Top

কয়রায় প্রাথ‌মিক বিদ‌্যাল‌য়ের জরুরী মেরামতের টাকা নয়ছয়

০৫ মে, ২০২৪ ৭:৪১ অপরাহ্ণ
কয়রায় প্রাথ‌মিক বিদ‌্যাল‌য়ের জরুরী মেরামতের টাকা নয়ছয়
খুলনা প্রতিনিধি :

খুলনার কয়রা উপজেলায় সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ক্ষুদ্র মেরামত ও জরুরী মেরামত বাবদ বরাদ্দের টাকা নয়ছয় এর ব্যাপক অভিযোগ উঠেছে। বরাদ্দ পে‌তে শিক্ষকদের কাছ থেকে কর্মকর্তার অ‌গ্রিম ঘুষ গ্রহণ, উপজেলার ক্লাস্টার কর্মকর্তা, শিক্ষক ও ম্যানেজিং কমিটির সভাপতি মিলে অর্থ আত্মসাৎ, কাজ সম্প‌ন্নের আ‌গেই ভুয়া বিল ভাউচার দাখিল করে বিল উত্তোলনসহ নানা অভিযোগ পাওয়া গেছে। এ‌দি‌কে এক সহকারী শিক্ষা কর্মকর্তার ঘুষের টাকার চাপে শিক্ষকরা ঠিকমতো কাজ করতে পারেননি বলে একাধিক অভিযোগ রয়েছে।

খোঁজ নি‌য়ে জানা যায়, অধিকাংশ বিদ্যালয়ে বরাদ্দ অনুযায়ী মানসম্মত কাজ হয়নি। দায়সারাভাবে কাজ করে ভুয়া বিল ভাউচার তৈরি করে সংশ্লিষ্ট কর্মকর্তাদের যোগসাজশে বরাদ্দের টাকা উত্তোলন করা হয়েছে। বিদ্যালয়ের পরিত্যক্ত ভবনের পুরানো ইটের ব্যবহার করেও ভাউচারের মাধ্যমে বিল উত্তোলন করা হয়েছে। জরুরী মেরাম‌তের অর্থ দি‌য়ে বিদ‌্যাল‌য়ের ভবনের কাজ অসম্পূর্ণ রে‌খে মাঠ ভরাটের কা‌জে ব‌্যবহার করা হ‌য়ে‌ছে।

জানা যায়, ২০২৩-২৪ অর্থ বছরে ইমারজেন্সি ইন এডুকেশন বাবদ কয়রার অন্তাবুনিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় তিন লাখ বরাদ্দ পায়। অথচ ওই বিদ্যালয়ের পরিত্যক্ত একটি ভবন টেন্ডার না দি‌য়ে ভেঙে পুরাতন ইট ব‌্যবহারের প‌রেও বিল নেওয়ার অ‌ভি‌যোগ পাওয়া যায়। অ‌ভি‌যো‌গের সত‌্যতা যাচাই‌য়ে প্রধান শিক্ষ‌কের কা‌ছে খর‌চের বিবরণী দেখ‌তে চাই‌লে নানা অযুহা‌তে সময়‌ক্ষেপন কর‌তে থা‌কেন। এরই ম‌ধ্যে সহকারী শিক্ষা কর্মকর্তার কাছ থে‌কে কাজের প্রত‌্যয়ন নি‌য়ে বিল উ‌ত্তোলন করেন। পরবর্তীতে বিল পাওয়ার প‌রে অ‌তি‌রিক্ত ঘুষ দা‌বি করায় ওই শিক্ষকের সা‌থে সহকা‌রী শিক্ষা কর্মকর্তার বাক‌বিতন্ড ঘটে এবং উভ‌য়ের অ‌নিয়‌মের চিত্র প্রকা‌শ্যে আ‌সে। ওই সময় প্রধান শিক্ষক আব্দুল হাকিম এ প্রতি‌বেদক‌কে ব‌লেন, কা‌জের আ‌গে সহকারী শিক্ষা কর্মকর্তা‌কে দশ হাজার টাকা দি‌য়ে‌ছিলাম। বিল পাওয়ার প‌রে আরও ১০ হাজার টাকা দেওয়ার কথা ছিল। ত‌বে তি‌নি মোট ৩৫ হাজার টাকা দা‌বি কর‌লে বাক‌বিতন্ড ঘ‌টে। এছাড়াও অন‌্যান‌্য খরচ‌তো আ‌ছেই। এভা‌বে টাকা দি‌তে হ‌লে কা‌জের মান ভা‌লো কর‌বো কিভা‌বে? অ‌নেক চা‌পে র‌য়ে‌ছেন ব‌লেও জানান তি‌নি।

বাক‌বিত‌ন্ডের প‌রে সহকারী শিক্ষা কর্মকর্তা মুহাম্মদ আ‌নোয়ার হো‌সেন ওই প্রধান শিক্ষক‌কে ২২ এপ্রিল কারণ দর্শানোর নোটিশ প্রদান করেন। নোটিশে উল্লেখ করেন, তিনি খরচের হিসাব বিবরণী নিয়ে যাচাই না করেই সরল বিশ্বাসে তাকে ৩ এপ্রিল প্রত্যয়ন দেন। পরবর্তীতে অফিসে জমাকৃত বিল ভাউচার ও খরচের হিসাব বিবরণীতে ব্যাপক গরমিল পাওয়া যায়। এছাড়া পুরানো নয় হাজার ইট ব্যবহারের পরেও ৯০ হাজার টাকা খরচ দেখানো হয়। যে টাকা তিনি (শিক্ষক) একাই আত্মসাৎ করেছেন ম‌র্মে প‌রিল‌ক্ষিত হয়ে‌ছে। এ বিষ‌য়ে সাত দি‌নের ম‌ধ্যে জবাব চাওয়া হয়।

