Top

সিসিটিভি না থাকায় ধরা পড়ছে না অপরাধীরা

০৫ এপ্রিল, ২০২৩ ৪:৪১ অপরাহ্ণ
সিসিটিভি না থাকায় ধরা পড়ছে না অপরাধীরা

রাজধানীর যেসব জায়গায় সিসিটিভি ক্যামেরা নেই, অপরাধ সংঘটনে সেসব এলাকা বেছে নিচ্ছে অপরাধীরা। সাধারণত রাত ও ভোরের সময়টাকে বেছে নেয় তারা। এ সময় সড়কে যান চলাচল কম থাকে। মানুষের চলাচলও কম থাকে বলে অপরাধ ঘটিয়ে সহজেই পালিয়ে যায় অপরাধীরা। কিন্তু ঘটনাস্থলে সিসিটিভি ক্যামেরা থাকলে অপরাধী শনাক্ত এবং আইনের আওতায় আনতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে তেমন বেগ পেতে হয় না। সিসিটিভি ক্যামেরা না থাকলে ঘটনাস্থলের আশপাশের শতাধিক ফুটেজ পর্যালোচনা করে অপরাধী শনাক্ত করতে হয়। এটি তদন্তের ক্ষেত্রে সময়সাপেক্ষ বিষয় হয়ে দাঁড়ায়।

এসব বিষয় বিবেচনা করে রাজধানীকে পুরোপুরি সিসিটিভির আওতায় আনতে কাজ করছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। ডিএমপির ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে কথা বলে এসব তথ্য জানা গেছে।

ডিএমপির এক কর্মকর্তা বলেন, অপরাধীরা অপরাধ করে সব সময় ধরাছোঁয়ার বাইরে থাকার চেষ্টা করে। সিসিটিভি কাভারেজ রয়েছে এমন জায়গা এড়িয়ে চলার চেষ্টা করে তারা। কাভারেজ নেই এমন জায়গা বাছাই করে চুরি-ছিনতাই, হত্যা, মারামারিসহ নানা ধরনের অপরাধ ঘটায়। ছিনতাইকারীর হাতে হত্যার শিকার ভুক্তভোগী, এমন বেশ কয়েকটি ঘটনার কূলকিনারা করতে পারছেন না গোয়েন্দা পুলিশের কর্মকর্তারা। সিসিটিভি ফুটেজ দেখে অপরাধী শনাক্ত হলেও অনেক সময় তাদের গ্রেফতার করে আইনের আওতায় আনতে পারছে না আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। কিন্তু অপরাধ করে কেউ পার পাচ্ছে না। তদন্ত এবং বিভিন্ন বিষয় পর্যালোচনা করতে সময় লাগলেও তাদের আইনের আওতায় আনা হচ্ছে।

ডিএমপি সূত্র বলছে, গুরুত্বপূর্ণ স্থান বিবেচনায় রাজধানীতে পাঁচ শতাধিক সিসিটিভি বসানোর পরিকল্পনা চলমান রয়েছে পুলিশের। আধুনিক প্রযুক্তির এসব ক্যামেরায় অপরাধী শনাক্তের ফেজ ডিটেক্টর, গাড়ির নম্বর প্লেট চিহ্নিত করার প্রযুক্তি, স্বয়ংক্রিয় অ্যালার্ম সিস্টেমসহ ১১ ধরনের সুবিধা থাকবে। এই ক্যামেরা প্রকল্পের অন্যতম উদ্দেশ্য হচ্ছে পুলিশের ডিজিটাল টহল নিশ্চিত করা। আগে থেকেই রাজধানীর বিভিন্ন জায়গায় ডিএমপির উদ্যোগে প্রায় ৭০০-এর মতো সিসিটিভি বসানো ছিল।

এ ছাড়া রাজধানীর অভিজাত এলাকা গুলশান, বনানী, নিকেতন, বারিধারা ও ডিএইচএস এলাকায় এক হাজার ২০০ ক্যামেরা লাগানো হয়েছে। এগুলো অপরাধ নিয়ন্ত্রণে কার্যকর ভূমিকা রাখছে। ২০০৭ সালে রাজধানীর ৪৩টি পয়েন্টে ১৮৫টি সিসিটিভি ক্যামেরা স্থাপনের মধ্য দিয়ে কাজ শুরু করে ডিএমপি।

ডিএমপির মতিঝিল গোয়েন্দা পুলিশ বলছে, ২০২১ সালের ৫ মে রাজধানীর কমলাপুর এলাকায় রিকশা করে যাচ্ছিলেন সবুজবাগ বৌদ্ধ মন্দিরের পরিচ্ছন্নতাকর্মী সুনিতা রানী। ছিনতাইকারীরা ব্যাগ টান দিতে গেলে রিকশা থেকে পড়ে গিয়ে ওই নারীর মৃত্যু হয়। ঘটনাটির প্রায় দুই বছর পেরিয়ে গেছে। ঘটনাস্থলে সিসিটিভি ক্যামেরা ছিল না। ঘটনার পরপরই সুনিতার পরিবারের পক্ষ থেকে একটি মামলা করা হয়। কয়েকজনকে গ্রেফতার করা হলেও ঘটনার সঙ্গে জড়িত নয় বলে দাবি করে তারা। ওই দিন সড়কে গাড়ির চাপ থাকায় আশপাশের সিসিটিভি ফুটেজ থেকেও আশানুরূপ ফল পায়নি তদন্ত-সংশ্লিষ্টরা।

