Top

ঈদযাত্রায় ভোগান্তি এড়াতে ডিএমপির নতুন নির্দেশনা

১২ জুন, ২০২৪ ৩:৪৮ অপরাহ্ণ
ঈদযাত্রায় ভোগান্তি এড়াতে ডিএমপির নতুন নির্দেশনা

ঈদ আসলেই রাজধানীর মহাসড়কে পশুবাহী যান প্রবেশ করার কারণে দেখা দেয় তীব্র যানজট। তাই ঈদযাত্রা স্বাভাবিক এবং দুর্ভোগহীন রাখতে বেশ কিছু জরুরি নির্দেশনা দিয়েছে ডিএমপির ট্রাফিক বিভাগ। বাস চলাচল এবং মোটরসাইকেল চলাচলেও দেয়া হয়েছে বেশকিছু নির্দেশনা।

বুধবার (১২ জুন) ঈদুল আজহা উপলক্ষ্যে ডিএমপির ট্রাফিক বিভাগের অতিরিক্ত পুলিশ কমিশনার মো. মুনিবুর রহমান গণমাধ্যমকে এসব নির্দেশনার বিষয়ে বলেন।

তিনি বলেন, কুরবানির পশু বহন করা প্রতিটি গাড়ির সামনে ব্যানার বাধ্যতামূলক লাগাতে হবে। গাড়িটি কোন হাটে যাবে তা স্পষ্ট লেখা থাকতে হবে। হাটের বাইরে কেউ কুরবানির পশু নিয়ে দাঁড়াতে পারবে না।

তিনি আরও বলেন, ঈদে রুট পারমিট ছাড়া কোনো যানবাহন চলবে না। সদরঘাটের লঞ্চ টার্মিনাল ঘিরে যাতে যানজট না হয় সেজন্য পর্যাপ্ত ব্যবস্থা নেয়া হয়েছে। কোনোভাবেই যানবাহনের ছাদে যাত্রী ওঠানো যাবে না বলেও হুঁশিয়ারি দেন তিনি।

বেপরোয়া মোটরসাইকেল চালকদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে উল্লেখ করে তিনি বলেন, দেখা যায় মহাসড়কে মোটরসাইকেল চালকরা বেপরোয়া চলাচল করে। এতে যেমন দুর্ঘটনা ঘটে, তেমনি হতাহত হন। বিশেষ করে ঈদের সময় দুর্ঘটনার হার অনেক বাড়ে। তাই মোটরসাইকেল চালকদের এবার নজরদারিতে রাখা হবে।

এছাড়া, শেষমুহূর্তে গার্মেন্টস শ্রমিকদের চাপ কমাতে আলাদা আলাদা সময়ে ছুটে দেয়ার নির্দেশনা দেয়া হয়েছে। এই সকল নিয়মকানুন তদারকির জন্য প্রতিটি প্রবেশপথে চেকপোস্ট বসানো হবে বলেও জানান তিনি।

এএন

শেয়ার