Top

‘পাইলট-ঈগল’র সমন্বয়ে ভয়াবহ ছিনতাই

০২ মে, ২০২২ ৫:১৭ অপরাহ্ণ
‘পাইলট-ঈগল’র সমন্বয়ে ভয়াবহ ছিনতাই

ছিনতাইয়ের জন্য রিকশা আরোহীদের টার্গেট করে মোটরসাইকেলে অনুসরণ করা হতো। সুবিধা মতো জায়গায় গেলেই আচমকা পেছন থেকে এসে রিকশা আরোহীর ব্যাগ ছোঁ মেরে পালিয়ে যায় ছিনতাইকারীরা। দামি মোটরসাইকেলে চড়ে দুইজন মিলে রাজধানীর বিভিন্ন এলাকায় ঘুরে ছিনতাই কার্যক্রম চালিয়ে আসছিল। তাদের সঙ্গে কোনো অস্ত্র না থাকায় বিভিন্ন চেকপোস্টে পুলিশ ধরলেও তারা সহজে পার পেয়ে যেতেন।

এ ছিনতাইকারী গ্রুপে যিনি মোটরসাইকেল চালাতেন তাকে বলা হয় পাইলট। যিনি পথঘাট চেনাসহ মোটরসাইকেল চালনায় দক্ষ। আর আরোহী হয়ে যিনি ব্যাগ টান দেওয়ার কাজটি করে থাকেন তাকে বলা হয় ঈগল।

রোববার (১ মে) রাজধানীর মগবাজার ও মোহাম্মদপুর এলাকায় অভিযান চালিয়ে এ ছিনতাইকারী চক্রের চার সদস্যকে গ্রেফতার করে মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)।

গ্রেফতাররা হলেন- লেলিন শেখ, আশরাফুল ইসলাম, জিল্লুর রহমান খান ও সাইফুল ইসলাম শাওন। এ সময় তাদের কাছ থেকে ২টি মোটরসাইকেল, ছিনতাই করা ৩৪ লাখ টাকা, ৪ হাজার পিস ইয়াবা জব্দ করা হয়েছে।

গ্রেফতাররা হলেন- লেলিন শেখ, আশরাফুল ইসলাম, জিল্লুর রহমান খান ও সাইফুল ইসলাম শাওন

সোমবার (২ মে) দুপুরে ডিএমপি মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা জানান ডিবির অতিরিক্ত কমিশনার এ কে এম হাফিজ আক্তার।

তিনি বলেন, গত ১৪ ডিসেম্বর মিরপুর এলাকায় রিকশাযোগে ১১ লাখ টাকা ব্যাংকে জমা দিতে যাচ্ছিলেন এক সরকারি কর্মকর্তা। মিরপুর বাংলা স্কুলের কাছাকাছি পৌঁছালে পেছন থেকে মোটরসাইকেলযোগে আসা ছিনতাইকারীরা টাকাভর্তি ব্যাগ নিয়ে পালিয়ে যান। ঘটনার তদন্তে ডিবি জানতে পারে এ ছিনতাইয়ে লেলিন শেখ ও আশরাফুল ইসলাম জড়িত ছিলেন।

এছাড়া ১৪ মার্চ মিরপুর ১১ নম্বর সাউথইস্ট ব্যাংক থেকে ৪ লাখ টাকা তোলে রিকশাযোগে মিরপুর ১০ নম্বরের দিকে যাচ্ছিলেন। ইনডোর স্টেডিয়ামের সামনে থেকে একইভাবে ছিনতাইকারীরা মোটরসাইকেলে পেছন থেকে এসে টাকাভর্তি ব্যাগ নিয়ে পালিয়ে যান। সিসিটিভি ফুটেজ বিশ্লেষণ করে এ ছিনতাইয়ে জিল্লুর রহমান ও সাইফুল ইসলাম শাওনকে শনাক্ত করা হয়।

পৃথক দুটি ঘটনায় পল্লবী থানায় দায়ের করা মামলার প্রেক্ষিতে রোববার (১ মে) দুটি অভিযানে চারজনকে গ্রেফতার করা হয়।

