Top

জাতীয় সংসদে ১৬টি স্থায়ী কমিটি গঠন

০৫ ফেব্রুয়ারি, ২০২৪ ৯:৫৫ অপরাহ্ণ
জাতীয় সংসদে ১৬টি স্থায়ী কমিটি গঠন

দ্বাদশ সংসদের ১৬টি গুরুত্বপূর্ণ সংসদীয় স্থায়ী কমিটি গঠিত হয়েছে। আজ সোমবার স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে জাতীয় সংসদে চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী কমিটি গঠনের প্রস্তাব করলে তা কণ্ঠভোটে সর্বসম্মতিক্রমে পাস হয়। ১৬টি কমিটির মধ্যে সংসদ নেতার অনুমোদনক্রমে স্পিকার নিজে দু’টি কমিটি গঠনের প্রস্তাব করেন।

নুরুল ইসলাম নাহিদকে সভাপতি করে শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি গঠন করা হয়েছে। কমিটির সদস্যরা হলেন- শিক্ষা মন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, মো. মোতাহার হোসেন, আ ফ ম বাহাউদ্দিন নাছিম, মো. আব্দুল মজিদ, আহম্মদ হোসেন, বিপ্লব হাসান, মো. আব্দুল মালেক সরকার ও মো. আজিজুল ইসলাম।

মোহাম্মদ হুছামুদ্দীন উদ্দিন চৌধুরীকে সভাপতি করে ধর্ম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি গঠন করা হয়েছে। কমিটির সদস্যরা হলেন- ধর্ম মন্ত্রী ফরিদুল হক খান, এইচ এম ইব্রাহিম, মো. রশিদুজ্জামান, বীর বাহাদুর উশৈ সিং, মো. রেজাউল হক চৌধুরী, ননী গোপাল মন্ডল, আবু জাফর মোহাম্মদ শফিউদ্দিন, মো. ফয়সাল ও আমানুর রহমান খান রানা।

মো. জাহিদ আহসান রাসেলকে সভাপতি করে যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি গঠন করা হয়েছে। কমিটির সদস্যরা হলেন- যুব ও ক্রীড়া মন্ত্রী নাজমুল হাসান পাপন, মাশরাফি বিন মর্তুজা, শফিকুল ইসলাম শিমুল, মাইনুল হোসেন খান, আব্দুস সালাম মোর্শেদী, সাকিব আল হাসান, মো. সোলায়মান সেলিম ও মহিউদ্দিন মহারাজ।

আসাদুজ্জামান নূরকে সভাপতি করে সংস্কৃতি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি গঠন করা হয়েছে। কমিটির সদস্যরা হলেন- চয়ন ইসলাম, ফেরদৌস আহমেদ, সাদ্দাম হোসেন পাভেল, জান্নাত আরা হেনরী, মো. নাইমুজ্জামান ভূইয়া, কামরুল আরেফিন ও সৈয়দ সাজ্জাদুল হক।

শেখ ফজলুল করিম সেলিমকে সভাপতি করে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি গঠন করা হয়েছে। কমিটির সদস্যরা হলেন- ডা. সামন্ত লাল সেন, আ ফ ম রুহুল হক, জাহিদ মালেক, সৈয়দা জাকিয়া নূর, ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল, মো. আবদুল আজিজ, মো. তৌহিদুজ্জামান ও মো. হামিদুল হক খন্দকার।

সাগুফতা ইয়াসমিনকে সভাপতি করে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি গঠন করা হয়েছে। কমিটির সদস্যরা হলেন- মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী সিমিন হোসেন রিমি, মো. আব্দুল আজিজ, সৈয়দা জাকিয়া নূর, খাদিজাতুল আনোয়ার, মোসাম্মৎ তাহমিনা বেগম ও মো. জিল্লুর রহমান।

মেজর (অব.) রফিকুল ইসলাম বীর উত্তমকে সভাপতি করে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি গঠন করা হয়েছে। কমিটির সদস্যরা হলেন- মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, শাজাহান খান, রাজিব উদ্দিন আহমেদ, মো. নজরুল ইসলাম চৌধুরী, মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীর বিক্রম, গোলাম দস্তগীর গাজী বীর প্রতীক, ক্যাপ্টেন (অব.) এবি তাজুল ইসলাম ও আব্দুল লতিফ সিদ্দিকী।

