Top

স্বদেশ লাইফের নিবন্ধন স্থগিত

১২ ফেব্রুয়ারি, ২০২৪ ৬:৫১ অপরাহ্ণ
স্বদেশ লাইফের নিবন্ধন স্থগিত

আগামী ৩ মাসের জন্য স্বদেশ ইসলামী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের নিবন্ধন স্থগিত করেছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)।

আইন লঙ্ঘন করে কোম্পানির স্থায়ী আমানতের বিপরীতে নেওয়া ঋণের অর্থ আত্মসাৎ এবং বোর্ড পুনর্গঠনে কর্তৃপক্ষের নির্দেশ পরিপালন না করায় এমন সিদ্ধান্ত নিয়েছে নিয়ন্ত্রক সংস্থা।

সোমবার (১২ ফেব্রুয়ারি) কর্তৃপক্ষের পরিচালক (আইন) মোহা. আব্দুল মজিদ স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি চিঠি স্বদেশ ইসলামী লাইফের ভারপ্রাপ্ত মুখ্য নির্বাহী কর্মকর্তা ও কোম্পানি সেক্রেটারিকে (সিসি) পাঠানো হয়েছে।

আইডিআরএ’র চিঠিতে বলা হয়েছে, স্বদেশ ইসলামী লাইফের পরিশোধিত মূলধনের অর্থ বীমা আইন ২০১০ এর ২১(২) ধারা অনুযায়ী তফসিলী ব্যাংকে দায়মুক্তভাবে জমা রাখার বাধ্যবাধকতা রয়েছে।

অথচ বীমা কোম্পানিটি পরিশোধিত মূলধনের বিপরীতে এনআরবিসি ব্যাংকে রক্ষিত স্থায়ী আমানতকে লিয়েন রেখে ১৪.৩০ কোটি টাকা ঋণ গ্রহণ করেছে। যা বীমা আইন ২০১০ এর ২১(২) ধারার সুস্পষ্ট লংঘন।

এরূপ ঋণ গ্রহণের তথ্য পরিদর্শনকারী কর্মকর্তাদের দেয়া হয়নি এবং কোম্পানির আর্থিক প্রতিবেদনেও প্রতিফলিত হয়নি। ফলে উক্ত অর্থ আত্মসাৎ করা হয়েছে মর্মে প্রতীয়মান হয়।

এ প্রেক্ষিতে গত ৪ ডিসেম্বর ২০২৩ তারিখে বীমা আইন ২০১০ এর ১০(২) ধারার প্রদত্ত ক্ষমতাবলে স্বদেশ ইসলামী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানির নিবন্ধন কেন স্থগিত করা হবে না এ মর্মে ৩০ দিন সময় প্রদানপূর্বক কারণ দর্শানো নোটিশ ডাকযোগে (রেজিস্ট্রিসহ) এবং ই-মেইলে প্রেরণ করা হয়।

গত ৪ জানুয়ারি ২০২৪ তারিখে কারণ দর্শানো নোটিশের সময়সীমা শেষ হলেও নির্ধারিত সময়সীমার মধ্যে কোম্পানি কোন লিখিত জবাব দাখিল করেনি।

অন্যদিকে কোম্পানির পরিশোধিত মূলধন লিয়েন রেখে ঋণ গ্রহণের মাধ্যমে বীমাকারীর স্বার্থের পরিপন্থী কার্যক্রমের জন্য গত ৪ জানুয়ারি ২০২৪ তারিখে কোম্পানিটির চেয়ারম্যান ও পরিচালনা পর্ষদের পরিচালকগণকে বীমা আইন ২০১০ এর ৫০(১)(খ) ধারা মোতাবেক কেন নিজ নিজ পদ হতে অপসারণ করা হবে না তার কারণ দর্শাতে বলা হয়।

একইসঙ্গে গত ৪ জানুয়ারি ২০২৪ তারিখের ওই আদেশে কোম্পানির চেয়ারম্যান ও সংশ্লিষ্ট ১১ জন পরিচালককে বীমা আইন ২০১০ এর ৫০(১)(খ) ধারা মতে নিজ নিজ পদ হতে অপসারণ করা হয়।

অবশিষ্ট ৫ জন পরিচালককে কোম্পানির বোর্ড পুনর্গঠনের নির্দেশনা দেয়া হয়। কিন্তু পরিচালকগণ কোন উদ্যোগ গ্রহণ করেননি মর্মে অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক ও কোম্পানি সেক্রেটারি (অতিরিক্ত দায়িত্ব) লিখিতভাবে জানান।

এমন অবস্থায় বীমা আইন ২০১০ এর ২১ ধারার বিধান লংঘন এবং কোম্পানির পরিচালকগণ কর্তৃক কোম্পানির পরিচালনায় কোন উদ্যোগ গ্রহণ না করায় বীমা আইন ২০১০ এর ১০(২) ধারা মোতাবেক স্বদেশ ইসলামী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের নিবন্ধন আগামী ৩ মাসের জন্য স্থগিত করা হয়েছে।

চিঠিতে আরও বলা হয়, এ আদেশ কর্তৃপক্ষের নির্দেশক্রমে জারি করা হলো এবং জারির তারিখ হতে কার্যকর হবে।

শেয়ার