Top

পাঁচ ব্যাংকের দখলে প্রবাসী আয়ের ৪৫ শতাংশ

০৪ জুলাই, ২০২৪ ২:২৪ অপরাহ্ণ
পাঁচ ব্যাংকের দখলে প্রবাসী আয়ের ৪৫ শতাংশ

২০২৩-২৪ অর্থবছরের শেষের দিকে এসে প্রবাসী আয়ের পালে বেশ হওয়া লেগেছে। বিশেষ করে অর্থবছরের শেষ মাস জুনে প্রবাসী আয় রেকর্ড সৃষ্টি করেছে। ৩৫ মাসের মধ্যে সর্বোচ্চ ২ দশমিক ৫৪ বিলিয়ন ডলার প্রবাসী আয় এসেছে। আর সদ্যবিদায়ী ২০২৩-২৪ অর্থবছরে দেশে রেমিট্যান্স বা প্রবাসী আয় এসেছে ২ হাজার ৩৯১ কোটি ডলার। আর এই প্রবাসী আয়ের ৪৫ দশমিক ৩২ শতাংশই এসেছে মাত্র পাঁচটি ব্যাংকের মাধ্যমে।

বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ হালনাগাদ প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

২০২৩-২৪ অর্থবছরে প্রাসী আয় আহরণের শীর্ষে রয়েছে ইসলামী ব্যাংক বাংলাদেশ পিএলসি। দেশের বৃহত্তর এই বেসরকারি খাতের বাণিজ্যিক ব্যাংকটির মাধ্যমে প্রবাসী আয় এসেছে ৬১২ কোটি ৮২ লাখ ডলার। আর অর্থবছরের শেষ মাস জুনে ইসলামী ব্যাংকের মাধ্যমে প্রবাসী আয় এসেছে ৫৭ কোটি ডলার।

এছাড়া বিদায়ী অর্থবছরে প্রবাসী আয় আহরণে দ্বিতীয় অবস্থানে রয়েছে সোশ্যাল ইসলামী ব্যাংক। ব্যাংকটির মাধ্যমে প্রবাসী আয় এসেছে ১৬৬ কোটি ডলার। আর অর্থবছরের শেষ মাস জুনে ব্যাংকটির মাধ্যমে প্রবাসী আয় এসেছে ২০ কোটি ডলার। সদ্যবিদায়ী অর্থবছরে প্রবাসী আয় আহরণে তৃতীয় অবস্থানে রয়েছে রাষ্ট্রায়ত্ত জনতা ব্যাংক। ব্যাংকটির মাধ্যমে প্রবাসী আয় এসেছে ১০৭ কোটি ডলার। আর অর্থবছরের শেষ মাস জুনে ব্যাংকটির মাধ্যমে প্রবাসী আয় এসেছে ১৫ কোটি ডলার।

এরপর বিদায়ী অর্থবছরে প্রাসী আয় আহরণে চতুর্থ অবস্থানে রয়েছে ব্র্যাক ব্যাংক। ব্যাংকটির মাধ্যমে প্রবাসী আয় এসেছে ১০৩ কোটি ডলার। আর অর্থবছরের শেষ মাস জুনে ব্যাংকটির মাধ্যমে প্রবাসী আয় এসেছে ১৬ কোটি ডলার।

এছাড়া, ২০২৩-২৪ অর্থবছরে প্রবাসী আয় আহরণে পঞ্চম অবস্থানে রয়েছে রাষ্ট্রায়ত্ত অগ্রণী ব্যাংক। ব্যাংকটির মাধ্যমে প্রবাসী আয় এসেছে ৯২ কোটি ডলার। আর অর্থবছরের শেষ মাস জুনে ব্যাংকটির মাধ্যমে প্রবাসী আয় এসেছে ১৯ কোটি ডলার।

বিদায়ী অর্থবছরে আল আরাফাহ ইসলামী ব্যাংকের মাধ্যমে প্রবাসী আয় এসেছে ৮৪ কোটি ডলার, ন্যাশনাল ব্যাংকের মাধ্যমে ৯০ কোটি ডলার, মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংকের মাধ্যমে ৭১ কোটি ডলার, এনিসিসি ব্যাংকের মাধ্যমে ৭১ কোটি ডলার, ট্রাস্ট ব্যাংকের মাধ্যমে ৮৯ কোটি ডলার, পুবালী ব্যাংকের মাধ্যমে ৬৫ কোটি ডলার, যমুনা ব্যাংকের মাধ্যমে ৫৬ কোটি ডলার ও সিটি ব্যাংকের মাধ্যমে ৫৭ কোটি ডলার প্রাসী আয় দেশে এসেছে।

অপরদিকে, বিদায়ী অর্থবছরে দেশে প্রবাসী আয় আসার দিক থেকে শীর্ষে রয়েছে আরব আমিরাত। বিদায়ী অর্থবছরে দেশটি থেকে বাংলাদেশে প্রবাসী আয় এসেছে ৪৫৯ কোটি ডলার। তার আগের অর্থবছর দেশটি থেকে রেমিট্যান্স এসেছিল ৩০৩ কোটি ডলার। অর্থাৎ বিদায়ী অর্থবছর দেশটি থেকে রেমিট্যান্স বেড়েছে ৫১ দশমিক ৮১ শতাংশ। আর অর্থবছরের শেষ মাস জুনে দেশটি থেকে প্রবাসী আয় এসেছে ৫৩ কোটি ডলার।

এরপর বিদায় অর্থবছরে যুক্তরাষ্ট্র থেকে প্রবাসী আয় এসেছে ২৯৬ কোটি ডলার। ২০২২-২৩ অর্থবছর এসেছিল ৩৫২ কোটি ডলার। আর অর্থবছরের শেষ মাস জুনে দেশটি থেকে প্রবাসী আয় এসেছে ৩৬ কোটি ডলার।

গত অর্থবছর সৌদি আরব থেকে রেমিট্যান্স এসেছে ২৭৪ কোটি ডলার। তার আগের অর্থবছর এসেছিল ৩৭৭ কোটি ডলার। অর্থাৎ দেশটি থেকে ২০২২-২৩ অর্থবছরের তুলনায় ২০২৩-২৪ অর্থবছর রেমিট্যান্স আসা কমেছে ১০৩ কোটি ডলার বা ২৭ দশমিক ৩২ শতাংশ।

তবে আলোচ্য সময়ে বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক, রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক, কমিউনিটি ব্যাংক বাংলাদেশ এবং স্টেট ব্যাংক অব ইন্ডিয়ার মাধ্যমে কোনো প্রবাসী আয় আসেনি। আর সিটিজেনস ব্যাংকের মাধ্যমে শূন্য দশমিক শূন্য ১ লাখ ডলার এবং সীমান্ত ব্যাংকের মাধ্যমে শন্য দশমিক ২০ লাখ ডলার পবাসী আয় এসেছে।

এম জি

শেয়ার