গ্রেফতাররা প্রাথমিক জিজ্ঞাসাবাদে দুটি ছিনতাইয়ের কথা স্বীকার করেছে। তাদের কাছ থেকে দুটি ছিনতাইয়ে ১৫ লাখ টাকাসহ ৩৪ লাখ টাকা উদ্ধার করা হয়েছে। তারা রাজধানীর বিভিন্ন এলাকা থেকে ছোট-বড় শতাধিক ছিনতাইয়ের কথা স্বীকার করেছে বলেও জানান তিনি।

ডিবির এ কর্মকর্তা বলেন, গ্রেফতার আশরাফুল ইসলাম ওরফে ইঞ্জিনিয়ার আশরাফ পেশায় একজন টেক্সটাইল ইঞ্জিনিয়ার। তিনি ধানমন্ডির একটি বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে পাস করে টেক্সটাইল কোম্পানিতে চাকরি করতেন। কোম্পানির মিনি ট্রাক চালক লেলিন শেখের সঙ্গে পরিচয় সূত্রে তিনি ছিনতাইয়ে জড়িয়ে পড়েন। আশরাফের ছিনতাই গুরু লেলিন শেখ।

এ ছিনতাইকারীরা দুইজন করে দামি মোটরসাইকেলে করে টার্গেট নির্ধারণ করে ঢাকায় ঘুরে বেড়ান। এদের মধ্যে যারা মোটরসাইকেল চালান তাদের বলা হয় পাইলট, আর পেছনে বসে যারা ব্যাগ টান দিয়ে নিয়ে যান তাদের বলা হয় ঈগল।

তারা সঙ্গে কোনো অস্ত্র রাখেন না। তাই চেকপোস্টে তাদের পুলিশ আটকালে ছিনতাইয়ের ব্যাগ নিজের বলে পার পেয়ে যান। মূলত দিনের বেলা ব্যাংক কেন্দ্রিক টাকা নিয়ে যারা স্বাভাবিকভাবে চলাচল করতেন তাদের টার্গেট করা হতো। কোন কোন এলাকায় সিসিটিভি নেই ও ফাঁকা রাস্তা পেলেই টার্গেট ব্যক্তির কাছ থেকে ব্যাগ বা দামি কিছু ছোঁ মেরে পালিয়ে যেতেন তারা।

গ্রেফতারদের মধ্যে আশরাফ ও জিল্লুর পাইলট এবং লেলিন ও শাওন ঈগল উল্লেখ করে তিনি বলেন, আশরাফ পেশায় একজন ঈঞ্জিনিয়ার। বাকি তিনজনই বিভিন্ন সময় চালক হিসেবে কাজ করেছেন। মাদক সেবন ও ফুর্তি করতে বেশি টাকার আশায় সুযোগ পেলেই তারা নিয়মিত ছিনতাই করতেন। তাদের কাছ থেকে উদ্ধার হওয়া বাকি ১৯ লাখ টাকার বিষয়ে পরবর্তি তদন্তে বিস্তারিত জানা যাবে।

ডিবি প্রধান এ কে এম হাফিজ আক্তার বলেন, আজকে থেকে ঢাকার মানুষ কমে গেছে, প্রায় নীরব হয়ে গেছে ঢাকা শহর। এরই মধ্যে ট্রাফিক বিভাগ চেকপোস্ট স্থাপন ও ব্যারিকেড দেওয়ার কাজ করছেন। যাতে ফাঁকা রাস্তায় দ্রুত গতিতে বেপরোয়া যানবাহন চালিয়ে দুর্ঘটনা ঘটাতে না পারে।

আজ থেকে ঈদের কেনাকাটা প্রায় শেষ। মার্কেট ও বাসাগুলো ফাঁকা হয়ে গেছে। চুরি-ডাকাতি প্রতিরোধে প্রতিটি থানা এলাকায় টহলটিম বৃদ্ধি করা হয়েছে। এজন্য প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া হয়েছে। আশা করি সামনের দিনগুলোতে তেমন কোনো ঘটনা ঘটবে না।

বাসার মালিকও চুরি-ডাকাতি প্রতিরোধে নিজস্ব ব্যবস্থাপনা রাখবেন। আমরা আমাদের কাজ করছি। এসব চুরি-ডাকাতি ঠেকাতে প্রাথমিক দায়িত্ব আপনার, পরের কাজটা আমাদের। আমরা ব্যপকহারে কাজ করছি।

শেয়ার