবিক জোয়ারের চেয়ে দুই থেকে তিন ফুট পানি বৃদ্ধি পেয়েছে। আতঙ্ক বিরাজ করছে উপকূলের মানুষের মধ্যে। উপকূলের বাসীন্দাদের আতঙ্ক চলতি পূর্ণিমায় যেভাবে নদীর পানি বৃদ্ধি পাচ্ছে তাতে কখন না জানি আবার কোন স্থানের বেঁড়িবাঁধ ভেঙে প্লাবিত হয় এলাকা।

এদিকে, উপকূলীয় এলাকায় দেখা যাচ্ছে, খোলপেটুয়া নদী, মালঞ্চ নদী, কপোতাক্ষ নদ ও চূনা নদীতে স্বাভাবিক জোয়ারের চেয়ে দুই থেকে তিন ফুট পানি বৃদ্ধি পাচ্ছে। এসব নদীর সাথে সংযুক্ত খাল গুলোও জোয়ারের সময় কানায় কানায় পানি থাকছে।

জেলার শ্যামনগর উপজেলার গাবুরা ইউপি চেয়ারম্যান মাসুদুল আলম জানান, গত আমাবশ্যা গোনের চেয়ে চলতি পূর্ণিমা গোনে দুই থেকে তিন ফুট পানি বৃদ্ধি পেয়েছে। তাতে করে আতঙ্কে রয়েছে এলাকাবাসী। তিনি আরো বলেন, আমার ইউনিয়নের বেঁড়িবাঁধ কয়েকটি জায়গায় ঝুঁকিপূর্ণ রয়েছে না জানি কোন সময় এই জোয়ারের ধাক্কায় ভেঙে না যায়। এসময় চেয়ারম্যান মাসুদুল আলম সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ কামনা করেন।

অন্যদিকে, উপকূলীয় এলাকার কপোতাক্ষ পাড়ের মানুষেরা জানান, বাড়ির সামনে কপোতাক্ষ নদী। এই নদীর পাড়ের রাস্তার দশা খুবই বেহাল। যেভাবে জোয়ারের পানি উঠছে যেকোন মুহূর্তে ভেঙে যাওয়ার আশঙ্কা আছে। এলাকাবাসীর দাবি অতি তাড়াতাড়ি এই রাস্তাটি সংস্কার করা হোক। তা না হলে আবারও আমাদের ভাসতে হবে আইলাও ইয়াশের মতো ঝড় ও জলোচ্ছ্বাসে।

গত কয়েক বছরে বিভিন্ন গোনে নদীতে এতো পানি বৃদ্ধি দেখা যায়নি। এটাই মূলত উপকূলবাসীর আতঙ্কের কারণ।

 

শেয়ার