Top

ক্যালগেরিতে আলবার্টা রাইটার্স ফোরাম সভার আয়োজন

২৬ ডিসেম্বর, ২০২২ ১২:৩৫ অপরাহ্ণ
ক্যালগেরিতে আলবার্টা রাইটার্স ফোরাম সভার আয়োজন
প্রবাস ডেস্ক :

কানাডার ক্যালগেরির বসবাসরত সাংবাদিক, লেখক, গবেষক, কলামিস্ট, বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও প্রগতিশীল সামাজিক, সাংস্কৃতিক কর্মকাণ্ডে নিয়োজিত সুধীজনদের সমন্বয়ে গঠিত ‘আলবার্টা রাইটার্স ফোরাম’ নামে একটি সংগঠন আত্মপ্রকাশ করেছে।

এ উপলক্ষে কানাডার স্থানীয় সময় রোববার (২৫ ডিসেম্বর) সকালে উৎসব সুইটস অ্যান্ড রেস্টুরেন্টে সভায় আয়োজন করা হয়। সভায় উপস্থিত সবার সম্মতিক্রমে ‘আলবার্টা রাইটার্স ফোরাম’ এর সভাপতি হিসেবে প্রথিতযশা রম্য লেখক বায়াজিদ গালিব এবং সাধারণ সম্পাদক হিসেবে বিশিষ্ট কলামিস্ট উন্নয়ন গবেষক ও সমাজতাত্ত্বিক বিশ্লেষক মো. মাহমুদ হাসান নির্বাচিত হয়েছেন।

কমিটির নির্বাহী উপদেষ্টা হিসেবে নির্বাচিত হয়েছেন— বুয়েট অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সাবেক সভাপতি লেখক, প্রকৌশলী সাইফুল ইসলাম রিপন, বাংলাদেশ কানাডা অ্যাসোসিয়েশনের সাবেক সভাপতি কলামিস্ট প্রকৌশলী আবদুল্লা রফিক, ক্যালগেরি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক কাজী হাসান, মাউন্ট রয়েল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. জেবুন্নেসা চপলা, মাউন্ট রয়েল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. রঞ্জন দত্ত ও প্রবাস বাংলা ভয়েসের প্রধান সম্পাদক আহসান রাজীব বুলবুল।

সংগঠনের প্রেক্ষাপট তুলে ধরে ‘আলবার্টা রাইটার্স ফোরাম’ এর লেখকরা বলেন, প্রতিটি মানুষের চিন্তা-চেতনায় পার্থক্য থাকতে পারে, মতাদর্শগত ভিন্নতা থাকলেও কিছু মৌলিক বিষয়ে মতৈক্যের সুযোগ থাকে। বাংলাদেশ, মুক্তিযুদ্ধ ও মুক্তিযুদ্ধের চেতনা আর বঙ্গবন্ধুর সামাজিক ও রাষ্ট্রীয় দর্শন নিয়ে আমাদের মধ্যে কোনো ভিন্নমত নেই।

তাই সময়ের প্রয়োজনে একটি সুখী, সুন্দর ও অসাম্প্রদায়িক সমাজব্যবস্থা জন্য কাজ করার নিমিত্তে সমমনা লেখক, গবেষক, সাহিত্য সংস্কৃতির সঙ্গে যু্ক্ত ব্যক্তিদের মুক্তবুদ্ধির চর্চার প্রয়োজনীয়তা অপরিসীম। আর সেই লক্ষ্য নিয়ে প্রগতিশীল লেখক, গবেষক ও সামাজিক ও সাংস্কৃতিক কর্মকাণ্ডে নিয়োজিতদের সঙ্গে নিয়েই ‘আলবার্টা রাইটার্স ফোরাম’। ফোরামটির কার্যপ্রণালী আর ভবিষ্যতে এর কলেবর বৃদ্ধির প্রক্রিয়া নিয়েও আলোচনা এবং মতবিনিময় অনুষ্ঠিত হয়।

 

 

শেয়ার