Top

কৃষি ঋণ বিতরণ ও আদায়ে ভাটা

০৫ জুলাই, ২০২৪ ৮:২৫ পূর্বাহ্ণ
কৃষি ঋণ বিতরণ ও আদায়ে ভাটা
অর্থনৈতিক প্রতিবেদক :

কৃষি ঋণ বিতরণ এবং আদায় উভয়টিতেই ভাটা পড়েছে। ২০২৪ সালের এপ্রিল মাসের তুলনায় মে মাসে ব্যাংকগুলোর কৃষিখাতে ঋণ বিতরণ ও আদায় কমেছে।

বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ প্রকাশিত প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

প্রতিবেদন অনুযায়ী, চলতি বছরের এপ্রিল মাসে দেশের ব্যাংকগুলো কৃষিখাতে ঋণ বিতরণ করেছিল ৩ হাজার ৪৩৬ কোটি ৫৪ লাখ টাকা। আর পরের মাস মে’তে ব্যাংকগুলো কৃষিখাতে ঋণ বিতরণ করেছে ৩ হাজার ১৯১ কোটি ৯২ লাখ টাকা। সেই হিসেবে চলতি বছরের এপ্রিলের তুলনায় মে মাসে কৃষিখাতে ঋণ বিতরণ কম হয়েছে ২৪৪ কোটি ৬২ লাখ টাকা।

এছাড়া, কৃষি ঋণ বিতরণের মতো কমেছে ব্যাংকগুলোর কৃষকদের কাছ থেকে বিতরণকৃত ঋণ আদায়ের পরিমাণও।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্য মতে, চলতি বছরের এপ্রিল মাসে ব্যাংকগুলো কৃষকদের কাছ থেকে বিতরণকৃত ঋণ আদায় করেছিল ৩ হাজার ৫৩৮ কোটি ৪৪ লাখ টাকা। আর চলতি বছরের মে মাসে ব্যাংকগুলো কৃষকদের কাছ থেকে বিতরণকৃত ঋণ আদায় করেছে ৩ হাজার ৪২৬ কোটি ৪৩ লাখ টাকা। সেই হিসেবে চলতি বছরের এপ্রিল মাসের তুলনায় মে মাসে কৃষি ঋণ আদায় কম হয়েছে ১১২ কোটি দশমিক শূন্য ১ লাখ টাকা।

তবে অর্থবছর হিসেবে ব্যাংকগুলোর কৃষি ঋণ বিতরণ কিছুটা বেড়েছে। কেন্দ্রীয় ব্যাংকের প্রতিবেদন অনুযায়ী, ২০২৩-২৪ অর্থবছরের প্রথম ১১ মাসে (জুলাই-মে) ব্যাংকগুলো কৃষি খাতে ঋণ বিতরণ করেছে ৩৩ হাজার ২৯৬ কোটি শূন্য ৯ লাখ টাকা। আর আগের অর্থবছরের একই সময়ে ব্যাংকগুলো কৃষি ঋণ বিতরণ করেছিল ২৯ হাজার ২৯৭ কোটি ৮০ লাখ টাকা। সেই হিসাবে ২০২৩-২৪ অথবছরের প্রথম ১১ মাসে কৃষি ঋণ বিতরণ বেড়েছে ৩ হাজার ৯৯৮ কোটি ২৯ লাখ টাকা।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্য মতে, চলতি বছরের মে শেষে কৃষি খাতে মোট বিতরণকৃত ঋণের স্থিতি দাঁড়িয়েছে ৫৬ হাজার ৩৩১ কোটি ১৭ লাখ টাকা।

জানা গেছে, ২০২৩-২৪ অর্থবছরের জন্য কেন্দ্রীয় ব্যাংক দেশের ব্যাংকগুলোর জন্য কৃষি খাতে ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করে দিয়েছে ৩৫ হাজার কোটি টাকা।

তথ্যানুযায়ী, ২০২০-২১ অর্থবছরে ব্যাংকগুলো কৃষি খাতে ঋণ বিতরণ করেছিল ২৫ হাজার ৫১১ কোটি ৩৫ লাখ টাকা, ২০২১-২২ অর্থবছরে ব্যাংকগুলো কৃষি খাতে ঋণ বিতরণ করেছিল ২৮ হাজার ৮৩৪ কোটি ২১ লাখ টাকা এবং ২০২২-২৩ অর্থবছরে ব্যাংকগুলো কৃষি খাতে ঋণ বিতরণ করেছিল ৩২ হাজার ৮২৯ কোটি ৮৯ লাখ টাকা।

এম জি

শেয়ার