Top

জাবিতে দুই হলের শিক্ষার্থীদের সংঘর্ষ, মসজিদসহ একাধিক রুম ভাংচুর

০৬ মার্চ, ২০২৪ ১০:০৮ পূর্বাহ্ণ
জাবিতে দুই হলের শিক্ষার্থীদের সংঘর্ষ, মসজিদসহ একাধিক রুম ভাংচুর

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শেখ রাসেল হল ও শহীদ রফিক-জব্বার হলের মধ্যবর্তী দেয়াল অপসারণ নিয়ে দুই হলের শিক্ষার্থীদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে।

মঙ্গলবার (৫ মার্চ) রাত ৮টা থেকে সংঘর্ষ শুরু হয়ে রাত ১টা পর্যন্ত এ সংঘর্ষ চলে৷ এতে শহীদ রফিক জব্বার হলের শিক্ষার্থীদের বিরুদ্ধে শেখ রাসেল হলের মসজিদসহ কয়েকটি রুম ভাঙচুর করার অভিযোগ পাওয়া গেছে।

প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, মঙ্গলবার (৫ মার্চ) বিকেলে দেয়াল অপসারণের দাবিতে হল প্রভোস্ট ও বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বরাবর শিক্ষার্থীদের স্বাক্ষরসহ স্মারকলিপি জমা দেওয়ার প্রস্তুতি নেয় শেখ রাসেল হলের শিক্ষার্থীরা। বিষয়টি জানতে পেরে দেয়ালে বঙ্গবন্ধুর চিত্রকর্ম আঁকার প্রস্তুতি নেয় শহীদ রফিক-জব্বার হল। এটি জানতে পেরে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করে শেখ রাসেল হলের শিক্ষার্থীরা।

পরে শহীদ রফিক জব্বার হলের শিক্ষার্থীরা চিত্রকর্ম আঁকার জন্য দেয়ালের কাছাকাছি পৌঁছালে তাদেরকে ফেরত পাঠানো হয়। কিন্তু এরই মধ্যে শহীদ রফিক জব্বার হলের শিক্ষার্থীরা ইট-পাটকেল মেরে শেখ রাসেল হলের মসজিদসহ কয়েকটি কক্ষ ভাঙচুর করে।

সংঘর্ষে দুই হলের শিক্ষার্থীদের ইট-পাটকেল ছুড়তে দেখা যায়। এক পর্যায়ে পার্শ্ববর্তী নবনির্মিত কাজী নজরুল হলের দ্বিতীয় তলা থেকে পেট্রোল বোমা সদৃশ আগুন ছুড়তে দেখা যায়। সংঘর্ষে গণিত বিভাগের ৪৯ ব্যাচ ও রফিক জব্বার হলের আবাসিক শিক্ষার্থী রেজাউল করিম আঘাতপ্রাপ্ত হন। তাকে বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা কেন্দ্রে চিকিৎসা দেওয়া হয়েছে৷

এদিকে, সংঘর্ষের খবর পেয়ে প্রক্টোরিয়ার টিম উপস্থিত হলেও প্রক্টরের উপস্থিতিতেই সংঘর্ষ চলতে থাকে। এ সময় প্রক্টরিয়াল টিম দুই পক্ষকে শান্ত করার চেষ্টা করলেও সংঘর্ষ চলতে থাকে। পরে রাত ১২টায় সেখানে উপস্থিত হন উপাচার্য অধ্যাপক ড. নূরুল আলম। পরিস্থিতি নিয়ন্ত্রণে না আসায় আশুলিয়া থানা পুলিশ ঘটনাস্থলে আসে৷

এ সময় প্রক্টর রফিক-জব্বার হলের শিক্ষার্থীদের সঙ্গে কথা বলতে গেলে শিক্ষার্থীরা তার সঙ্গে বাকবিতণ্ডায় জড়িয়ে পড়ে। শিক্ষার্থীরা একপর্যায়ে ভিসির বাসভবন বা ডেইরি গেইটে অবস্থান নেয়ার ঘোষণা দেয়৷

শহীদ রফিক জব্বার হলের প্রভোস্ট অধ্যাপক শাহেদ রানা বলেন, আমি হলে অবস্থান করছি। এ বিষয়ে এখনই কিছু বলতে পারব না। আমরা পরিস্থিতি নিয়ন্ত্রণের জন্য সর্বোচ্চ চেষ্টা করছি৷

শেখ রাসেল হলের প্রাধ্যক্ষ অধ্যাপক তাজউদ্দীন শিকদার বলেন, আমি একটা ব্যক্তিগত কাজে ঢাকায় অবস্থান করছিলাম৷ এখন হলে এসেছি। আমার শিক্ষার্থীদের শান্ত থাকার জন্য বলেছি। পরিস্থিতি নিয়ন্ত্রণে আমরা চেষ্টা করছি।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আ স ম ফিরোজ উল হাসান বলেন, আমি খবর পাওয়ার পরপরই প্রক্টরিয়াল টিমকে নিয়ে ঘটনাস্থলে চলে এসেছি। পরিস্থিতি নিয়ন্ত্রণে হল কর্তৃপক্ষের সঙ্গে আমরাও সর্বোচ্চ চেষ্টা করছি।

বিএইচ

শেয়ার