Top

মালদ্বীপ প্রবাসীদের সাথে হাই কমিশনারের মতবিনিময় সভা

২৮ ফেব্রুয়ারি, ২০২৩ ১০:৫৮ পূর্বাহ্ণ
মালদ্বীপ প্রবাসীদের সাথে হাই কমিশনারের মতবিনিময় সভা
প্রবাস ডেস্ক :

গত ২৫-২৬ ফেব্রুয়ারি হাই কমিশনের একটি প্রতিনিধি দল মালদ্বীপের ধিফুসি দ্বীপ পরিদর্শন করেন। প্রতিনিধি দলের নেতৃত্ব দেন হাইকমিশনার রিয়ার অ্যাডমিরাল এস এম আবুল কালাম আজাদ। এসময় হাই কমিশনের কাউন্সিলর (শ্রম) মো. সোহেল পারভেজ, কল্যাণ সহকারী জসিম উদ্দিন ও আল মামুন পাঠান উপস্থিত ছিলেন।

এসময় ধিফুসি দ্বীপে অবস্থিত প্রবাসী বাংলাদেশীদের কর্মস্থল পরিদর্শন করা হয় ও তাদের খোঁজ খবর নেওয়া হয়। এছাড়াও শনিবার ২৫ ফেব্রুয়ারি সন্ধ্যায় স্থানীয় একটি বিদ্যালয়ে প্রায় একশ প্রবাসী বাংলাদেশী কর্মীর সাথে মতবিনিময় সভার আয়োজন করা হয়। বৈধ পথে রেমিটেন্স প্রেরণ, ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের সদস্যপদ গ্রহণ, ই-পাসপোর্ট, স্থানীয় আইন, স্বাস্থ্য সুরক্ষা ইত্যাদি বিষয়ে বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে তথ্য ও নির্দেশনা দেওয়া হয়। প্রবাসী বাংলাদেশী কর্মীরা এয়ারপোর্টে হয়রানি রোধ, দেশে জাতীয় পরিচয়পত্র, জন্ম নিবন্ধন ইত্যাদি কাজ দ্রুত করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ জানান।

হাই কমিশনার নিজের স্বাস্থ্য সুরক্ষার প্রতি যত্ন নিয়ে স্থানীয় আইন মেনে কাজ করার জন্য সবাইকে আহ্বান জানান। তিনি সব প্রবাসী বাংলাদেশীদের বৈধ পথে দেশে রেমিটেন্স প্রেরণের জন্য অনুরোধ করেন। তিনি উল্লেখ করেন দেশের সামর্থ্য বৃদ্ধির সাথে সাথে সরকার প্রবাসীদের বিভিন্ন সুযোগ সুবিধা দিচ্ছেন এবং এটি ভবিষ্যতে আরও বৃদ্ধি পাবে।

রোববার ২৬ ফেব্রুয়ারি ধিফুসি আইল্যান্ড কাউন্সিলের সাথে সৌজন্য সাক্ষাত করা হয়। কাউন্সিলের সাথে উক্ত আইল্যান্ডে বসবাসরত প্রবাসী বাংলাদেশীদের বিভিন্ন সুযোগ সুবিধার বিষয়েও আলোচনা হয়।

এসময় আনডকুমেন্টেড কর্মীদের দ্রুত বৈধকরণের জন্য ও নিয়োগকর্তাদের উদ্বুদ্ধকরণের জন্য কাউন্সিলকে অনুরোধ জানানো হয়। স্থানীয় কাউন্সিলররা উক্ত আইল্যান্ডে প্রবাসী বাংলাদেশীদের কাজের প্রশংসা করেন ও প্রবাসী বাংলাদেশীদের সহযোগিতার আশ্বাস দেন।

শেয়ার