Top

সারাদেশের নৌ দুর্ঘটনা ও নারায়ণগঞ্জ- চাঁদপুর নৌ রূট প্রসঙ্গ

২০ এপ্রিল, ২০২২ ১:৪৫ অপরাহ্ণ
সারাদেশের নৌ দুর্ঘটনা ও নারায়ণগঞ্জ- চাঁদপুর নৌ রূট প্রসঙ্গ
সরকার কবির উদ্দীন :

সাধারণত আমাদের দেশে নৌ পথকে তুলনামূলক নিরাপদ ভাবা হয়ে থাকে। সড়ক ও আকাশপথের তুলনায় নৌপথে ভ্রমণ অনেকটাই আরামদায়ক।

শুয়ে, বসে অথবা পায়চারি করে সময় কাটানো, দিনের ভ্রমণে নদীর দুই তীরের প্রাকৃতিক দৃশ্য অবলোকন, রাতের ভ্রমণে বিশাল নীল আসমানের অসংখ্য ফুটে ওঠা তারা,সাদা মেঘমালার ইতিউতি ছোটাছুটি দেখা, নদীর ঈষৎ অশান্ত ঢেউ কেটে লঞ্চের এগিয়ে চলা এসব মনোমুগ্ধকর নৈসর্গের উপভোগ শুধুমাত্র নৌপথেই সম্ভব।

ইদানিং নৌপথে এসব উপভোগ্য জিনিসের সাথে যোগ হয়েছে ভয়াবহ যতো দুর্ঘটনা। নিরাপদ ও আরামদায়ক বলে বিবেচিত মাধ্যমটি আজ পরিণত হয়েছে মূর্তিমান আতঙ্কে। গত দুই দশকে সারাদেশের নৌরুটে ঘটে গেছে অসংখ্য ছোটবড় প্রাণঘাতি দুর্ঘটনা। এসবের মধ্যে উল্লেখযোগ্য কয়েকটির কথা সংক্ষেপে তুলে ধরছি;

১. ২০০০ সালের ২৯ ডিসেম্বর ঈদুল আজহার রাতে চাঁদপুরের ষাটনল এলাকায় মেঘনা নদীতে দক্ষিণাঞ্চলের জেলায় যাতায়াতকারী এমভি রাজহংসী ও এমভি জলকপোত লঞ্চের মুখোমুখি সংঘর্ষে এমভি রাজহংসী লঞ্চ ডুবে যায়। এতে নিহতের সংখ্যা ১৬২।

. ২০০২ সালের ৩ মে ভোলা-ঢাকা রুটের লঞ্চ এমভি সালাউদ্দিন-২ মতলবের ষাটনলে মেঘনাবক্ষে ডুবে যায়। এতে নিহত হয় ৩৬৩ জন হতভাগ্য যাত্রী।

৩. ২০০৩ সালের ৮ জুলাই ভোলাগামী যাত্রীবাহী লঞ্চ এমভি নাসরিন চাঁদপুরের মেঘনা- ডাকাতিয়া সংযোগস্থলে ডুবে যায়। স্মরণকালের সর্ববৃহৎ এই নৌ দুর্ঘটনায় নিহতের সংখ্যা সরকারিভাবে ৬৪১ জন।বেসরকারি হিসেবে ৮০০ জনেরও বেশী।

৪. ২০০৪ সালের ২২ মে চাঁদপুরের কাছে আনন্দবাজারে এমভি লাইটিং সান নামক একটি যাত্রীবাহী লঞ্চ ডুবে যায়। এতে প্রাণ হারান ৮১ জন। ঠিক কাছাকাছি সময়ে ভৈরবের মেঘনায় এমএল মজলিশপুর লঞ্চ ডুবে ৯০ জন প্রাণ হারায়।

.২০০৫ সালের ১৯ ফেব্রুয়ারি ঢাকা- মতলব রুটের দ্বিতল লঞ্চ এমভি মহারাজ ঢাকার পাগলার কাছে সরু নদীতে একটি হঠাৎ আসা দমকা বাতাসে কাত হয়ে ডুবে যায়। এতে প্রাণ হারায় শতাধিক যাত্রী।

. ২০০৬ সালে মেঘনা সেতুর কাছে ভৈরবগামী এমএল শাহপরান লঞ্চটি ডুবে ১৯ জন প্রাণ হারায়।

৭. ২০১১ সালের ২৮ মার্চ চাঁদপুরের মোলহেডে ভোলা রুটের লঞ্চ এমভি কোকো মারাত্মক দুর্ঘটনায় পতিত হয়ে দুমড়েমুচড়ে যায়। সৌভাগ্যবশত তীর নিকটবর্তী হওয়ায় কোনো প্রাণহানি ঘটেনি।

