Top

ভারত-বাংলাদেশ সীমান্ত থেকে ১২ কোটি রুপির স্বর্ণ জব্দ

২৬ মে, ২০২৪ ৮:০৩ অপরাহ্ণ
ভারত-বাংলাদেশ সীমান্ত থেকে ১২ কোটি রুপির স্বর্ণ জব্দ

ভারত-বাংলাদেশ আন্তর্জাতিক সীমান্ত এলাকা থেকে বিপুল পরিমাণ স্বর্ণ জব্দ করেছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী ( বিএসএফ)। সেসব স্বর্ণের মূল্য প্রায় ১২ কোটি রুপি। দক্ষিণবঙ্গ সীমান্তের বিএসএফের ডিআইজি (মুখপাত্র) এ. কে. আর্য বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ২৫ মে গুনারমঠের চৌকির সৈন্যরা সীমান্ত গ্রামের হালদারপাড়ের একটি বাড়িতে স্বর্ণের বিশাল চালানের খবর পেয়ে বিশেষ অভিযান চালায়। একসময় সন্দেহজনক বাড়িটি চারদিক থেকে ঘিরে ফেলা হয়। এরপর গ্রামের গণ্যমান্য ব্যক্তিদের উপস্থিতিতে বাড়িতে তল্লাশি চালানো হয়।

ডিআইজি বলেন, সেসময় অলোক পাল (নাম পরিবর্তিত) একটি কাপড়ের বেল্টে লুকিয়ে রাখা স্বর্ণসহ ধরা পড়েন। বেল্ট খুললে বিভিন্ন সাইজের ৮৯টি স্বর্ণের বার পাওয়া যায়। চোরাকারবারি চালানটি বাংলাদেশ থেকে ভারতে পাচার করার পর পরবর্তী ডেলিভারির আগে নিজের বাড়িতে লুকিয়ে রেখেছিলেন।

তিনি জানান, জব্দ করা স্বর্ণের মোট ওজন ১৬.০৬৭ কেজি এবং আনুমানিক বাজার মূল্য ১১ কোটি ৭০ লাখ রুপি। এরপর পরবর্তী ব্যবস্থা নেওয়ার জন্য ওই ব্যক্তিকে স্বর্ণের চালানসহ সীমান্ত চৌকি কল্যাণীতে নিয়ে আসা হয়।

আটক ভারতীয় পাচারকারীর নাম অলোক পাল (নাম পরিবর্তিত)। তিনি উত্তর ২৪ পরগনা জেলার বনগাঁ থানার গুনারমাঠের হালদারপাড়ার বাসিন্দা।

জিজ্ঞাসাবাদে অলোক পাল (নাম পরিবর্তিত) জানান, গত মার্চের শেষ সপ্তাহে বাংলাদেশ থেকে একজন স্বর্ণ চোরাকারবারির সংস্পর্শে এসেছিলেন। তার স্বর্ণের চালান বাড়িতে লুকিয়ে রাখার জন্য প্রতিদিন ৪০০ টাকা পাবেন। সেজন্য তিনি রাজি হয়ে এ কাজে যোগ দেন।

অলোক পাল জানান, এরপর অজ্ঞাত চোরাকারবারি তার বাড়িতে স্বর্ণের চালান নিয়ে আসতে থাকেন। গত শনিবার রাত ১২টা ৪০ মিনিটের দিকে একজন কারবারি বাড়িতে লুকানোর জন্য বিভিন্ন আকারের ৮৯টি স্বর্ণের বার দেন। বিএসএফ সেই খবর পেয়ে বিশেষ অভিযান চালিয়ে তল্লাশির সময় স্বর্ণের চালানসহ তাকে আটক করে।

এর আগে স্বর্ণের চোরাচালানের দায়ে এক মাস জেলও খেটেছিলেন অলোক পাল। সেই মামলা এখনও বনগাঁ আদালতে চলছে। গ্রেফতার চোরাকারবারীকে এবং জব্দ স্বর্ণের চালান পরবর্তী আইনি প্রক্রিয়ার জন্য কলকাতার রাজস্ব গোয়েন্দা পরিচালকের (ডিআরআই) কাছে হস্তান্তর করা হয়েছে।

শেয়ার