Top

ঠাকুরগাঁওয়ে এক ছাগলের দুই অদ্ভুত বাচ্চা

০৭ নভেম্বর, ২০২২ ৬:২৮ অপরাহ্ণ
ঠাকুরগাঁওয়ে এক ছাগলের দুই অদ্ভুত বাচ্চা
ঠাকুরগাঁও প্রতিনিধি :

ঠাকুরগাঁও সদর উপজেলার নারগুন ইউনিয়নের ছোট খোচাবাড়ি হাট পাড়ায় এক আদিবাসীর বাড়িতে পালিত একটি ছাগল তিনটি বাচ্চা জন্ম দিয়েছে। বাচ্চা তিনটির মধ্যে দুইটি বাচ্চা হয়ে অদ্ভুত। অন্য বাচ্চাটি সাভাবিক সুস্থ। এতে এলাকায় চাঞ্চল দেখা দিয়েছে। আর ওই বাড়িতে ছাগলের বাচ্চা গুলো দেখতে দলে দলে ছুটে যাচ্ছেন লোকজন। 

রোববার (০৬ নভেম্বর) সকালে হাটপাড়ার বাসিন্দা আদিবাসী বুধু হাজদার স্ত্রী মানকো মুর্মুর পালিত এক ছাগল এমন বাচ্চার জন্ম দেয়।

ছাগলটির তিনটি বাচ্চার মধ্যে একটি বাচ্চার চার পা ও দুই কান থাকলেও নেই নাক, দুটি চোখ একসাথে ও মাথায় একটি লাল বলের মতো টিউমার । আরেকটির চার পা ও দুই কান আছে কিন্তু নাক ও জিহ্বা অস্বাভাবিক। দুইটি বাচ্চারই জিহ্বা বের হয়ে আছে।

স্থানীয়রা বলছেন, এর আগে তাদের এলাকায় ছাগলের এমন বাচ্চা আগে কখনো দেখেননি। এটি আজব ঘটনা।  বাচ্চা দুটি খেতে পারছে না।

ছাগলের মালিক মানকো মুর্মু বলেন, আগেও এই ছাগলটি অনেক বাচ্চা দিয়েছে কিন্তু এমন বাচ্চা হয়নি। এবারেই প্রথম ছাগলটির এমন বাচ্চা হয়েছে। তবে ছেলে বাচ্চাটি খেতে পারছে ও সুস্থ আছে। আর দুটি মেয়ে বিরল আকৃতির বাচ্চা গুলো নিজে তার মায়ের দুধ খেতে পারছেনা। চামচে করে তাদের জিহ্বায় ঢেলে দেওয়া লাগে তারপরে একটু খেতে পারে। এমনিতে তারা খেতে পারছে না।

ছাগলের এমন বাচ্চা হওয়ার নির্দিষ্ট কোন কারণ নেই। এমনটি প্রজননসহ জন্মগত ও জীনগত বিভিন্ন কারণে হতে পারে বলে জানান জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. আবুল কালাম আজাদ।

শেয়ার