Top

মুক্তিযুদ্ধকে অমরত্ব দান

১৫ ডিসেম্বর, ২০২২ ৪:৫১ অপরাহ্ণ
মুক্তিযুদ্ধকে অমরত্ব দান
মোঃ মাকছুদুর রহমান পাটওয়ারী :

“প্রত্যেক গ্রামে, প্রত্যেক মহল্লায় আওয়ামী লীগের নেতৃত্বে সংগ্রাম পরিষদ গড়ে তোলো এবং তোমাদের যা কিছু আছে তাই নিয়ে প্রস্তুত থাকো। মনে রাখবা রক্ত যখন দিয়েছি, রক্ত আরও দেব-এ দেশের মানুষকে মুক্ত করে ছাড়ব ইনশাআল্লাহ। এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম। এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম। জয় বাংলা। “

বাঙালির হাজার বছরের পরাধীনতার জোয়াল চিরতরে ছিন্ন করা এবং আজীবন লালিত স্বপ্ন বাস্তবয়নের পথনির্দেশ দেন স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ৭ই মার্চের ভাষণে। মুক্তিপাগল সাড়ে সাত কোটি বাঙালির মধ্যে মাত্র দশ লাখ মানুষ ঐতিহাসিক রেসকোর্স মাঠে বঙ্গবন্ধুকে স্বচক্ষে দর্শন, সরাসরি চিরঞ্জীব অনুপ্রেরণার অনুকাব্য লাভ করেন ১৮ মিনিটের ভাষণে। সংখ্যাতত্ত্বের নিরিখে ঐ দিনে মোট জনসংখ্যার উপস্থিতির হার ছিল মাত্র ১.৩% জন কিন্তু সেই এনালগ যুগেও মুহূর্তের মধ্যে বিদ্যুৎ গতিতে সমগ্র বাঙালির হৃদয়ে স্বাধীনতার অনুরণন সৃষ্টি করে। এই ভাষণ বাঙালির জাতি সত্তা লাভের ঐন্দ্রজালিক শক্তি, বজ্রনিনাদ হিসেবে আজীবন স্বীকৃত হয়ে থাকবে ।

ব্রিটিশ ঐতিহাসিক জ্যাকব এফ ফিল্ড খ্রিষ্টপূর্ব ৪৩১ অব্দ হতে ১৯৮৭ খ্রিষ্টাব্দ পর্যন্ত দুই হাজার চারশত আঠানোবছরের বিশ্বসেরা ভাষণগুলির মধ্যে ৪১টি ভাষণকে একসূত্রে গ্রথিত করে “WE SHALL FIGHT ON THE BEACHES THE SPEECHES THAT INSPIRED HISTORY” নামের বিশ্বব্যাপী সমাদৃত একটি সংকলনে এই ভাষণটি অন্তর্ভুক্ত করেন। ইউনেস্কোও ভাষণটি প্রামাণ্য দলিল হিসেবে স্বীকৃতি দেয়।

১৯৭১ সালের ২৫ মার্চ’এর কালো রাতে নিরস্ত্র বাঙালির উপর অত্যাধুনিক সমরাস্ত্র নিয়ে পাকিস্তানি হানাদার বাহিনী ঝাঁপিয়ে পড়ে। তখনই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হাজার বছরের কাঙ্ক্ষিত অমোঘ বাণী, স্বাধীনতার ঘোষণা দেন। নিরস্ত্র বাঙালি লাভ করে দেশ স্বাধীনতার মূলমন্ত্র ।

আত্মরক্ষা এবং সশস্ত্র প্রতিরোধ গড়ে তোলার লক্ষ্যে এক কোটি শরনার্থী অকৃত্রিম বন্ধু ভারতে আশ্রয় নেয়। ইতোমধ্যে বাঙালি সশস্ত্র বাহিনীর সদস্যগণ, রাজনীতিবিদ, ছাত্র, শিক্ষক, কৃষক, শ্রমিকসহ সর্বস্তরের মানুষ ঐক্যবদ্ধ হয়। সশস্ত্র বাহিনী আর মুক্তি বাহিনীর সমন্বয়ে সারাদেশে গঠিত হয় ১১টি সেক্টর। কিছু পাকি-প্রীতি, কুলাঙ্গার, মীরজাফর, জামায়াত, আলবদর, আলশামস, রাজাকার ব্যতীত সমগ্র জাতি জাতির পিতার “ঘরে ঘরে দুর্গ গড়ে তোলো”- এই মন্ত্রে উদ্বুদ্ধ হয়ে বিশ্বসেরা পাকিস্তানি হানাদার বাহিনীর বিরুদ্ধে গেরিলা যুদ্ধে অবতীর্ণ হন। মুক্তি বাহিনীর নাম শুনলেই পাকিদের অন্তরাত্মা কেঁপে উঠতো। স্বল্প সময়ে, সামান্য প্রশিক্ষণপ্রাপ্ত এক একজন অকুতোভয় বীর মুক্তিযোদ্ধা ছিলেন পাকিস্তানি হানাদার বাহিনীর মূর্তিমান আতঙ্ক, যমদূত। উন্মুক্ত উনুনে কীটপতঙ্গ ঝাঁপিয়ে পড়ে আত্মহননের মতো নিজের মূল্যবান জীবনকে তুচ্ছজ্ঞান করে, দশটা পাকি-রাজাকার মেরে শহীদ হওয়ার মহান ব্রতে উৎসর্গ করারই ছিল সকল বীর মুক্তিযোদ্ধার শেষ কথা।

