Top

আগামীকাল চীন যাচ্ছেন প্রধানমন্ত্রী, হতে পারে ২০-২২টি সমঝোতা স্মারক

০৭ জুলাই, ২০২৪ ৫:০৯ অপরাহ্ণ
আগামীকাল চীন যাচ্ছেন প্রধানমন্ত্রী, হতে পারে ২০-২২টি সমঝোতা স্মারক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার চীন সফরে ২০ থেকে ২২টি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হতে পারে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ। তবে এ সফরে কোনো চুক্তি সই হবে না।

রোববার (৭ জুলাই) পররাষ্ট্র মন্ত্রণালয়ে প্রধানমন্ত্রীর আসন্ন চীন সফর উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান তিনি।

পররাষ্ট্রমন্ত্রী জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামীকাল সোমবার (৮ জুলাই) চীন সফরে যাবেন। ১০ জুলাই সফরের তৃতীয় দিনে প্রধানমন্ত্রী গ্রেট হল অব দ্য পিপলে চীনের প্রিমিয়ার অব দ্য স্টেট কাউন্সিল লি ছিয়াংয়ের সঙ্গে সাক্ষাৎ করবেন।

সাক্ষাতের শুরুতে প্রধানমন্ত্রীর সম্মানে একটি অভ্যর্থনা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। একই স্থানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং চীনের প্রিমিয়ার অব দ্য স্টেট কাউন্সিল দুই দেশের উচ্চ পর্যায়ের প্রতিনিধিদলসহ দ্বিপাক্ষিক বৈঠকে মিলিত হবেন। এরপর দুই দেশের সরকার প্রধানের উপস্থিতিতে ২০-২২টির মতো সমঝোতা স্মারক সই হতে পারে। সে সময়ে কিছু প্রকল্প উদ্বোধনের ঘোষণা দেওয়া হবে।

মন্ত্রী জানান, সমঝোতা চুক্তির আওতায় অর্থনৈতিক ও ব্যাংকিং খাত, বাণিজ্য ও বিনিয়োগ, ডিজিটাল ইকোনমি, অবকাঠামোগত উন্নয়ন ও দুর্যোগ ব্যবস্থাপনা প্রভৃতি খাতে সহায়তার বিষয়গুলো বিশেষ গুরুত্ব পাবে। এ ছাড়াও প্রধানমন্ত্রীর চীন সফরে ষষ্ঠ ও নবম বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ ব্রিজ নির্মাণ, বাংলাদেশ থেকে কৃষিপণ্য রপ্তানি, পিপল টু পিপল কানেকটিভিটি প্রভৃতি বিষয়ে সমঝোতা স্মারক সই হওয়ার সম্ভাবনা আছে।

হাছান মাহমুদ বলেন, এই সফরে বাংলাদেশের উন্নয়নকে গুরুত্ব দেওয়া হবে। চীনের সঙ্গে আমাদের সম্পর্ক অত্যন্ত গভীর। দেশটির সঙ্গে স্ট্র‍্যাটেজিক সম্পর্ক রয়েছে। এই সফর আমাদের জন্য গুরুত্বপূর্ণ।

এসময় প্রধানমন্ত্রীর চীন সফরে তিস্তা প্রকল্প নিয়ে আলোচনা হবে কীনা, এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, তিস্তা বিষয়ে চীন যদি আগ্রহ দেখায় তাহলে আলোচনা হবে। তিনি বলেন, তিস্তা ভারত ও বাংলাদেশ, দুই দেশের যৌথ নদী। তিস্তা প্রকল্প নিয়ে ভারত আমাদের প্রস্তাব দিয়েছে। আমরা এখন সেটি পর্যালোচনা করতেছি।

প্রধানমন্ত্রীর চীন সফরকালে অর্থমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা, বাণিজ্য মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী, পররাষ্ট্র সচিব, অন্য সচিবসহ সরকারের উচ্চপর্যায়ের সংশ্লিষ্ট সরকারি কর্মকর্তাগণ সফরসঙ্গী হবেন।

প্রসঙ্গত, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৮ থেকে ১১ জুলাই চীন সফর করবেন। এর আগে, ২০১৯ সালের জুলাই মাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা চীন সফরে গিয়েছিলেন। পাঁচ বছর পর আবারও চীন সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী।

এম পি

শেয়ার