Top

জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্সে ভর্তি আবেদনে কমেছে জিপিএ, বেড়েছে সময়সীমা

১৬ ফেব্রুয়ারি, ২০২৪ ৪:৪৩ অপরাহ্ণ
জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্সে ভর্তি আবেদনে কমেছে জিপিএ, বেড়েছে সময়সীমা

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজগুলোয় ২০২৩-২৪ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষের ভর্তির আবেদনের সময়সীমা বাড়ানো হয়েছে। একইসঙ্গে ভর্তি আবেদনের জিপিএ (মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের) কমানো হয়েছে।

বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

বিগত কয়েক বছরের ন্যায় জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজে এবারও এসএসসি ও এইচএসসির ফলের ভিত্তিতে স্নাতকে ভর্তি নেওয়া হবে। ফলে এবারও কোন ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে না।

গত ২২ জানুয়ারি থেকে অনলাইনে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজগুলোয় ২০২৩-২৪ শিক্ষাবর্ষের ভর্তি আবেদন শুরু হয়। এই আবেদন চলার কথা ছিল ১১ ফেব্রুয়ারি পর্যন্ত। তবে এর আগে ভর্তি আবেদনের সময়সীমা বাড়িয়ে ১৮ ফেব্রুয়ারি পর্যন্ত করা হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে ভর্তি আবেদনের জিপিএ (মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের) কমানোর বিষয়টি জানানো হয়েছে। এতে বলা হয়েছে, ১০ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের সিদ্ধান্ত অনুযায়ী প্রাথমিক আবেদনের যোগ্যতা কমানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে।

নতুন সিদ্ধান্ত মতে, মানবিক/ব্যবসায় শিক্ষা এবং কারিগরি থেকে আসা বিজনেস ম্যানেজমেন্ট ও ডিপ্লোমা-ইন-কমার্স শাখার শিক্ষার্থীদের আবেদনে এসএসসি ও এইচএসসি মিলে প্রাপ্ত জিপিএ ন্যূনতম ৬.০০ প্রয়োজন হবে। এর আগে মানবিকে ৬.৫০, ব্যবসায় শিক্ষা এবং কারিগরি থেকে আসা বিজনেস ম্যানেজমেন্ট ও ডিপ্লোমা ইন কমার্স শাখার শিক্ষার্থীদের ৭.০০ প্রয়োজন হতো।

আর বিজ্ঞান এবং কারিগরি ভোকেশনাল থেকে আসা শিক্ষার্থীদের এসএসসি ও এইচএসসি মিলে প্রাপ্ত জিপিএ ন্যূনতম ৬.৫০ প্রয়োজন হবে। এর আগে জিপিএ ৭.০০ প্রয়োজন হতো।

প্রসঙ্গত, ২০১৫-১৬ শিক্ষাবর্ষ থেকে প্রথমবার জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজগুলোতে প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার পরিবর্তে এসএসসি ও এইচএসসির ফলের ভিত্তিতে শিক্ষার্থী ভর্তি শুরু হয়। এর আগে অন্যান্য পাবলিক বিশ্ববিদ্যালয়ের মতো ভর্তি পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করা হতো জাতীয় বিশ্ববিদ্যালয়ে।

বিএইচ

শেয়ার