Top

পুঁজিবাজারে বড় ধরণের পতন

২৫ এপ্রিল, ২০২৪ ১১:০৩ পূর্বাহ্ণ
পুঁজিবাজারে বড় ধরণের পতন

দেশের পুঁজিবাজারে বড় ধরণের পতনের মধ্য দিয়ে লেনদেন চলছে। এই পতনের জন্য পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সার্কিট ব্রেকারকে দায়ী করছেন বিনিয়োগকারীরা।

তারা বলছেন, সার্কিট দিয়ে বাজারের পতন ঠাকানো সম্ভব নয়। বরং এই নির্দেশনা পতনকে আরও দীর্ঘায়িত করবে। এতে করে পুঁজিবাজারের বিনিয়োগকারী ও প্রতিষ্ঠানগুলো আরও ক্ষতিগ্রস্থ হবে।

পুঁজিবাজারে টানা দরপতে কুপোকাত পুঁজিবাজারের বিনিয়োগকারীরা ও প্রতিষ্ঠানগুলো। এই অবস্থা থেকে উত্তোরণের জন্য শেয়ারের দর কমার উপন নতুন সার্কিট ব্রেকার আরোপ করে সংস্থাটি। ইতিবাঁচক হওয়ার পরিবর্তে নেতিবাঁচক প্রভাত পড়ছে পুঁজিবাজার। সকাল ১১ টা পর্যন্ত সূচক কমেছে ৯৬ পয়েন্ট।

পুঁজিবাজার সংশ্লিষ্টরা বলেন, এর আগেও পুঁজিবাজারে পতন ঠেকাতে সার্কিট ব্রেকার আরোপ করেছিলো কমিশন। ওই সময়ে এটি কোন কার্যকরি ভূমিকা রাখতে পরেনি। সেই জিনিস আবারও নতুন করে দিয়েছে সংস্থাটি।

বুধবার (২৪ এপ্রিল) বিএসইসি সার্কিট ব্রেকার সংক্রান্ত একটি আদেশ জারি করেছে।ওই আদেশে বলা হয়েছে, একদিনে কোনো কোম্পানির শেয়ারের মূল্য সর্বোচ্চ ৩ শতাংশ পর্যন্ত কমতে পারবে। এরচেয়ে কম মূল্যে কেউ শেয়ার বিক্রি বা কিনতে পারবে না। এর আগে শেয়ারের বাজারমূল্যের আলোকে মূল্য সর্বনিম্ন ৩ দশমিক ৭৫ শতাংশ থেকে সর্বোচ্চ ১০ শতাংশ পর্যন্ত কমতে পারতো। তবে মূল্য বৃদ্ধির ক্ষেত্রে আগের সীমা-ই বহাল আছে। শেয়ারের আগের দিনের বাজার মূল্যের আলোকে পরদিন মূল্য সর্বনিম্ন ৩ দশমিক ৭৫ শতাংশ থেকে সর্বোচ্চ ১০ শতাংশ পর্যন্ত বাড়তে পারবে।

২০২২ সালের ২৫ মে  ২ শতাংশ সার্কিট ব্রেকার আরোপ করেছিলো। ওই সময়ে বলা হয়েছিলো, সিকিউরিটিজের ধারা ২০-এ দ্বারা প্রদত্ত ক্ষমতা প্রয়োগে এবং বিনিময় অধ্যাদেশ ১৯৬৯ (১৯৬৯ সালের অধ্যাদেশ নং XVII), বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন এতদ্বারা ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেড (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ লিমিটেড (সিএসই) নিম্নগামী মূল্য পরিবর্তন সীমা (সার্কিট ব্রেকার) ৫% (পাঁচ শতাংশ) এর পরিবর্তে ২% (দুই শতাংশ) আগের ট্রেডিং দিনের বন্ধ মূল্যের উপর ভিত্তি করে কার্যকর করতে হবে।

শেয়ার