Top

জাতীয় সংসদে সংরক্ষিত আসন চান তৃতীয় লিঙ্গের সদস্যরা

১৩ নভেম্বর, ২০২২ ৩:১৬ অপরাহ্ণ
জাতীয় সংসদে সংরক্ষিত আসন চান তৃতীয় লিঙ্গের সদস্যরা
নিজস্ব প্রতিবেদক :

বর্তমানে তৃতীয় লিঙ্গের সদস্যরা ইতিবাচক গ্রহণযোগ্যতা পেলেও তা কাঙ্ক্ষিত পর্যায়ে নয় বলে দাবি করেছে ‘সুস্থ জীবন’ নামে একটি সংগঠন। তাই নারী পুরুষের পাশাপাশি তৃতীয় লিঙ্গের মানুষের জন্য জাতীয় সংসদে সংরক্ষিত আসনের দাবি জানিয়েছে সংগঠনটি।

রোববার (১৩ নভেম্বর) জাতীয় প্রেস ক্লাবের মাওলানা মোহাম্মদ আকরাম খাঁ হলে আয়োজিত সংবাদ সম্মেলন এ দাবি জানান সংগঠনের চেয়ারপারসন পার্বতী আহমেদ।

পার্বতী আহমেদ বলেন, ২০১৩ সালে তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীকে নিয়ে একটি গ্যাজেট প্রকাশ করা হয়। এরপর আজ পর্যন্ত তেমন বড় কোনো পদক্ষেপ গ্রহণ বা উন্নয়ন এ জনগোষ্ঠী ভোগ করছে না। কাজ শুধু কাগজে কলমে হচ্ছে, কিন্তু বাস্তবে তেমন কিছুই নেই। সমাজকল্যাণ একটা ট্রেনিং দিয়ে ১০ হাজার টাকা ধরিয়ে দেয়। এই সময়ে তৃতীয় লিঙ্গের একজন সদস্য ১০ হাজার টাকা দিয়ে কীভাবে নতুন কিছু শুরু করতে পারে? ৫০ বছরের বেশি বয়সী একজন সদস্যকে ৩০০-৪০০ টাকা দিচ্ছে, এটা দিয়ে তার কী হবে। এ কথাগুলো কেউ নীতিনির্ধারণী পর্যায়ে বলছে না। কারণ সেখানে আমাদের কোনো প্রতিনিধি নেই। এজন্যই সংসদে সংরক্ষিত আসনের দাবি জানিয়েছেন তৃতীয় লিঙ্গের সদস্যরা।

তৃতীয় লিঙ্গের সদস্যদের সংগঠন সম্পর্কের নয়া সেতুর সভাপতি জয়া শিকদার বলেন, জাতীয় সংসদে সংরক্ষিত আসন থাকলে আমরা আমাদের অধিকারের কথাগুলো বলতে পারব। তখন রাষ্ট্র আমাদের সেই সমস্যার সমাধান করে দিতে পারবে। আমাদের অধিকারের বাস্তবায়নের জন্য কোনো আইন প্রণয়নের দরকার থাকলে সেটা নিয়েও আমরা কথা বলতে পারব।

অন্যান্য বক্তারা বলেন, নীতিনির্ধারণ পর্যায়ে নারী পুরুষের পাশাপাশি তৃতীয় লিঙ্গের সদস্যদের অংশগ্রহণ নিশ্চিত করা না গেলে জাতীয় উন্নয়ন ব্যাহত হবে। সমাজের সকলের উন্নয়ন নিশ্চিত করার মাধ্যমেই সমাজের উন্নয়ন ত্বরান্বিত করা সম্ভব। সকলের সম্মিলিত অংশগ্রহণ নিশ্চিত করার লক্ষে জাতীয় সংসদে তৃতীয় লিঙ্গের সদস্যদের জন্য সংরক্ষিত আসন দেওয়ার জন্য জোর দাবি জানাচ্ছি।

সংবাদ সম্মেলনে তৃতীয় লিঙ্গের সদস্যদের সংগঠনের ১৫ জন নেত্রী উপস্থিত ছিলেন।

শেয়ার