Top

১৪ ডিসেম্বর বুদ্ধিজীবী দিবস

১৩ ডিসেম্বর, ২০২২ ২:৪৪ অপরাহ্ণ
১৪ ডিসেম্বর বুদ্ধিজীবী দিবস
হৃদয় সরকার, বশেমুরবিপ্রবি :

বাংলাদেশের বিজয় পতাকা যখন দাঁড়প্রান্তে উদিত হতে উৎসাহিত তখন পৈশাচিক পাক-হানাদার বাহিনী এদেশকে মেরুদন্ডহীন করতে তালিকার মাধ্যমে নীলনকশা তৈরিতে ব্যস্থ। বলা হয়ে থাকে, একটি জাতির আগামীর প্রজন্মকে নস্যাৎ করার কোনো পরিকল্পনা থাকলে প্রথমে সে জাতির প্রথম শ্রেণীর মেধাবীদের হত্যা করে ফেলো। আর এতেই সে জাতির ভবিষ্যৎ অন্ধকারে পরিণত হবে। এই সূত্রেরই বাস্তবায়ন হয়েছিলো ১৯৭১সালের ১৪ডিসেম্বর। সে রাতের অন্ধকারে বর্বর হত্যাকান্ডের ফলাফল বর্তমান বাংলাদেশ ভোগ করছে। যেখানে বাদ পরেনি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, গবেষক, প্রকৌশলী, চিকিৎসক, কবি, সাহিত্যক, লেখক, সাংবাদিক, শিল্পীসহ দেশের প্রথম শ্রেনীর বুদ্ধিজীবিরা।

সময়টা ছিলো ১৯৭১সালের ডিসেম্বর মাসের মাঝামাঝি৷ পাকিস্তানি হানাদার বাহিনী যখন বুঝতে পারলো মুক্তিযুদ্ধে তাদের পরাজয় দরজার ওপাশে কড়া নাড়ছে তখনই তারা নতুন ফন্দি করতে শুরু করলো। ভবিষ্যৎ বাঙ্গালী জাতি যাতে বিশ্ব দরবারে মাথা উঁচু করে দাঁড়াতে না পারে সে চিন্তা ধারায় বাঙ্গালির শ্রেষ্ঠ সন্তাদের তালিকা তৈরি করলো। এ তালিকার অন্তর্ভুক্ত ছিলো দেশের প্রথম শ্রেনীর বুদ্ধিজীবিরা। যারা দেশের বিভিন্ন সঙ্কটকালে সামনে থেকে নেতৃত্ব প্রদান করেছিলো। অনেক ঐতিহাসিকের মতানুসারে বুদ্ধীজীবিদের হত্যা করার পরিকল্পনা করেন পাকিস্তানি সেনাবাহিনীর মেজর জেনারেল রাও ফরমান আলী৷ এবং তারই পরিকল্পনা অনুযায়ী বুদ্ধিজীবীদের হত্যা করার জন্য দেশীয় ঘাতক আলবদর, আল শামস বাহিনীকে নির্দেশনা দেন পূর্ব পাকিস্তানের সামরিক কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল নিয়াজি।

১৯৭১সালের ২৭ডিসেম্বর দৈনিক আজাদের একটি প্রতিবেদনে উল্লেখ করা হয়, বাঙ্গালী বুদ্ধিজীবিদের হত্যা করার পরিকল্পনাটি পূর্বেই করা হয়। মেজর জেনারেল রাও ফরমান আলীর নেতৃত্বে হত্যাকান্ডে সক্রিয় সদস্য হিসেবে ছিলেন, ব্রি. জে. আসলাম, ক্যাপ্টেন তারেক, কর্ণেল তাজ, কর্ণেল তাহের, ড. মোহর আলী, আল বদরের এবিএম খালেক মজুমদার, আলী আহসান মোহাম্মদ মুজাহিদ, মতিউর রহমান নিজামী, আশরাফুজ্জামান খান, চৌধুরী মাইনুদ্দিন খান সহ আরো অনেকে(১৯৯৭সালের ২৭সেপ্টেম্বর অধ্যাপক গিয়াসউদ্দিনের বোন ফরিদা বানু বুদ্ধিজীবি হত্যার ঘটনায় রমনা থানায় প্রথম মামলা(মামলা নাম্বার ১৫) দায়ের করেন। সেখানে আলবদর বাহিনীর প্রধান চৌধুরী মাইনুদ্দীন ও আশরাফুজ্জামানকে আসামী করা হয়)।

