Top

জাবিতে ইদের ৩ দিন পরেই শ্রেণি কার্যক্রম শুরু, বিপাকে শিক্ষার্থীরা

২৫ মার্চ, ২০২৪ ৯:৫৩ পূর্বাহ্ণ
জাবিতে ইদের ৩ দিন পরেই শ্রেণি কার্যক্রম শুরু, বিপাকে শিক্ষার্থীরা

জাবি প্রতিনিধি:

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) এবার ঈদুল ফিতরে ১৫ দিনের ছুটি ঘোষণা করা হয়েছে। এ ছুটি কার্যকর হবে আগামী ৩১ মার্চ থেকে ১৪ এপ্রিল পর্যন্ত। তবে অফিস ছুটি শুরু হবে ৫ এপ্রিল থেকে। ইদ পরবর্তী শ্রেণি কার্যক্রম শুরু হবে ১৫ এপ্রিল। এতে ইদের পরে ছুটি থাকছে মাত্র ৩ দিন।

রোববার (২৪ মার্চ) ডেপুটি রেজিস্ট্রার (সাধারণ প্রশাসন) মো. মাহতাব-উজ-জাহিদ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

ইদ পরবর্তী এত দ্রুত শ্রেণি কার্যক্রম শুরু হওয়ায় বাস-ট্রেনের টিকেট প্রাপ্তিসহ নানা সমস্যার সম্মুখীন হতে হবে বলে আশঙ্কা করছে শিক্ষার্থীরা। অনেকে প্রশাসনের এই সিদ্ধান্তকে হঠকারিতা বলে দাবি করেছেন।

শিক্ষার্থীদের অভিযোগ, ইদের পরে এত দ্রুত ক্লাস শুরু হওয়ায় একদিকে যেমন বাস-ট্রেন-লঞ্চের টিকেট পেতে ভোগান্তি পোহাতে হবে অন্যদিকে পরিবারের সাথে ভালোভাবে সময় কাটানোরও সুযোগ থাকছে না।

১৪ এপ্রিলের পর সকল সরকারি বেসরকারি প্রতিষ্ঠান একসাথে তাদের কার্যক্রম শুরু করবে। এতে টিকেট সংকট দেখা দিবে বলে আশংকা শিক্ষার্থীদের।

আবার কোনো কোনো বিভাগে ৩১ মার্চ থেকে বিশ্ববিদ্যালয় ছুটির ঘোষণা থাকলেও ৩-৪ এপ্রিল অনুযায়ী শিক্ষার্থীদের আটকে ক্লাস, টিউটোরিয়াল, প্রেজেন্টেশন নেয়ার অভিযোগও রয়েছে। শিক্ষার্থীদের দাবি ছুটির তারিখ পুনর্বিবেচনা করে যাতে ইদ পরবর্তী ছুটি আরও কিছুদিন বাড়িয়ে দেয়া হয়।

উদ্ভিদ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী রায়হান উদ্দিন বলেন, বছরে মাত্র তিন-চারবার বাড়ি য়াওয়া হয়। এর মধ্যে পরিবারে সবাইকে শুধুমাত্র ঈদের সময়-ই একত্রে পাই। কিন্তু ঈদের পরের এই দুই তিন দিনে না পারবো পরিবারের সাথে ঠিকমত সময় কাটাতে না পারবো আত্মীয়-স্বজনদের সাথে দেখা সাক্ষাৎ করতে।

পাবলিক হেলথ এবং ইনফরমেটিক্স বিভাগের ৫১ তম ব্যাচের শিক্ষার্থী মাহবুব আলম বলেন, আমরা দীর্ঘদিন পর ইদে পরিবারে সাথে কিছুদিন সময় কাটানোর প্রত্যাশা নিয়ে বাসায় যাই। কিন্তু এত অল্প সময়ে প্রশাসনের শ্রেণি কার্যক্রম শুরুর সিদ্ধান্ত আমাদের জন্য কষ্টের কারণ হয়ে দাঁড়িয়েছি।

এর সাথে আমরা যারা উত্তরবঙ্গের দূরদূরান্ত থেকে এখানে এসে পড়াশোনা করছি আমাদের পক্ষে একদিকে যেমন টিকেট সংগ্রহ করা কষ্টসাধ্য হবে অন্যদিকে রাস্তার তীব্র জ্যামে যাতায়াত করাও কঠিন। আমাদের অনুরোধ থাকবে, বিশ্ববিদ্যালয়ে প্রশাসন বিষয়টিকে যথাযথ গুরুত্বের সাথে পুনর্বিবেচনা করবেন।

উল্লেখ্য, গতকাল (২৪ মার্চ) বিশ্ববিদ্যালয় ডেপুটি রেজিস্ট্রার(সাধারণ প্রশাসন)মো.মাহতাব-উল-জাহিদ স্বাক্ষরিত এক বার্তায় জানানো হয় যে, আগামী ৩১ মার্চ থেকে ১৪ এপ্রিল অব্দি শ্রেণিকার্যক্রম বন্ধ থাকবে এবং ১৫ তারিখ থেকে যথানিয়মে শ্রেণিকার্যক্রম শুরু হবে। এই নোটিশের পরে থেকেই শিক্ষার্থীদের মধ্যে চলছে নানা আলোচনা-সমালোচনা।

শেয়ার