Top

ছাগলকাণ্ডে আলোচিত মতিউর সোনালী ব্যাংকেরও পরিচালক

২২ জুন, ২০২৪ ১১:৪৭ পূর্বাহ্ণ
ছাগলকাণ্ডে আলোচিত মতিউর সোনালী ব্যাংকেরও পরিচালক

১৫ লাখ টাকার ছাগলকাণ্ডের ঘটনায় আলোচনায় আসা জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সদস্য ড. মতিউর রহমান রাষ্ট্রায়ত্ত সোনালী ব্যাংকেরও পরিচালক। এ রিপোর্ট লেখার সময়ও সোনালী ব্যাংকের ওয়েব সাইটে পরিচালকদের তালিকায় তার নাম ও ছবি দেখা গেছে।

আর ২০২২ সালের ফেব্রুয়ারিতে অর্থমন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ থেকে যখন ড. মতিউর রহমানকে সোনালী ব্যাংকের পরিচালক নিয়োগের জন্য চিঠি ইস্যু করা হয় তখন অর্থ সচিব ছিলেন বাংলাদেশ ব্যাংকের বর্তমান গভর্নর আব্দুর রউফ তালুকদার।

জানা গেছে, ২০২২ সালের ১ ফেব্রুয়ারি অর্থমন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ থেকে মতিউর রহমানকে সোনালী ব্যাংকের পরিচালক নিয়োগের জন্য একটি চিঠি ইস্যু হয়েছিল। আর্থিক প্রতিষ্ঠান বিভাগের তৎকালীন উপসচিব মো. জেহাদ উদ্দিনের স্বাক্ষরিত চিঠিতে বলা হয়েছে, সোনালী ব্যাংক লিমিটেড এর পরিচালনা পর্ষদে পরিচালক হিসেবে ড. মো. মতিউর রহমান, সদস্য , কাষ্টম এক্সাইজ এন্ড ভ্যাট আপীলেট ট্রাইব্যুনাল, ঢাকা কে তার যোগদানের তারিখ থেকে ৩ বছর মেয়াদে নিয়োগ প্রদানের লক্ষ্যে ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ এর বিধান মোতাবেক বাংলাদেশ ব্যাংকের অনুমোদন গ্রহণসহ প্রয়োজনীয় কার্যক্রমের জন্য নির্দেশ ক্রমে অনুরোধ করা হল।

চিঠিতে আরও বলা হয়েছে, সোনালী ব্যাংক লিমিটেড এর পরিচালনা পর্ষদে ড. মো. মতিউর রহমান এর পরিচালক হিসেবে যোগদানের তারিখ আবশ্যিকভাবে এ বিভাগকে অবহিত করার জন্যও অনুরোধ করা হলো।

এ বিষয়ে কথা বললে পলিসি রিসার্স ইনস্টিটিউটের (পিআরআই) নির্বাহী পরিচালক বিশিষ্ট অর্থনীতিবিদ ড. আহসান এইচ মনসুর বলেন, বর্তমানে অধিকাংশ সরকারি কর্মকর্তাদের আয়ের সঙ্গে ব্যয়ের সঙ্গতি নেই। রাজস্ব বোর্ডের সদস্য মতিউর রহমানের বিষয়েও পত্রিকায় দেখেছি। তার বিরুদ্ধে যেসব অভিযোগ উঠেছে সেগুলো যদি প্রমাণিত হয় তাহলে ব্যাংকের পরিচালক পদে তার থাকার কোনো সুযোগ নাই। আর প্রমাণিত হলে তো তাকে জেলে যেতে হবে। তার তো তখন চাকরিই থাকবে না।
আর এ বিষয়ে কথা বলতে সোনালী ব্যাংকের ম্যানেজিং ডিরেক্টর আফজাল করিমের মোবাইলে একাধিকবার ফোন দিলেও তিনি রিসিভ করেন নি।

প্রসঙ্গেত, ঈদুল আজহার আগে ১৫ লাখ টাকায় একটি ছাগল কিনতে গিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে মুশফিকুর রহমান (ইফাত) নামের সেই তরুণ ভাইরাল হওয়ার পর আলোচনায় আসেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সদস্য মতিউর রহমান। একজন সরকারি কর্মকর্তার ছেলে কীভাবে এত টাকা দিয়ে ছাগল কিনে কুরবানি দিতে পারে-সেটা নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক আলোচনা-সমালোচনা শুরু হয়। আর ১৫ লাখের ছাগলকে কেন্দ্র করে ইফাতের দামি ব্র্যান্ডের ঘড়ি, গাড়ি, আলিশান জীবনযাপনের নানা বিবরণ সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশ পাচ্ছে। সরকারি চাকরজীবী বাবার বেতনের টাকা দিয়ে ছেলে কীভাবে এমন ব্যয়বহুল জীবনযাপন করতে পারে, তা নিয়েও নানা প্রশ্ন উঠতে থাকে। এক পর্যায়ে মতিউর হরমান গণমাধ্যমের কাছে দাবি করেন যে ইফাত তার ছেলে নয়। এমন কি এ নামে তার কোনো আত্মীয়ও নাই।

ইফাত তার ছেলে নয় তিনি এমন দাবি করলেও জানা গেছে, ইফাতের মা শাম্মী আখতার শিভলী ওরফে শিবু মতিউর রহমানের দ্বিতীয় স্ত্রী। শাম্মী আখতারের বাবার বাড়ি ফেনীর সোনাগাজী উপজেলার আমিরাবাদ ইউনিয়নের সোনাপুর গ্রামে। আর শাম্মী আখতার ফেনী জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সংসদ সদস্য (ফেনী-২) নিজাম উদ্দিন হাজারীর আত্মীয়। নিজাম উদ্দিন হাজারী এ বিষয়ে গণমাধ্যমকে বলেছেন, ১৫ লাখ টাকার ছাগল কেনার ইস্যুতে আলোচনায় আসা ইফাত তাঁর মামাতো বোন শাম্মী আখতারের (শিবু) ছেলে। শাম্মী আখতার এনবিআরের সদস্য মতিউর রহমানের দ্বিতীয় স্ত্রী।

এদিকে ছেলের ছাগলকাণ্ডের পর এখন আলোচনায় আসছে মতিউর রহমানের অঢেল সম্পদের তথ্য। ঢাকা, চট্টগ্রাম, গাজীপুর ও নরসিংদীতে তাঁর ও পরিবারের সদস্যদের নামে অনেক সম্পত্তি রয়েছে বলে বিভিন্ন গণমাধ্যমে প্রতিবেদন প্রকাশ হয়েছে। তার সম্পদের খোঁজে এখন দুদকও মাঠে নেমেছে।

বিএইচ

শেয়ার