কী অমিত তেজ, চেতনাবোধ ছিল মুক্তিযোদ্ধাদের! “একটি ফুলকে বাঁচাবো বলে যুদ্ধ করি”, “কারার ঐ লৌহ কপাট,/ভেঙ্গে ফেল, কররে লোপাট, /রক্ত জমাট / শিকল পূজার পাষাণ-বেদী।” এবং নেতাজী সুভাস চন্দ্র বসুর ” তোমরা আমাকে রক্ত দাও, আমি তোমাদের স্বাধীনতা দেব ” ইত্যাদি এমন হাজারো শ্লোগানে-চেতনায় উদ্ধুদ্ধ হয়ে মুক্তিযোদ্ধাগণ জীবন বাজি রেখে যুদ্ধ করে। জ্বালাও-পোড়াও, ধ্বংস, ধর্ষণ, পোড়ামাটির নীতি অনুসরণ করে পাকিস্তানি আর তাদের দোসররা। দীর্ঘ সাড়ে নয় মাস এবং শেষদিকে মিত্র বাহিনী ও মুক্তি বাহিনীর সম্মিলিত সাড়াশি আক্রমণে দিশাহারা হয়ে যায় পৃথিবীর সেরা সশস্ত্র পাকি বাহিনী । ৯৩,০০০ সৈন্য বাহিনী নিয়ে ১৬ ডিসেম্বর ১৯৭১ সালে আত্মসমর্পণ করে বঙ্গবন্ধুর ৭ই মার্চের স্বাধীনতা ঘোষণার অকুস্থলে।

এক সাগর রক্তের বিনিময়ে আমরা হাজার বছরের পরম আরাধ্য স্বাধীনতা পেয়েছি। কিন্তু মূল্য দিতে হয়েছে ত্রিশ লক্ষ তরতাজা প্রাণ, দুই লক্ষ নিষ্পাপ মা-বোনের ইজ্জতের বিনিময়ে। এই কৃতিত্বের মূল শক্তি অতি অবশ্যই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের। তিনিই সমগ্র জাতিকে এক সুতোয় গেঁথেছেন। আর সরাসরি গৌরবোজ্জ্বল ভূমিকা রেখেছেন ১ লাখ ৮৩ হাজার ৫৬০ জন জাতীয় বীর, বীর মুক্তিযোদ্ধা। তম্মধ্যে ৬৭২ জন রাষ্ট্রীয় খেতাবপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধার সম্মান, যশ, খ্যাতি আরও অনন্য উচ্চতায়, ধ্রুবতারা সমতুল্য । এই ৬৭২ জনের মধ্যে বীর শ্রেষ্ঠ ৭ জন, বীর উত্তম ৬৭ জন, বীর বিক্রম ১৭৪ জন এবং বীর প্রতীক ৪২৪ জন। সৌভাগ্যের বিষয় হচ্ছে- দুইজন মহিলা বীর প্রতীক ক্যাপ্টেন ডা: সিতারা রহমান এবং তারামন বিবি।

মহান স্বাধীনতা যুদ্ধে অনেক জাতীয় বীর শহীদ হয়েছেন, সময়ের স্রোতধারায় অনেকে চিরতরে চলে গেছেন। আবার বয়সের ধর্মে অনেকেই বিভিন্ন জটিল রোগে জরাগ্রস্ত। সৃষ্টির চিরায়ত বিধান অনুযায়ী জাতির শ্রেষ্ঠ সন্তানদের সংখ্যা দিনদিন কমে যাচ্ছে। বার্ধক্যজনিত কারণে তাঁদের সেই তারুণ্য দীপ্ত, টগবগে যৌবন বাস্তব কারণেই নেই। নিঃসন্দেহে এবং নিশ্চিত করেই বলা যায় যে, জাতির পিতার হাতে গড়া আওয়ামী লীগ তাঁরই সুযোগ্যা কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার বর্তমান সরকার মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দিয়েছেন এবং দিচ্ছেন। সেই ১৯৯৬ বা ২০০৮ সালের আগের বাংলাদেশ আর বর্তমান বাংলাদেশের আর্থ-সামাজিক, রাজনৈতিক, সাংস্কৃতিক অবস্থার মধ্যে আকাশ-পাতাল পার্থক্য। চারিদিকে নিত্য-নতুন উন্নয়নের জোয়ার। এতে করে বিপুল সংখ্যক জাতীয় বীরকে স্থায়ী সম্মান দানের অপার সুযোগ সৃষ্টি হয়েছে। একইসঙ্গে জনগণের প্রবল আকাঙ্ক্ষার অনেক বীর মুক্তিযোদ্ধাকে স্থানীয়ভাবে নতুন প্রজন্ম ভালোভাবে জানে না।
“বীরের এ রক্তস্রোত, মাতার এ অশ্রুধারা
এর যত মূল্য সে কি ধরার ধুলায় হবে হারা। ”
এই অমূল্য মনি-মানিক্যদের প্রতি আরও সম্মান দেয়া যায়। নতুন প্রজন্মের মধ্যে সেতুবন্ধ রচনা করা যায়।

