Top

আজ দুদকে জিজ্ঞাসাবাদ বেনজীরের, আসা নিয়ে শঙ্কা

২৩ জুন, ২০২৪ ১২:০০ অপরাহ্ণ
আজ দুদকে জিজ্ঞাসাবাদ বেনজীরের, আসা নিয়ে শঙ্কা

পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদকে অবৈধভাবে বিপুল পরিমাণ সম্পদ গড়ার অভিযোগে দুর্নীতি দমন কমিশন (দুদক) গত ৬ জুন জিজ্ঞাসাবাদের জন্য তলব করলে তিনি তার আইনজীবীর মাধ্যমে ১৫ দিনের সময় চেয়ে আবেদন করেছিলেন। পরবর্তীতে দুদক তাকে অতিরিক্ত ১৫ দিন সময় দেয়। আজ রবিবার (২৩ জুন) দুদকের প্রধান কার্যালয়ে হাজির হয়ে তার বিরুদ্ধে আনা অভিযোগের বিষয়ে বক্তব্য দিতে বলা হয়েছিল। কিন্তু দ্বিতীয় দফায় বেনজীর জিজ্ঞাসাবাদের জন্য আসবেন কিনা তা নিয়ে তৈরি হয়েছে শঙ্কা।

আদৌও দুদকে হাজির হবেন নাকি আবারও সময়ের আবেদন করবেন, নাকি তার পক্ষে তার আইনজীবী হাজির হয়ে লিখিত বক্তব্য দেবেন, সে বিষয়ে পরিষ্কার ধারণা পাওয়া যায়নি।

বিভিন্ন সূত্র তথ্যানুসারে বেনজীর আহমেদ সপরিবারে বিদেশে রয়েছেন, এখনও দেশে ফেরেননি। অন্যদিকে বেনজীরের আইনজীবী শাহ মঞ্জুরুল হকের সঙ্গে যোগাযোগ করা হলেও তার কোনো বক্তব্য পাওয়া যায়নি।

বেনজীর আহমেদকে ২৩ জুন এবং তার স্ত্রী ও দুই কন্যাকে ২৪ জুন জিজ্ঞাসাবাদ করার কথা রয়েছে। যদিও প্রথম দফায় তলবে তারা হাজির না হয়ে আইনজীবীর মাধ্যমে সময়ের আবেদন করে।

অনুসন্ধানের অংশ হিসেবে বেনজীর আহমেদকে ৬ জুন ও স্ত্রী জীশান মীর্জা ও দুই মেয়েকে ৯ জুন প্রথম দফায় জিজ্ঞাসাবাদের জন্য তলব করা হয়। তবে ধারণা করা হচ্ছে তিনি বা তারা দেশে নেই। যদিও দুদক থেকে তাদের বিদেশ যাত্রায় কোনো নিষেধাজ্ঞা দেওয়া হয়নি।

বেনজীর আহমেদ ২০২০ সালের ১৫ এপ্রিল থেকে ২০২২ সালের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত পুলিশের আইজি ছিলেন। এর আগে তিনি ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার ও র‌্যাবের মহাপরিচালক হিসেবেও দায়িত্ব পালন করেন। মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে ২০২১ সালের ডিসেম্বরে র‌্যাব এবং র‌্যাবের সাবেক ও বর্তমান যে সাত কর্মকর্তার ওপর যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা দেয়, তাদের মধ্যে বেনজীরও ছিলেন বলে জানা গেছে।

এএন

শেয়ার