মো. আফতাব উদ্দিন সরকারকে সভাপতি করে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি গঠন করা হয়েছে। কমিটির সদস্যরা হলেন- প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী রুমানা আলী, আহম্মদ ফিরোজ কবীর, মো. আবুল কালাম, এস এম শাহজাদা, এইচ এম বদিউজ্জামান, নিলুফার আনজুম, আমাতুল কিবরিয়া কেয়া চৌধুরী ও গোলাম সারোয়ার টুকু।

এইচ এম ইব্রাহিমকে সভাপতি করে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি গঠন করা হয়েছে। কমিটির সদস্যরা হলেন- শাজাহান খান, এ কে এম শামীম ওসমান, ফাহমী গুলন্দাজ বাবেল, এস এম আল মামুন, এস এম ব্রহানী সুলতান মামুদ, মো. আসাদুজ্জামান, মো. আব্দুল্লাহ।

টিপু মুনশিকে সভাপতি করে বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি গঠন করা হয়েছে। কমিটির সদস্যরা হলেন- বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু, আ ক ম বাহাউদ্দিন, শেখ হেলালুদ্দিন, শেখ আফিলুদ্দিন, শরিফুল ইসলাম জিন্নাহ, মো. শাহজাহান ওমর, মাহমুদ হাসান সুমন ও বেগম সুলতানা নাদিরা।

শ ম রেজাউল করিমকে সভাপতি করে মৎস্য ও প্রাণীসম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি গঠন করা হয়েছে। কমিটির সদস্যরা হলেন- মৎস্য ও প্রাণীসম্পদ মন্ত্রী মো. আব্দুর রহমান, মো. আশরাফ আলী খান খসরু, বি এম কবিরুল হক, ছোট মনির, নুরুদ্দিন চৌধুরী নয়ন, মো. রশিদুজ্জামান, মোস্তাক আহমেদ রুহি ও মশিউর রহমান মোল্লা সজল।

মো. আব্দুর রাজ্জাককে সভাপতি করে কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি গঠন করা হয়েছে। কমিটির সদস্যরা হলেন- কৃষি মন্ত্রী আব্দুস শহীদ, ওমর ফারুক চৌধুরী, মামুনুর রশীদ কিরন, উম্মে কুলসুম স্মৃতি, এ কে এম রেজাউল করিম তানসেন, এম এ জাহের, মো. জাকির হোসেন সরকার ও দেওয়ান জাহিদ আহমেদ।

দীপঙ্কর তালুকদারকে সভাপতি করে পরিবেশ, বন ও জলবায়ু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি গঠন করা হয়েছে। কমিটির সদস্যরা হলেন- পরিবেশ, বন ও জলবায়ু বিষয়ক মন্ত্রী সাবের হোসেন চৌধুরী, আ স ম ফিরোজ, শাহাব উদ্দিন, আব্দুল ওদুদ, তানভীর শাকিল জয়, গালিবুর রহমান শরীফ, এস এম আতাউল হক ও ছানোয়ার হোসেন ছানু।

আ স ম ফিরোজকে সভাপতি করে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি গঠন করা হয়েছে। কমিটির সদস্যরা হলেন- দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মহিববুর রহমান, সোলায়মান হক জোয়ার্দার, মাসুদ উদ্দিন চৌধুরী, শাহীন আক্তার চৌধুরী, মোস্তাক আহমেদ রুহী, মুজিবুর রহমান চৌধুরী, সালাহউদ্দিন মাহমুদ ও মো. আব্দুর রশীদ।

পদাধিকার বলে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীকে সভাপতি করে পিটিশন কমিটি গঠন করা হয়েছে। কমিটির সদস্যরা হলেন- শামসুল হক টুকু, আ স ম ফিরোজ, মো. মোতাহার হোসেন, হাফিজ উদ্দিন আহম্মেদ, আক্তারুজ্জামান, মো. আব্দুল মজিদ, উম্মে কুলসুম স্মৃতি ও নজরুল ইসলাম।

ডেপুটি স্পিকার শামসুল হক টুকুকে সভাপতি করে লাইব্রেরী কমিটি গঠন করা হয়েছে। কমিটির সদস্যরা হলেন- মো. শফিকুর রহমান, আফতাব উদ্দিন সরকার, আহমেদ ফিরোজ কবীর, শামসুল আলম দুদু, শাহাদ আরা মান্নান, আমাতুল কিবরিয়া কেয়া চৌধুরী ও আব্দুল কাদের আজাদ।

শেয়ার