ত‌বে শোকজ নো‌টিশ পাওয়ার পর থে‌কে ওই প্রধান শিক্ষক তার ভাষ‌্য প‌রিবর্তন ক‌রেন। প্রধান শিক্ষক আব্দুল হা‌কিম বলেন, বিদ‌্যাল‌য়ের অন‌্যান‌্য শিক্ষক‌দের সা‌থে পরামর্শ ক‌রে একটা প্রিন্টার কেনার জন‌্য কিছু টাকা সাশ্রয় করা হয়। বিষয়‌টি ক্লাস্টার অ‌ফিসা‌রের (সহকারী শিক্ষা কর্মকর্তা) দৃ‌ষ্টি‌গোচর হ‌লে আমা‌কে নো‌টিশ দেন এবং ওই অ-ব‌্যয়িত অর্থ দি‌য়ে আরও এক‌টি শ্রেণিকক্ষ তৈ‌রির নি‌র্দেশ দেন, যার কাজ চলমান রয়ে‌ছে। ভাউচা‌রে গর‌মি‌লের বিষ‌য়ে তি‌নি কোন মন্তব‌্য করেন‌নি। ত‌বে বিশ্বাস্ত সূ‌ত্রে জানা যায়, মোটা অং‌কের টাকার বি‌নিম‌য়ে ওই শিক্ষক তার ঊর্ধ্বতন কর্মকর্তার সা‌থে মিমাংশা ক‌রে নি‌য়ে‌ছেন।

শুধু অন্তাবু‌নিয়া সরকা‌রি প্রাথ‌মিক বিদ‌্যালয় নয়, বরাদ্দ পাওয়া প্রতি‌টি বিদ‌্যালয় থে‌কে কম‌বে‌শি ঘু‌ষের টাকা দি‌তে হ‌য়ে‌ছে ব‌লে অ‌ভি‌যোগ র‌য়ে‌ছে। এদি‌কে, অ‌ধিকাংশ বিদ‌্যাল‌য়ে বরাদ্দ অনুযা‌য়ি মানসম্মত কাজ প‌রিল‌ক্ষিত হয়‌নি।

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক শিক্ষক ও কমিটির সদস্যদের সাথে কথা বলে জানা যায়, বিদ্যালয়গুলোতে বরাদ্দ আনতে উপজেলা সহকারী শিক্ষা কর্মকর্তা মোঃ আনোয়ার হোসেনকে অগ্রিম ঘুষ দিতে হয়েছে। এছাড়া কাজের প্রত্যয়ন নিতে ও বিল উত্তোলনের পরে পুনরায় ওই সহকারী শিক্ষা কর্মকর্তাসহ সংশ্লিষ্টদের টাকা দিতে হয়েছে। বিশেষ করে সহকারি শিক্ষা কর্মকর্তা মুহাম্মদ আনোয়ার হোসেন ঘু‌ষের টাকার জন‌্য কয়েকজন শিক্ষকের সাথে চরম খারাপ আচারণ ক‌রে‌ছেন ব‌লে একা‌ধিক অ‌ভি‌যোগ পাওয়া গেছে। ত‌বে ঊর্ধ্বতন কর্মকর্তা হিসেবে শিক্ষকদের চাকুরীর ক্ষতি করার ভয় দেখানোতে বাধ্য হয়ে অনেকেই নিরবে অত্যাচার মেনে নিয়েছেন। আর এসব টাকা বাঁচিয়ে রাখতে ভালোভাবে কাজ করা সম্ভব হয়নি বলে জানান তারা।

উপ‌জেলা শিক্ষা অ‌ফিস সূ‌ত্রে জানা যায়, ২০২৩-২৪ অর্থ বছ‌রে কয়রা উপ‌জেলায় ইমারজেন্সি ইন এডুকেশন খা‌তসহ বি‌ভিন্ন খাত থে‌কে মোট ১৮ টি বিদ‌্যাল‌য়ের প্রতি‌টি‌তে দুই লাখ কিংবা তিন লাখ টাকা বরাদ্দ আ‌সে।

অ‌ভি‌যোগ সম্প‌র্কে সহকারী শিক্ষা কর্মকর্তা মুহাম্মদ আ‌নোয়ার হো‌সেন ব‌লেন, আ‌মি কা‌রো কাছ থে‌কে কোন ঘুষ নেয়‌নি। ত‌বে কাজ আন‌তে উপ‌রে সমান‌্য যে টাকা দেয়া লে‌গে‌ছে, সেটা নি‌য়ে‌ছি। অ‌তি‌রিক্ত কোন টাকা নেয়া হয়‌নি।

কারণ দর্শা‌নোর নো‌টি‌শের পরবর্তী পদ‌ক্ষেপ সম্প‌র্কে তি‌নি ব‌লেন, অপরাধ তো আমি করিনি, তিনি করেছেন। তিনি বয়োঃবৃদ্ধ, ডায়াবেটিসের রোগী। ভুল স্বীকার করে ক্ষমা চেয়েছেন। সতর্ক করে ক্ষমা করে দিয়েছি এবং বা‌কি কাজ সম্প‌ন্নের নি‌র্দেশনা দি‌য়ে‌ছি।

এ বিষ‌য়ে জান‌তে কয়রা উপ‌জেলা শিক্ষা কর্মকর্তা তপন কুমার কর্মকা‌রের মু‌ঠো‌ফো‌নে একা‌ধিকবার কল ক‌রার পাশাপা‌শি হোয়াটসঅ‌্যা‌পে অবগত ক‌রেও কোন মন্তব‌্য নেয়া সম্ভব হয়‌নি।

এসকে

 

শেয়ার