Top
সর্বশেষ
এখন পর্যন্ত রাষ্ট্রপতিকে সরানোর উদ্যোগ নেই: প্রধান উপদেষ্টার উপপ্রেস সচিব শাহবাগে আর জনসভা ও সমাবেশ করতে না দেওয়ার সিদ্ধান্ত সরকারের স্কয়ার টেক্সটাইলসের লভ্যাংশ ঘোষণা ‘রাজনৈতিক কারণে নয়, শৃঙ্খলাভঙ্গের দায়ে ২৫২ এসআইকে অব্যাহতি’ সারদা পুলিশ একাডেমিতে প্রশিক্ষণরত ২৫২ এসআইকে অব্যাহতি চাঁদপুরে ধান ক্ষেতে ব্লাস্ট সংক্রমণে দুশ্চিন্তায় কৃষক জামায়াতের নিবন্ধন: খারিজ হওয়া আপিল পুনরুজ্জীবিত করলেন আদালত ছয় মাসে ব্যাংকগুলোর সিএসআর ব্যয় কমেছে ১২ শতাংশ ব্যাংকে পাঠানো রেমিট্যান্স ঠিকমতো পাচ্ছে না স্বজনরা আমিরাতে দ্রুত ভিসা সমস্যা সমাধানের আশ্বাস রাষ্ট্রদূতের

অবশেষে জ্বালানি তেলের উৎপাদন কমানোর সিদ্ধান্ত ওপেকের

০৬ অক্টোবর, ২০২২ ১০:৫০ পূর্বাহ্ণ
অবশেষে জ্বালানি তেলের উৎপাদন কমানোর সিদ্ধান্ত ওপেকের
নিজস্ব প্রতিবেদক :

অব্যাহত দাম কমার লাগাম টানতে রপ্তানিকারী দেশগুলোর সংগঠন ওপেক ও তাদের সহযোগীদের দিনে ২০ লাখ ব্যারেল অপরিশোধিত জ্বালানি তেল উৎপাদন কমানোর সিদ্ধান্ত। এদিকে রাশিয়ার তেলের দাম বেঁধে দিতে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) দেশগুলোও একমত হয়েছে। সব মিলিয়ে বিশ্বের নজর এখন আন্তর্জাতিক তেলের বাজারের দিকে।

সংশ্লিষ্ট মহলের মতে, এই দুই সিদ্ধান্তেই জ্বালানি তেলের দর ফের মাথাচাড়া দিতে শুরু করলে চিন্তা বাড়বে আমদানিকারকদের।

ইউক্রেনের ওপরে হামলার প্রতিবাদে রাশিয়ার ওপরে নিষেধাজ্ঞা চাপিয়েছে পশ্চিমারা। তা সত্ত্বেও সম্প্রতি সে দেশের চারটি প্রদেশ নিজেদের বলে ঘোষণা করেছে পুতিন সরকার। এর পরেই রাশিয়া থেকে আসা তেলের দাম নির্দিষ্ট সীমায় বেঁধে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ইইউ।

তবে সেই দাম কত হবে, তা পরে স্থির হবে। এর থেকে বেশি দামে সমুদ্র দিয়ে অন্য দেশে তেল বিক্রি করতে পারবে না রাশিয়া। এর আগে জি-৭ গোষ্ঠীও তেলের দাম বাঁধায় সায় দিয়েছিল। ডিসেম্বর থেকে যা চালুর কথা।

বিশেষজ্ঞেরা যদিও বলছেন, বিশ্ব বাজারে অপরিশোধিত তেলের দাম ব্যারেলে ৮৪ ডলারের কাছে নামার পরে বুধবারই (৫ অক্টোবর) প্রায় আড়াই বছরে প্রথম মুখোমুখি বৈঠকে তেলের উৎপাদন কমানোর সিদ্ধান্ত নিয়েছে ওপেক ও রাশিয়াসহ তার সহযোগী দেশগুলো। সিদ্ধান্ত হয়েছে নভেম্বর থেকে দিনে ২০ লাখ ব্যারেল তেল কম উত্তোলন করবে তারা।

এই খবরের পর ব্রেন্ট ক্রুড ছাড়িয়েছে ৯৩ দশমিক ৫০ ডলার। এই পরিস্থিতিতে দাম আরও বাড়লে লাভ হবে রাশিয়ারই। আর তেলের চড়া হারে ধুঁকবে বাংলাদেশের মতো আমদানিকারীরা।

বিপি/এএস

শেয়ার