Top

একুশে পদকপ্রাপ্ত অসীম সাহার মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক

১৯ জুন, ২০২৪ ১২:২৯ অপরাহ্ণ
একুশে পদকপ্রাপ্ত অসীম সাহার মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক

একুশে পদকপ্রাপ্ত কবি অসীম সাহার মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রী তাঁর বিদেহী আত্মার শান্তি কামনা এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করেছেন।

মঙ্গলবার (১৮ জুন) প্রধানমন্ত্রীর প্রেস উইং শোক বিবৃতির বিষয়টি নিশ্চিত করেছে।

প্রধানমন্ত্রী তার শোকবার্তায় বলেন, অসীম সাহার মৃত্যুতে বাংলা ভাষা ও সাহিত্য অঙ্গনের অপূরণীয় ক্ষতি হলো।

তিনি অসীম সাহার বিদেহী আত্মার শান্তি কামনা এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করেন।

উল্লেখ্য, মঙ্গলবার দুপুর ২টার দিকে রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) চিকিৎসাধীন অবস্থায় শেষ নিশ্বাস ত্যাগ করেন কবি অসীম সাহা। ১৯৪৯ সালের ২০ ফেব্রুয়ারি নানাবাড়ি নেত্রকোনা জেলায় জন্মগ্রহণ করেন তিনি। পড়াশোনা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে বাংলা সাহিত্য বিভাগে।

কবি ও ঔপন্যাসিক অসীম সাহা বাংলা সাহিত্যে সামগ্রিক অবদানের জন্য ২০১২ সালে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার লাভ করেন। বাংলা ভাষা ও সাহিত্যে অবদানের জন্য ২০১৯ সালে বাংলাদেশ সরকার তাকে দেশের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মাননা একুশে পদকে ভূষিত করে।

তার উল্লেখযোগ্য গ্রন্থের মধ্যে রয়েছে- ‘পুরনো দিনের ঘাসফুল’ (২০১২-কবিতা), ‘প্রগতিশীল সাহিত্যের ধারা’ (১৯৭৬), ‘অগ্নিপুরুষ ডিরোজিও’ (১৯৯০), ‘উদাসীন দিন’ (উপন্যাস-১৯৯২), ‘শ্মশানঘাটের মাটি গল্প’ (১৯৯৫), ‘কিলের চোটে কাঁঠাল পাকে’ (২০০২), ‘শেয়ালের ডিগবাজি’ (২০০৭), ‘হেনরি ডিরোজিও’ (২০১০) প্রভৃতি।

এএন

শেয়ার