বাংলাদেশের বিজয় যখন উদিত হবে ঠিক তখনই পৈশাচিক পাক-হানাদার বাহিনী বাংলাদেশের প্রথম সারির অগ্রগণ্য ব্যক্তিদের রাতের অন্ধকারে চোঁখ বেঁধে ধরে নিয়ে যায় ঢাকার রায়েরবাজার, মিরপুর সহ বিভিন্ন স্থানে৷ সে রাতেই শকুনের মতো নির্মমভাবে অত্যাচারের পর হত্যা করে সেসব বুদ্ধিজীবিদের৷ ঘাতকের ধারালো অস্ত্র আর বুলেটের আঘাতে ক্ষত বিক্ষত হয়ে যায় এদেশের ভবিষ্যৎ উজ্জ্বল নক্ষত্রদের দেহ। ১৬ডিসেম্বর বাংলাদেশের বিজয়ের দিনে মিরপুর ও রায়েরবাজার বধ্যভূমিতে বুদ্ধিজীবিদের নিথর দেহগুলো স্তূপের মতো পরে থাকে৷ আত্মীয় স্বজনরা প্রিয়জনের সেই মরদেহটি খুঁজতে গিয়ে অনেকেই খালি হাতে ফিরে আসে৷ কেউ তাদের প্রিয়জনের শেষ সম্বল মরদেহটি খুঁজে পায়নি, কেউবা তাদের মরদেহটি রক্ত এবং ক্ষত বিক্ষতের কারনে শনাক্ত করতে পারেনি। এত কম সময়ে এত বেশিসংখ্যক বুদ্ধিজীবি নিধনের উদাহরণ দ্বিতীয় বিশ্বযুদ্ধ ব্যতিত কখনো ঘটেনি।

পাকিস্থানিদের পরিকল্পনা ছিলো এসব ব্যক্তিদের হত্যা করলে ভবিষ্যতের বাংলাদেশ হবে মেরুদন্ডহীন, হয়ে যাবে মেধাশূন্য। তবে শুধুমাত্র ১৪ডিসেম্বরই জাতির প্রথম শ্রেণীর নাগরিকদের হত্যা করা হয়নি, এ হত্যাযজ্ঞ শুরু হয়েছিলো ডিসেম্বরের প্রথম থেকে। যার জন্য আমরা হারিয়েছি দেশের অগ্রগন্য মেধাবী মুনীর চৌধুরী, শহীদুল্লাহ কায়সার, ড. শ্রী সুখারঞ্জন সমাদ্দার, অধ্যাপক গৌবিন্দ চন্দ্র দেব, সেলিনা পারভীন, আনোয়ার পাশা, সিরাজুল হক, ড. মোফাজ্জল হায়দার চৌধুরী, ধীরেন্দ্রনাথ দত্ত, রণদাপ্রসাদ সাহা, আলতাফ মাহমুদ, অধ্যাপক ড. মোহাম্মদ ফজলে রাব্বি, ডা. আলীম চৌধুরী, জ্যোতির্ময় গুহাঠাকুরতা সহ নাম না জানা আরো অনেক জ্বলাময়ী প্রাণ। যাদের নেতৃত্ব এবং তীব্র প্রতিবাদের দ্বারা বীর বাঙ্গালী ১৯৭১এ মার্চ থেকে দেশকে স্বাধীন করতে যুদ্ধে ঝাপিয়ে পরেছিলো। দেশভাগের পর বাঙ্গালী জাতীয়তাবাদ ও অসাম্প্রদায়িক চেতানা বিকাশে যে কয়টি আন্দোলন হয়েছে তার সবকটির শুরুটা ছিলো বুদ্ধিবৃত্তিক ও সাংস্কৃতিক আন্দোলনের মধ্য দিয়েই। প্রতিটি আন্দোলনেই আলোকবর্তিকা হয়ে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন বুদ্ধিজীবিরা। যারা নিজেদের জ্ঞান মনীষা ও অধ্যাবসায়ের মাধ্যমে জাতিকে পথ দেখিয়েছেন।