সরকার অনেক গুরুত্বপূর্ণ প্রকল্প গ্রহণ করছে-এটা নিশ্চিত কিন্তু সংশ্লিষ্ট এলাকার বীর মুক্তিযোদ্ধা/মুক্তিযোদ্ধাদের নামে স্থানীয়ভাবে নির্মিত/নির্মাণাধীন অবকাঠামোর নামকরণ করা হলে তাঁদের গৌরবদীপ্ত স্মৃতি স্থায়ী হতে পারে। তাঁদেরকে জানার-শুনার-বুঝার আরও আগ্রহ সৃষ্টি হবে। এভাবে প্রজন্ম থেকে প্রজন্মান্তরে মুক্তিযুদ্ধের চেতনা সঞ্চারিত হবে, জাতি হবে ধন্য।

সকল মুক্তিযোদ্ধার নামে একসঙ্গে নামকরণ করার সুযোগ নেই। সেজন্য প্রথমত খেতাবপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধাকে অগ্রাধিকার প্রদান, তারপর শহীদ বীর মুক্তিযোদ্ধা, বিশেষ কৃতিত্বপূর্ণ অবদান রেখেছেন এমন মুক্তিযোদ্ধা এবং অন্যান্য মুক্তিযোদ্ধাগণের বিষয়টি বিবেচনা করা যায়।

সংশ্লিষ্ট এলাকার রাস্তা-ঘাট, ব্রিজ, গুরুত্বপূর্ণ সরকারি, বেসরকারি অবকাঠামো, শিক্ষা প্রতিষ্ঠান, হাট-বাজার, সাংস্কৃতিক প্রতিষ্ঠান, রেল স্টেশন, বাস স্টেশন, নদীবন্দর, খেয়াঘাট, খেলার মাঠ, বড় দীঘি, বধ্যভূমি ইত্যাদি অজস্র অবকাঠামোগত উন্নয়ন হয়েছে এবং হচ্ছে। সংশ্লিষ্ট এলাকার স্থান-কাল-পাত্র-অবস্থা-অবস্থান ইত্যাদি দিক বিবেচনায় নিয়ে যথোপযুক্ত ব্যবস্থা গ্রহণ করা যেতে পারে।

সাধারণভাবে যে প্রতিষ্ঠান বা অবকাঠামো যে মন্ত্রণালয়/বিভাগ বা সংস্থার উদ্যোগে নির্মিত হয়েছে নামকরণের ক্ষেত্রে সেই মন্ত্রণালয়/ বিভাগ বা সংস্থার অনুমোদন গ্রহণ করতে হবে। প্রাথমিকভাবে সংশ্লিষ্ট বীর মুক্তিযোদ্ধার পরিবার, শিক্ষা প্রতিষ্ঠান, ইউনিয়ন পরিষদ, উপজেলা পরিষদ, জেলা পরিষদ, স্থানীয় প্রশাসন, জনপ্রতিনিধি, উপজেলা সমিতি, জেলা সমিতি বা যে কোন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন এই উদ্যোগ নিতে পারে। বীর মুক্তিযোদ্ধাদের নামে নামকরণের ক্ষেত্রে মুক্তি যোদ্ধাদের স্থানীয় সংগঠন, পরিবার এবং রাজনীতিবিদগনকে সম্পৃক্ত করলে সর্বজন গ্রহণযোগ্য হতে পারে। এভাবে জাতির শ্রেষ্ঠতম সন্তানদের প্রতি আরও বেশি সম্মান প্রদান করা যায়। কবির ভাষায় বলা যাবে –

“উদয়ের পথে শুনি কার বাণী,
ভয় নাই, ওরে ভয় নাই –
নিঃশেষে প্রাণ যে করিবে দান
ক্ষয় নাই তার ক্ষয় নাই”।

লেখক: মোঃ মাকছুদুর রহমান পাটওয়ারী, প্রাক্তন সিনিয়র সচিব, ভূমি মন্ত্রণালয়

শেয়ার