সুনিতার স্বামী সুজন দাস বলেন, ‘আমার স্ত্রী সুনিতা প্রতিদিনের মতো সবুজবাগ বৌদ্ধ মন্দিরে কাজ করতে যাচ্ছিলেন। কমলাপুর বিআরটিসি বাস ডিপোর সামনে ছিনতাইকারীর কবলে পড়েন তিনি। প্রাইভেটকারে থাকা ছিনতাইকারীরা ব্যাগ টান দিতে গেলে তিনি রিকশা থেকে পড়ে যান। পরে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে তার মৃত্যু হয়। দুই বছরের মতো হতে চললেও এ ঘটনায় এখনও কাউকে গ্রেফতার করতে পারেনি পুলিশ। এখন আর পুলিশ সদস্যরা আমাদের কোনও খোঁজখবর দেয় না। মিন্টো রোডে ডিবি কার্যালয়ে খোঁজ নিতে গিয়েছিলাম। কিন্তু কারও সঙ্গে যোগাযোগ করতে পারিনি।’

তদন্ত সংশ্লিষ্টরা বলছেন, এ ঘটনার সঙ্গে জড়িতদের এখন পর্যন্ত গ্রেফতার করা সম্ভব হয়নি। বেশ কয়েকজনকে গ্রেফতার করা হয়েছিল, কিন্তু তারা আদালতে স্বীকারোক্তিমূলক কোনও জবানবন্দি দেয়নি। এ ঘটনার সঙ্গে জড়িতদের ধরতে তথ্য সংগ্রহ চলমান রয়েছে। ঘটনাস্থলের সিসিটিভি ফুটেজ না থাকায় কিছুটা সময় লাগছে। এছাড়া সে দিন আশপাশের সড়কে গাড়ির চাপ থাকায় প্রাইভেটকারটি শনাক্ত করাও সম্ভব হয়নি।

এছাড়া, ২০২২ সালে ২৯ জুলাই রাজধানীর মিরপুরে রিকশাচালক লতিফ হাওলাদার হত্যার শিকার হন। এ ঘটনায় এখন পর্যন্ত কাউকে গ্রেফতার করা হয়নি। যদিও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সে সময় জানিয়েছিল ছিনতাইকারীদের ছুরিকাঘাতে মৃত্যু হয় ওই রিকশাচালকের। ছিনতাইকারীরা গলায় ছুরি চালিয়ে অটোরিকশা ছিনিয়ে নেয়। ঘটনার পর মামলা দায়ের হলেও ঘটনাস্থলের সিসিটিভি ফুটেজ না থাকায় এখন পর্যন্ত মামলাটির কোনও অগ্রগতি নেই।

এ বিষয়ে হতাশা প্রকাশ করে মামলার বাদী লতিফ হাওলাদারের মেয়ে বিউটি আক্তার বলেন, ‘মামলা দায়েরের পর বেশ কয়েকদিন পুলিশের সঙ্গে যোগাযোগ ছিল। এখন আর পুলিশ যোগাযোগ করে না। মামলা হওয়ার পর কোনও আসামিকেই গ্রেফতার করা যায়নি।’

নাম প্রকাশে অনিচ্ছুক আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর এক কর্মকর্তা বলেন, রাজধানীর হাতিরঝিল ও ধানমন্ডি লেক থেকে সাম্প্রতিক সময়ে বেশ কয়েকটি মরদেহ উদ্ধার করা হয়েছে। তদন্তে হত্যার বিষয় উঠে এলে সিসিটিভি ফুটেজ এসব ঘটনায় অপরাধী শনাক্তে কার্যকর ভূমিকা রাখে।

ডিএমপির গোয়েন্দা বিভাগের অতিরিক্ত কমিশনার হারুন অর রশিদ বলেন, ‘অপরাধী নিয়ন্ত্রণে ঢাকা মেট্রোপলিটন পুলিশ এলাকায় অনেক জায়গায় সিসিটিভি কাভারেজ নেই। অনেক সময় দেখা যায়, অপরাধীরা ওইসব জায়গা চিহ্নিত করে অপরাধ সংঘটিত করছে।’

ডিএমপির অতিরিক্ত কমিশনার হাফিজ আক্তার বলেন, ‘রাজধানীর বিভিন্ন জায়গায় সিসিটিভি ক্যামেরা লাগানোর কাজ অব্যাহত রয়েছে। বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়কে সিসিটিভি রয়েছে। সেগুলোর ফুটেজ থেকে অপরাধীদের শনাক্ত করাও সম্ভব হচ্ছে।’

শেয়ার