Top
সর্বশেষ

জুকারবার্গ- মাস্করাই সবচেয়ে বড় স্বৈরশাসক: নোবেল জয়ী মারিয়া

২৮ মে, ২০২৪ ৮:১১ অপরাহ্ণ
জুকারবার্গ- মাস্করাই সবচেয়ে বড় স্বৈরশাসক: নোবেল জয়ী মারিয়া

ফেসবুকের প্রধান মার্ক জুকারবার্গ এবং এক্সের প্রধান ইলন মাস্কের মতো ‘প্রযুক্তি ভাইয়েরা’ সবচেয়ে বড় স্বৈরশাসক বলে মন্তব্য করেছেন শান্তিতে নোবেল জয়ী মারিয়া রেসা। ২০২১ সালে বিশ্বের সর্বোচ্চ মর্যাদাকর পুরস্কারটি পান ফিলিপাইনের এই সাংবাদিক। সম্প্রতি যুক্তরাজ্যের পোউইস শহরে হে সাহিত্য উৎসবে এই মন্তব্য করেন তিনি। দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে।

এতে বলা হয়, ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তের প্রশাসনের সময় দায়ের করা অভিযোগের বিরুদ্ধে লড়াই করেন মারিয়া। তবু তাকে জুকারবার্গ ও মাস্কের তুলনায় ‘অনেক ছোট স্বৈরশাসক’ বলে অভিহিত করেছেন তিনি।

মারিয়া বলেন, বিশ্বের বিভিন্ন দেশের সংস্কৃতি, ভাষা, প্রথা, রীতি-নীতি, আচার-আচরাদিতে ব্যাপক পার্থক্য রয়েছে। কিন্তু জুকারবার্গ ও মাস্ক প্রমাণ করেছেন-সেসব ক্ষেত্রে সব জায়গায় বেশি মিল রয়েছে। তারা দুনিয়ার সবাইকে একইভাবে পরিচালনা করছে।

তিনি বলেন, আমাদের অনুভূতি বদলে দিচ্ছে সামাজিক যোগাযোগমাধ্যম। সবার বিশ্বকে দেখার ও কাজ করার উপায়ে পরিবর্তন আসছে। অনলাইনে রাজনীতি সম্পর্কে কথোপকথন বিশ্বজুড়ে মেরুকরণের উদাহরণ সৃষ্টি করেছে।

ফিলিপিনো-মার্কিন সাংবাদিক বলেন, এই ধরনের বিতর্ককে আমরা স্বাধীনভাবে চিন্তা করছি বলে মনে করা হয়। কিন্তু আসলে তা নয়। ফিলিপাইনে ধনী বনাম গরিব লড়াই চলে। যুক্তরাষ্ট্রে বর্ণবাদ নিয়ে লড়তে হয়। সেখানে ব্ল্যাক লাইভস ম্যাটার। রাশিয়ার প্রচারণায় উভয় পক্ষই গলাবাজি করে। এসবে একটা জিনিস মানুষকে বিশ্বাস করানোই সোশ্যাল মিডিয়ার লক্ষ্য ছিল না। বরং বিশৃঙ্খলা সৃষ্টিই ছিল মূল উদ্দেশ্য।

মারিয়া বলেন, প্রযুক্তি কোম্পানিগুলো মেরুকরণকে উস্কে দিচ্ছে। ভয়, ক্রোধ ও ঘৃণার উদ্রেক করছে। আমাদের ব্যক্তিগত ও সামাজিক স্তরেও এসব করছে তারা।

মানুষের ওপর সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর নিয়ন্ত্রণ কমানোর দুটি উপায় বাতলে দিয়েছেন মারিয়া। তিনি বলেন, যুক্তরাষ্ট্রকে ১৯৯৬ সালের কমিউনিকেশন ডিসেন্সি আইনের ২৩০ ধারা থেকে পরিত্রাণ পেতে হবে। এটি প্রযুক্তি কোম্পানিগুলোকে দায়মুক্তি দেয়। মার্কিন কমিউনিকেশন আইনের ধারাটি ইন্টারনেট কোম্পানিগুলোকে ব্যবহারকারীদের পোস্ট করা বিষয়বস্তুর বিরুদ্ধে মামলা থেকে সুরক্ষা দেয়।

নোবেল জয়ী বলেন, অন্যটি হলো যদি আপনার সন্তান থাকে, তাহলে পর্যাপ্ত বয়স না হওয়া পর্যন্ত তাদের সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করতে দেবেন না। কারণ, এটা এক ধরনের হালকা আসক্তিমূলক।

যুক্তরাষ্ট্র ও ইতালিতে চীনা মালিকানাধীন টিকটক নিষিদ্ধ করার প্রচেষ্টাকে ‘দুর্দান্ত’ বলে মন্তব্য করেন মারিয়া। তবে কেবল টিকটক নয়, বরং আমাদের সব সামাজিক যোগাযোগমাধ্যম নিয়ে উদ্বিগ্ন হওয়া উচিত।

শেয়ার