Top

শীত আসলেই আরব দেশে কদর বাড়ে তাঁবুর

১৪ জানুয়ারি, ২০২৩ ১১:৪০ পূর্বাহ্ণ
শীত আসলেই আরব দেশে কদর বাড়ে তাঁবুর
প্রবাস ডেস্ক :

মধ্যপ্রাচ্যের সৌদি আরব, কুয়েত, ওমানসহ বেশিরভাগ আরব দেশগুলো দুই ঋতুর। গ্রীষ্ম ও শীত এ দু ঋতুর মধ্যে গ্রীষ্মে তাপমাত্রা বেশি হলে আরবরা ইউরোপসহ বিভিন্ন দেশে পরিবার নিয়ে বেড়াতে চলে যায়। আর শীত ঋতুতে নিজ দেশে পরিবার নিয়ে সময় কাটায় তারা।

আরবি ভাষায় খেমা বাংলায় তাঁবু। এ খেমা আরবের ইতিহাস ও ঐতিহ্যের সঙ্গে জড়িত একটি অতি পরিচিত নাম। প্রতি বছর কুয়েতে শীত আগমনের প্রায় ১ মাস আগে সিটির আবাসিক ও বাণিজ্যিক অঞ্চল থেকে দূরে অফরা, আবদালি, জাহারা, খাইরান, সালমি মরু অঞ্চলগুলোতে শুরু হয় তাঁবু তৈরির কাজ। এ তাঁবু তৈরিতে বাংলাদেশ, ভারত ও মিশরি নাগরিকরা কাজ করেন।

তাঁবুতে আলোকসজ্জা ও নানাভাবে সজ্জিত করা হয় এবং কয়লা জ্বালিয়ে গরমের ব্যবস্থাও করা হয়। শীত মৌসুম আসলে সন্ধ্যা পর থেকে স্থানীয় আরবদের পাশাপাশি প্রবাসী বাংলাদেশিসহ বিভিন্ন দেশের প্রবাসীরা পরিবার ও বন্ধুবান্ধব মিলে ছুটে আসে এখানে।

চা,কফি, পান করে এবং কয়লার আগুনে মাছ, মাংস পুড়িয়ে কাবাব, টিক্কা তৈরি করে সবাই মিলে খায়। মধ্যরাত পর্যন্ত চলে নাচ, গান, গল্প, আড্ডা। বিশেষ ছুটিতে অথবা সাপ্তাহিক ছুটির দিন বৃহস্পতিবার, শুক্রবার ও শনিবার এ ৩ দিন জমজমাট থাকে তাঁবুগুলো।

শীত যত বাড়তে থাকে ততই বাড়তে থাকে তাঁবুর কদর। তাঁবুতে অবসর সময় কাটাতে যাওয়াদের চা,কফি এবং খাবার পরিবেশনের কাজে বেশিরভাগ বাংলাদেশি ও ভারতীয়রা পার্ট টাইম অথবা তাঁবু চলাকালীন সময় ৩ মাস ৬ মাসের জন্য চুক্তিতে কাজ করে থাকে।

এ কাজে শ্রমিকরা প্রতি মাসে ২০০ থেকে ২৫০ কুয়েতি দিনার উপার্জন করে থাকে, যা বাংলা টাকায় ৭০ থেকে ৮০ হাজার টাকার মতো।

 

শেয়ার