Top
সর্বশেষ

রাবিতে অনলাইনেই বসন্তবরণ উৎসব উদযাপন

১৫ ফেব্রুয়ারি, ২০২১ ১১:১৩ পূর্বাহ্ণ
রাবিতে অনলাইনেই বসন্তবরণ উৎসব উদযাপন
রাবি প্রতিনিধি :

মানুষ উৎসবে মেতে উঠুক বা না উঠুক, প্রকৃতি ঠিকই তার উপহার নিয়ে হাজির হয়। ফাগুনের মাতাল হাওয়ায় ঠিকই মেতে উঠে বাংলার রূপ। সুতরাং ফুল ফুটুক আর না ফুটুক বসন্ত আসবেই। আর সেই ধারণা থেকে ‘বসন্ত আসবেই…’ স্লোগানকে সামনে রেখে অনলাইনে প্রথম বারের মতো হাওয়াই বসন্ত-১৪২৭ উদযাপন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়।

রোববার (১৪ ফেব্রুয়ারি) দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত ‘রেডিও চারু’ নামের একটি ফেসবুক পেজ এবং ইউটিউব চ্যানেলে সরাসরি সম্প্রচারের মাধ্যমে দিবসটি উদযাপন করে বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের শিক্ষার্থীরা।

অনুষদের শিক্ষার্থী সায়েলীন শুভ এবং শারমিন আক্তার সম্পার যৌথ সঞ্চলনায় শুরু হওয়া অনুষ্ঠানে চারু শিক্ষার্থীদের পাঠানো নাচ, গান, কবিতা, ফ্যাশন শো এবং নাটিকা প্রদর্শন করা হয়। সেখানে অনুষদের শিক্ষকগণও অংশগ্রহণ করেন।

এছাড়া অনুষ্ঠানে সঞ্চালক সরাসরি ভিডিও কলে কিছু পারফর্ম এবং শিক্ষক-শিক্ষার্থীদের সাক্ষাৎকার নেয়। পরে চারুকলার শিক্ষার্থীদের বিভিন্ন শিল্পকর্মের ছবি নিয়ে একটি ‘অনলাইন শিল্পকর্ম প্রদর্শনী’ অনুষ্ঠিত হয়।

অনলাইন বসন্তবরণ উৎসবের সমন্বয়ক ও চারুকলা অনুষদের শিক্ষার্থী জনি মাহমুদ জানান, এবারে অনলাইন বসন্তবরণ উৎসবটির নাম ছিল ‘হাওয়াই বসন্ত ১৪২৭’। ‘বসন্ত আসবেই…’ এই আত্মবিশ্বাসী আশার বাণীকে উপজীব্য করেই মূলত এবারের এই আয়োজন।

চারুকলা অনুষদের ডীন অধ্যাপক সিদ্ধার্থ শংকর তালুকদার বলেন, আমরা প্রতিবছর বর্ণাঢ্যভাবে বসন্ত উদযাপন করলেও এবারে করোনা মহামারীর ফলে সেভাবে উদযাপন করতে সক্ষম হয়নি। এটা খুবই  দুঃখজনক। তবে উৎসাহী কিছু শিক্ষক-শিক্ষার্থীর সহযোগীতায় অনলাইনেই বসন্ত উদযাপন সম্ভব হয়েছে। অনুষ্ঠানে আনন্দের কমতি থাকলেও সেটা মন্দের ভালো বটে।

শেয়ার