Top

খাতা পুনঃমূল্যায়ণের ফলাফল আটকে থাকায়  ভোগান্তিতে শিক্ষার্থীরা

১২ মে, ২০২২ ১১:০৫ পূর্বাহ্ণ
খাতা পুনঃমূল্যায়ণের ফলাফল আটকে থাকায়  ভোগান্তিতে শিক্ষার্থীরা
খুলনা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি :
খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) বাংলা ডিসিপ্লিনের স্নাতকোত্তরের খাতা পুনর্মূল্যায়নের ফলাফল আটকে থাকায় ভোগান্তিতে পড়েছেন তিন শিক্ষার্থী। সংশ্লিষ্ট ডিসিপ্লিন থেকেই ইচ্ছাকৃতভাবে পুনর্মূল্যায়নের ফলাফল আটকে রাখা হয়েছে বলে অভিযোগ ভুক্তভোগী শিক্ষার্থীদের। 
তারা জানান, গতবছরের ১৪ ফেব্রুয়ারি তাদের স্নাতকোত্তর ফলাফল প্রকাশিত হয়। ফলাফল আশানুরূপ না হওয়ায় ২২ ফেব্রুয়ারি তারা উত্তরপত্র পুনঃমূল্যায়ণের আবেদন করেন। কিন্তু এক বছরেরও অধিক সময় পার হয়ে গেলেও তারা পুনঃমূল্যায়ণের ফলাফল পাননি।
ভুক্তভোগী খান আতিদুল ইসলাম বলেন, ফলাফল আাশানুরূপ না হওয়ায় গতবছরের ফেব্রুয়ারিতে স্নাতকোত্তরের এর থিসিসসহ মোট ৩ টি কোর্স পুনর্মূল্যায়ন এর জন্য আবেদন করি। পুনঃমূল্যায়ণের ফলাফল যেখানে সর্বোচ্চ এক থেকে দেড় মাসের মধ্যে চলে আসে সেখানে প্রায় দেড় বছর হয়ে গেলেও অজ্ঞাত ও ভৌতিক কারণে আমাদের তিনজনের ফলাফল এখনো প্রকাশিত হয়নি। আমরা বহুবার ডিসিপ্লিন ও পরীক্ষা নিয়ন্ত্রক দপ্তরে গিয়েছি। তারা বার বার আশ্বাস দিয়েও ফলাফল প্রকাশ করেনি। আমি মনে করি, বিভিন্ন সময়ে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অন্যায় ও অন্যায্য সিদ্ধান্তের প্রতিবাদ করায় ইচ্ছাকৃতভাবে এবং প্রতিহিংসার বশবর্তী হয়েই আমার ফলাফল আটকে রাখা হয়েছে।
তিনি আরও বলেন, দ্রুততম সময়ের মধ্যে আমাকে এই বিলম্বের সুনির্দিষ্ট কারণ অবহিত করে পুনঃমূল্যায়ণকৃত ফলাফল প্রদান করতে হবে। তাছাড়া এতদিন ফলাফল না পাওয়ায় আমি যে সার্বিক হয়রানি ও মানসিক হেনস্তার শিকার হয়েছি তার জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে আর্থিক ক্ষতিপূরণ দাবি করছি।
ভুক্তভোগী আরেক শিক্ষার্থী আজবীয়া খান এশা বলেন, ‘গত বছরের ১৪ ফেব্রুয়ারি প্রকাশিত হওয়া স্নাতোকোত্তরের ফলাফল আশানুরূপ না হওয়ায় আমি থিসিস সহ ৪টা বিষয়ে পুনঃমূল্যায়ণের জন্য আবেদন করি। কিন্তু আবেদনের প্রায় দেড় বছর পার হয়ে গেলেও এখনো ফলাফল প্রকাশ হয়নি। দেড় বছর ফলাফল আটকে রাখাতে আমরা অনেক পিছিয়ে পড়েছি। চাকরি পাওয়ার বয়স থেকে অলরেডি দেড় বছর চলে গিয়েছে। আমরা সকলেই এখন মানসিক এবং আর্থিক ভাবে বিপর্যস্ত।’
তিনি আরও বলেন, আমার মতই আমার সহপাঠী খান আতিদুল ইসলাম থিসিস সহ ৩ টা বিষয়ে এবং মিতু রহমান থিসিস সহ ২ টা বিষয়ে পুনঃমূল্যায়ণের জন্য আবেদন করেও এখন পর্যন্ত ফলাফল পায়নি। আমি মনে করি, বিশ্ববিদ্যালয় বা ডিসিপ্লিনের কতিপয় শিক্ষকের ভয়ের পরিবেশ সৃষ্টি করা এবং স্বৈরাচারী চিন্তাভাবনার শিকার হয়ছি আমরা।
এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক (চলতি দায়িত্ব) শেখ শারাফত আলী  বলেন, ‘তারা নির্দিষ্ট প্রক্রিয়া অবলম্বন করে আবেদন করেছেন। আমরা সেই আবেদন অনুযায়ী উত্তরপত্র পুনঃমূল্যায়ণের জন্য পাঠিয়েছিলাম। করোনা পরিস্থিতির কারণে উত্তরপত্র পুনঃমূল্যায়ণ হয়ে আসতে কিছুটা বিলম্ব হয়েছে। পুনঃমূল্যায়ণ শেষে আমরা উত্তরপত্র ডিসিপ্লিনে পাঠিয়েছি। কিন্তু পাঠানোর বেশ কিছুদিন পরে আবার ডিসিপ্লিন থেকে জানানো হয়েছে একটি উত্তরপত্রের ভিতরে তারা নাম্বার পাননি।’
এ বিষয়ে বাংলা ডিসিপ্লিনের প্রধান প্রফেসর ড. মো. রুবেল আনসার বলেন, ‘তাদের উত্তরপত্র যথাসময়েই পুনঃমূল্যায়ণের জন্য পাঠানো হয়েছিল। করোনা পরিস্থিতির কারণে উত্তরপত্র পুনঃমূল্যায়ণ হয়ে আসতে কিছুটা বিলম্ব হয়েছে। পুনঃমূল্যায়ণের একটি উত্তরপত্রের নম্বর না আসার কারণে ফলাফল তৈরি করা যায়নি। ওই খাতাটি মূল্যায়ন হয়ে আসলেই যত দ্রুত সম্ভব ফলাফল প্রকাশ করা হবে। আশা করছি এই মাসের মধ্যেই ফলাফল দেওয়া সম্ভব হবে।’
বার বার আশ্বাস দিয়েও ফলাফল প্রকাশে বিলম্ব করার বিষয়ে তিনি বলেন, ‘শিক্ষার্থীদের দাবি সর্বাংশে সত্য নয়।’
শেয়ার