Top

এপ্রিলে কার্ডে লেনদেন কমেছে ৪০০০ কোটি টাকা

৩০ জুন, ২০২৪ ১১:২৭ পূর্বাহ্ণ
এপ্রিলে কার্ডে লেনদেন কমেছে ৪০০০ কোটি টাকা

দিন যত যাচ্ছে ব্যাংকের কার্ড তত জনপ্রিয় হচ্ছে। অনলাইন ও ক্যাশলেস লেনদেন সহজে করা যায় বলেই ব্যাংকের কার্ডের ওপর গ্রাহকের আগ্রহ বাড়ছে। কিন্তু চলতি বছরের মার্চের তুলনায় এপ্রিলে কার্ডের মাধ্যমে লেনদেন কম হয়েছে। তবে কার্ডের সংখ্যা বেড়েছে।

বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ প্রতিবেদনে এমন তথ্য উঠে এসেছে।

প্রতিবেদন অনুযায়ী, চলতি বছরের মার্চে ব্যাংকগুলোর কার্ডের মাধ্যমে লেনদেন হয়েছিল ৫১ হাজার ৭৫৮ কোটি টাকা। আর পরের মাস এপ্রিলে কার্ডের মাধ্যমে লেনদেন হয়েছে ৪৭ হাজার ৬৮৯ কোটি টাকা। সেই হিসাবে মার্চের তুলনায় এপ্রিলে লেনদেন কম হয়েছে ৪ হাজার ৬৮ কোটি টাকা।

তথ্য বলছে, ২০২৩ সালের এপ্রিলে কার্ডের মাধ্যমে লেনদেন হয়েছিল ৪৭ হাজার ২৪৭ কোটি টাকা। বছর হিসাবে অর্থাৎ এক বছরে কার্ডের মাধ্যমে লেনদেন বেড়েছে ৪৪২ কোটি টাকা।

প্রতিবেদন বলছে, কার্ডের মাধ্যমে এসব লেনদেনের মধ্যেএপ্রিলে স্থানীয় মুদ্রায় লেনদেন হয়েছে ৪৭ হাজার ২৩৯ কোটি টাকা। আর আগের মাস মার্চে স্থানীয় মুদ্রায় লেনদেন হয়েছিল ৫১ হাজার ৩৬০ কোটি টাকা। সেই হিসাবে এপ্রিলে স্থানীয় মুদ্রায় লেনদেন কম হয়েছে ৪ হাজার ১২০ কোটি টাকা।

এদিকে, স্থানীয় মুদ্রায় লেনদেন কমলেও বৈদেশিক মুদ্রায় লেনদেন সামান্য বেড়েছে। তথ্যানুযায়ী, চলতি বছরের মার্চে বৈদেশিক মুদ্রায় লেনদেন হয়েছিল ৭২৩ কোটি টাকা। আর পরের মাস এপ্রিলে বৈদেশিক মুদ্রায় লেনদেন হয়েছে ৭২৪ কোটি টাকা। সেই হিসাবে এপ্রিলে বৈদেশিক মুদ্রায় লেনদেন বেড়েছে ১ কোটি টাকা।

কেন্দ্রীয় ব্যাংকের প্রতিবেদন বলছে, স্থানীয় মুদ্রায় লেনদেনের মধ্যে বেশির ভাগই হয়েছে ডেবিট কার্ডের মাধ্যমে। এপ্রিলে ডেবিট কার্ডের মাধ্যমে লেনদেন হয়েছে ৪৪ হাজার ১৬৭ কোটি টাকা। আগের মাস মার্চে যেটার পরিমাণ ছিল ৪৮ হাজার ১০১ কোটি টাকা।

এছাড়া, মার্চে ক্রেডিট কার্ডের মাধ্যমে লেনদেন হয়েছিল ৩ হাজার ১৯০ কোটি টাকা। আর পরের মাস এপ্রিলে ক্রেডিট কার্ডের মাধ্যমে লেনদেন হয়েছে ৩ হাজার ৬৩ কোটি টাকা।

আর এপ্রিলে প্রিপেইড কার্ডের মাধ্যমে লেনদেন হয়েছে ৪৫৮ কোটি টাকা। আর আগের মাস মার্চে যেটার পরিমাণ ছিল ৪৬৭ কোটি টাকা।

তথ্যানুযায়ী, চলতি বছরের মার্চ শেষে দেশে ডেবিট, ক্রেডিট ও প্রিপেইড কার্ডের সংখ্যা ছিল ৪ কোটি ৪০ লাখ ১৭ হাজার ৫৭০টি। আর এপ্রিল শেষে এসব কার্ডের সংখ্যা দাঁড়িয়েছে ৪ কোটি ৪৫ লাখ ৩৫ হাজার ৭৪৪টি। সেই হিসাবে এক মাসে কার্ডের সংখ্যা কমেছে বেড়েছে ৫ লাখ ১৮ হাজার ১৭৪টি।

আর ২০২৩ সালের এপ্রিলে ব্যাংক খাতে এসব কার্ডের সংখ্যা ছিল ৩ কোটি ৭৩ লাখ ৮৪ হাজার ৫৮৩টি। সেই হিসাবে এক বছরে কার্ডের সংখ্যা বেড়েছে ৭১ লাখ ৬১ হাজার ১১৫টি।

প্রতিবেদন অনুযায়ী, এসব কার্ড দিয়ে এপ্রিলে ব্যাংকগুলোর এটিএম ২৯ হাজার ৫৯২ কোটি টাকা উত্তোলন করা হয়েছে। একইভাবে এপ্রিলে পিওএসের মাধ্যমে ৩ হাজার ৪৪৭ কোটি টাকার লেনদেন হয়। আর সিআরএমের মাধ্যমে লেনদেন হয়েছে ১৩ হাজার ৩৩৫ কোটি টাকা।

এম জি

শেয়ার