Top

জাবিতে ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে নানান অসঙ্গতি, ভোগান্তিতে পরীক্ষার্থীরা

২৫ ফেব্রুয়ারি, ২০২৪ ১২:০১ অপরাহ্ণ
জাবিতে ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে নানান অসঙ্গতি, ভোগান্তিতে পরীক্ষার্থীরা

জাবি প্রতিনিধি:

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষ (৫৩ তম আবর্তন) এর সম্মান প্রথম বর্ষের ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে ক্যাম্পাসে নানান অপ্রীতিকর ঘটনা ঘটছে, যার দুর্ভোগ পোহাতে হচ্ছে ভর্তি পরীক্ষার্থী, অভিভাবক এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের।

বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) সকাল ৯ টায় গাণিতিক ও পদার্থবিজ্ঞান অনুষদ এবং ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজি ‘এ’ ইউনিটের পরীক্ষার মাধ্যমে ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা শুরু হয়।

এ বছর এক হাজার ৮৪৪ আসনের বিপরীতে ভর্তিচ্ছু পরীক্ষার্থী সংখ্যা এক লাখ ৯৭ হাজার ৮৫১ জন। এই হিসাবে প্রতি আসনের বিপরীতে লড়ছেন ১০৮ জন শিক্ষার্থী। আগামী ২৯ তারিখ ‘ই ইউনিট’ বিজনেস অনুষদের পরীক্ষার মাধ্যমে ভর্তি পরীক্ষার মূল পর্ব সম্পন্ন হবে।

ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে দেশের বিভিন্ন প্রান্ত থেকে অনেক শিক্ষার্থী ও অভিভাবকের আনাগোনা বেড়ে যায়। আর এরই সুযোগ নিচ্ছে বিশ্ববিদ্যালয়ের খাবারের দোকানদার, রিকশাচালকদের অসাধু একটি চক্র। এসবের দাম স্বাভাবিক থেকে দুই/তিনগুণ বেশি নিচ্ছে বলে অভিযোগ উঠছে। এতে ভোগান্তিতে পড়েছেন শিক্ষার্থী ও অভিভাবকেরা।

এদিকে বিগত কয়েক বছর ভর্তি পরীক্ষার সময় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তিচ্ছু পরীক্ষার্থীদের নিকট থেকে মাত্রাতিরিক্ত রিকশা ভাড়া আদায় করায় শিক্ষার্থীদের ভোগান্তির কথা চিন্তা করে এবছর লিও ক্লাব অফ জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি ওয়ান প্লাসের পক্ষ থেকে ক্যাম্পাসের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে ২১ ফেব্রুয়ারি প্রশাসন কর্তৃক নির্ধারিত রিক্সা ভাড়ার ৩৫টি ব্যানার বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টে টানানো হয়। কিন্তু রিকশা ব্যবসার সঙ্গে জড়িত রাতের অন্ধকারে কিছু দুষ্কৃতিকারী সবগুলো ব্যানার ছিঁড়ে ফেলেছে।

ভর্তি পরীক্ষাকে ঘিরে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে স্বল্প দূরত্বের বিভিন্ন স্থানে অতিরিক্ত ভাড়া আদায়ের ঘটনা ঘটেছে। এতে করে ভোগান্তিতে পড়তে হচ্ছে ভর্তিচ্ছু পরীক্ষার্থী ও অভিভাবকদের। অভিভাবকদের কাছে থেকে বিশ্ববিদ্যালয়ের আলবেরুনী হল, পুরাতন কলা ভবন, বিজনেস স্টাডিস অনুষদ, শহীদ সালাম বরকত হল, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় স্কুল এন্ড কলেজ এই জায়গা গুলো বেশি ভাড়া আদায় করার তথ্য পাওয়া যায়। ঢাকা হতে পরীক্ষা দিতে আসা শিক্ষার্থী আকাশ বলেন, আমি ডেইরি গেইট থেকে নতুন কলা ভবনের এই সামান্যটুকু পথের রিকশা ভাড়া আমার থেকে ৫০ টাকা রেখেছে।

পরবর্তীতে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের তৎপরতায় ব্যানার ছিঁড়ে ফেলা সেই অপরাধীকে আইনের আওতায় আনা হয় এবং পুরাতন ফ্রেমে নতুন ব্যানার লাগানো হয়। লিও ক্লাব অফ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ওয়ান প্লাস এর সভাপতি আল মাহমুদ বলেন, অনুরোধ একটাই ফেস্টুনগুলো নিজের মনে করে সংরক্ষণ করুন।

এদিকে বিশ্ববিদ্যালয়ের ডেইরি গেটের দোকান, প্রান্তিকের খাবারের দোকান- উঁচু বট ও নীচু বটে খেতে আসা ভর্তি পরীক্ষার্থী ও অভিভাবকদের দেওয়া তথ্য অনুযায়ী সকল দোকানের খাবারের দাম বৃদ্ধি করা হয়েছে। অস্থায়ী দোকানগুলোতে ভাত ১০ টাকার জায়গায় ১৫ টাকা, বয়লার মুরগী ৪৫ টাকা থেকে বাড়িয়ে ৭০/৮০ টাকা, রুই মাছ যেখানে ৪৫ টাকা ছিল এখন ৬০/৭০/৮০ টাকা করে বিক্রি হচ্ছে, হাঁসের মাংস ১২০ টাকা থেকে ১৫০/১৮০ টাকা, গরুর মাংস ১০০ টাকা থেকে ১৫০/১৮০ টাকা। যার ফলস্বরূপ অভিভাবকদের বিশ্ববিদ্যালয় নিয়ে বিদ্রুপাত্মক মনোভাব সৃষ্টি হয়েছে।

আ ফ ম কামাল উদ্দিন হলের সহকারী প্রাধাক্ষ্য সহযোগী অধ্যাপক মো. ইখতিয়ার উদ্দিন ভূঁইয়া বলেন, আমরা গতকাল অভিযানে গিয়েছিলাম সেখানে দোকানিরা যেন খাবারের মূল্য তালিকা অনুযায়ী খাবার বিক্রি করে তা বলার জন্য। তবে তারা বেশি দামে খাবার বিক্রি করে থাকলে এবং তার প্রমাণ যদি আমরা পেয়ে থাকি তাহলে সে সব দোকানে জরিমানা করা হবে আর অভিযোগ বেশি হয়ে থাকলে বন্ধ করে দেওয়া হবে।

শেয়ার