Top

বিভিন্ন দেশে রপ্তানি বাড়ানোর ওপর জোড় দিতে হবে: প্রধানমন্ত্রী

০১ জুলাই, ২০২৪ ৬:২৩ অপরাহ্ণ
বিভিন্ন দেশে রপ্তানি বাড়ানোর ওপর জোড় দিতে হবে: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, প্রতিবছর রপ্তানি হয় মাত্র ৭০ বিলিয়ন ডলার। এটা বাড়িয়ে আগামী তিন বছরের মধ্যে রপ্তানির লক্ষমাত্রা যেন ১১০ বিলিয়ন ডলার ধরা যায় সেজন্য বিভিন্ন দেশে রপ্তানি বাড়ানোর ওপর জোড় দিতে হবে।

সোমবার (১ জুলাই) মন্ত্রিপরিষদের বৈঠকে তিনি এ নির্দেশ দেন। এদিন রপ্তানি নীতি ২০২৪-২৭-এর খসড়ায় অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ের মন্ত্রিপরিষদ সভাকক্ষে এই বৈঠক হয়। বৈঠকের বিষয়ে বিকালে সচিবালয়ে ব্রিফ করেন মন্ত্রিপরিষদ বিভাগের সচিব মো. মাহবুব হোসেন।

সচিব জানান, বিভিন্ন দেশে পণ্য রপ্তানি বাড়ানোর ওপর জোর দিয়ে প্রধানমন্ত্রী বলেছেন, তিন বছর পর যাতে রপ্তানির লক্ষ্যমাত্রা ১১০ বিলিয়ন ডলার ধরা হয়, সেদিকে আরো বেশি জোড় দিতে হবে।

রপ্তানি নীতিমালা অনুযায়ী পণ্যের কোয়ালিটিতে যাতে কোনও ধরনের ছাড় দেওয়া না হয় তা নিশ্চিত করা এবং উন্নয়নশীল দেশের কাতারে গেলে যেসব সুযোগ-সুবিধা বন্ধ হয়ে যাবে সেদিকে বিশেষ নজর দিয়ে রপ্তানি নীতিমালা নির্ধারণ করার নির্দেশনাও দিয়েছেন সরকারপ্রধান।

এছাড়া তিনি বাজেট বাস্তবায়নে সচেতনভাবে, স্বচ্ছতা-দক্ষতা ও জবাবদিহির সঙ্গে কাজ করতে মন্ত্রিপরিষদকে নির্দেশনা দিয়েছেন। বাজেট সফলতার সঙ্গে বাস্তবায়নের নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী।

এএন

শেয়ার