. ২০১৪ সালের ১৫ মে মুন্সীগঞ্জের কাছে মেঘনায় শরীয়তপুরের সুরেশ্বর থেকে ঢাকাগামী লঞ্চ এমভি মিরাজ ডুবে যায়। এতে ২২ জন নিহত হয়।

৯. ২০১৪ সালের ৪ আগস্ট কাঁঠালবাড়ি- শিমুলিয়া রুটে এমএল পিনাক-৬ দিনে দুপুরে ডুবে যায়। এতে নিহত হয় ২১ জন হতভাগ্য যাত্রী।

১০. ২০১৭ সালের ২২ এপ্রিল বরিশালের কীর্তনখোলা নদীতে এমভি গ্রীনলাইন লঞ্চ দুর্ঘটনায় পতিত হয়।

১১. ২০১৭ সালের ১১ সেপ্টেম্বর শরীয়তপুরে পদ্মায় তিনটি লঞ্চ ডুবে ২২ জন যাত্রী নিহত হয়।

১২. ২০১৯ সালের ২২ জুলাই কাঁঠালবাড়ি- শিমুলিয়া রুটের এমএল রিয়াদ ডুবে যায়।

১৩. ২০২০ সালের ১৩ জানুয়ারি চাঁদপুরের কাজীরচরে ঢাকা-বরিশাল রুটের এমভি কীর্তনখোলা-১০ ও ফারহান -৯ লঞ্চের মুখোনুখি সংঘর্ষে ২ জন নিহত ও ৮ জন আহত হয়।

১৪. মুন্সীগঞ্জের গজারিয়ায় কাছে শরীয়তপুরগামী মানিক-৪ ও বোগদাদিয়া -১৩ লঞ্চের সংঘর্ষে ১ জন নিহত ও ৮ জন আহত হয়।

১৫. ২০২০ সালের ২৯ জুন সদরঘাটের কাছে এমভি ময়ূর লঞ্চের ধাক্কায় মুন্সীগঞ্জগামী একটি সানডেক টাইপ লঞ্চ এমএল মর্নিংবার্ড ডুবে ৩৪ জন যাত্রী প্রাণ হারায়।

১৬. ২০২১ সালের ২৪ ডিসেম্বর ঝালকাঠির সুগন্ধা নদীতে বরগুনাগামী এমভি অভিযান -১০ লঞ্চে আগুন লেগে ৫০ জন প্রাণ হারায়।

১৭. ২০২২ সালের ১৬ ফেব্রুয়ারি মুন্সীগঞ্জের কাছে চরকিশোরগঞ্জে মেঘনায় বরিশালগামী এমভি সুরভী-৭ লঞ্চের ধাক্কায় দারুল মাকাম-৩ নামক লঞ্চটি ডুবে যায়।

১৮. অতি সম্প্রতি নারায়ণগঞ্জের শীতলক্ষ্যায় কয়লাঘাটের কাছে এমভি রূপসী-৯ নামের বৃহদাকার কার্গো জাহাজকে অবৈধভাবে ওভারটেক করতে গিয়ে নারায়ণগঞ্জ থেকে মুন্সীগঞ্জগামী সানডেক টাইপ এমএল আফসার উদ্দিন লঞ্চটি ডুবে যায়। এতে ত্রিশোর্ধ মানুষ নিহত হওয়ার কথা শোনা যায়।

এছাড়া ১৯৮৬ সালে এমভি এটলাস স্টার নামক লঞ্চ ডুবে ২০০ যাত্রী প্রাণ হারিয়েছিল।

উপরে বর্ণিত গত দুই দশকেরও বেশি নৌ দুর্ঘটনার পাশাপাশি নারায়ণগঞ্জ -চাঁদপুর রুটে আল্লাহর রহমতে একটি লঞ্চও দুর্ঘটনায় পতিত হয়নি এবং কোনো প্রাণহানির ঘটনাও ঘটেনি। পাঠক এখন আপনারাই বলুন অন্য রুটের দুর্ঘটনার দায়ে আমাদের এই জনপ্রিয় ও নিরাপদ নৌ রুটটির ততোধিক নিরাপদ মাঝারি আকৃতির লঞ্চগুলো উঠিয়ে দিয়ে কথিত নিরাপদ মহারাজ,মানিক-৪ টাইপ লঞ্চ এই রুটে সংযোজন করে আমাদের বিপদের আশংকা কি আরো বাড়ানো হচ্ছে না?

                                                                                                                                          লেখকঃ সরকার কবির উদ্দীন, শিক্ষক

শেয়ার