বুদ্ধিজীবি তদন্ত কমিটির প্রাথমিক রিপোর্টে বলা হয়, পাকিস্তানি মেজর জেনারেল রাও ফরমান আলীর পরিকল্পনা ছিলো বাংলাদেশের ২০হাজার বুদ্ধিজীবিকে হত্যা করা। ফরমান আলীর লক্ষ্য ছিলো এদেশের শীর্ষ বুদ্ধিজীবিদের গভর্ণর হাউজে নিমন্ত্রন করে নিয়ে গিয়ে গণহত্যা করা৷ কিন্তু তার পরিকল্পনা অনুযায়ী হত্যাযজ্ঞ সম্পাদন করা সম্ভব হয়নি। উইকিপিডিয়া তথ্যানুসারে, বুদ্ধিজীবি তদন্ত কমিটির প্রধান চলচ্চিত্র নির্মাতা জহির রায়হান বলেছিলেন, পাকিস্থানিরা নির্ভূলভাবে বাংলাদেশের গনতন্ত্রমস্তিষ্ক বুদ্ধিজীবিদেরকে বাছাই করে আঘাত হেনেছে।

১৯৭২সালের বছরব্যাপি স্বৈরাচারী পাকিস্তানি সেনাবাহিনী বুদ্ধিজীবি হত্যা করে৷ কিন্তু পরিকল্পিতভাবে ১৪ডিসেম্বর রাতে একযোগে বহু বুদ্ধিজীবীদের বাসা থেকে চোঁখ বেঁধে ধরে নিয়ে যায়৷

১৯৭২সালের বুদ্ধিজীবি দিবসের জাতীয় সঙ্কলন, পত্রিকার প্রকাশিত সংবাদ ও আন্তর্জাতিক ম্যাগাজিন নিউজ উইকের তথ্যানুসারে শহীদ বুদ্ধিজীবির সংখ্যা ১হাজার ৭০জন। অন্যদিকে বাংলা একাডেমি কর্তৃক প্রকাশিত “শহীদ বুদ্ধিজীবি কোষ”(১৯৯৪)-এর তথ্যানুসারে, ২৩২জন বুদ্ধিজীবি নিহত হয়েছেন। তবে তালিকায় অসম্পূর্ণতার কথাও গ্রন্থে উল্লেখ করা হয়৷ আবার বাংলা পিডিয়ার হিসাব বলছে, মুক্তিযুদ্ধের সময় দেশের বিভিন্ন স্থানে পাকিস্তানিরা ১হাজার ১১১জন বুদ্ধিজীবিকে হত্যা করেছিলো। তার মধ্যে সবচেয়ে বেশি ছিলো ঢাকায়, যার সংখ্যা ছিলো ১৪৯জন।

বুদ্ধিজীবি হত্যাকান্ডের ফলে বাঙ্গালী হারিয়েছে এক উজ্জ্বল দীপ্তিমান জ্ঞানকোষ৷ যার অভাবে বাংলাদেশ এখনো বিশ্বের অন্যান্য উন্নত রাষ্ট্রের সমমান হতে পারেনি৷ তাই আমরা সেসব নিভে যাওয়া আলোক রশ্মিগুলোকে মন থেকে স্মরণ করে প্রতিবছর ১৪ডিসেম্বর বুুদ্ধিজীবি দিবস হিসেবে দিনটিকে উৎযাপন করি।

শেয়ার